বড় খবর

বাংলা থেকে অন্যত্র অক্সিজেন রফতানি এখনই বন্ধ হোক, কেন্দ্রকে চিঠি নবান্নের

অক্সিজেনের বিশাল চাহিদার কথা মাথা রেখেই রাজ্যের তরফে কেন্দ্রের কাছে এই আবেদন।

24 die Oxygen crisis Karnataka

পশ্চিমবঙ্গ থেকে ভিনরাজ্যে অক্সিজেন রফতানি না করার জন্য কেন্দ্রকে আবেদন জানাল রাজ্য সরকার। চিঠি দিয়ে এই আবেদন করা হয়। দেশজুড়ে সংক্রমণ বাড়ছে। পাল্লা দিয়ে বাড়ছে অক্সিজেনের চাহিদা। রাজ্যেও পরিস্থিতি একই। তাই অক্সিজেনের বিশাল চাহিদার কথা মাথা রেখেই রাজ্যের তরফে কেন্দ্রের কাছে এই আবেদন জানানো হয়েছে।

স্বাস্থ্য দফতরের তরফে চিঠিতে উল্লেখ, পশ্চিমবঙ্গে যে হারে করোনা ছড়াচ্ছে তাতে আগামী সপ্তাহ থেকেই রাজ্যে রোজ ৪৫০ টন অক্সিজেন দরকার হবে। এই পরিস্থিতিতে রাজ্য থেকে রোজ ২০০ টন অক্সিজেন নিয়ে গেলে পশ্চিমবঙ্গে অক্সিজেনের সংকট তৈরি হবে। তাই আপাতত এ রাজ্য থেকে অক্সিজেন রফতানি বন্ধ রাখা হোক।

আরও পড়ুন- ‘বাংলার অক্সিজেন সাপ্লাই চেন সেল উত্তরপ্রদেশে নিয়ে যাচ্ছে কেন্দ্র’, বিস্ফোরক মমতা

পশ্চিমবঙ্গ থেকে প্রতিদিন ২০০ টন অক্সিজেন ভিনরাজ্যে পাঠানো হবে। করোনায় যেসব রাজ্যে অক্সিজেন সংকট চলছে যে রাজ্যগুলিতে রফতানি হবে অক্সিজেন। গত বুধবার কেন্দ্রের তরফে পশ্চিমবঙ্গ সরকারকে চিঠিতে এই তথ্য জানানো হয়েছিল

এদিন ভার্চুয়াল প্রচারেও বাংলা থেকে কেন্দ্রের বিরুদ্ধে অক্সিজেন রফতানি নিয়ে তোপ দাগেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘কেন্দ্রীয় সরকার বাংলাকে ভাতে মারতে চাইছে। অক্সিজেন দিচ্ছে না। তারউপর বাংলার অক্সিজেন সাপ্লাই চেন সেল উত্তরপ্রদেশে নিয়ে যাচ্ছে। দরকার লাগলে নেবে, কিন্তু আগে দেখতে হবে তো এরাজ্যের কী অবস্থা। তা দেখা হচ্ছে না।’

মুখ্যমন্ত্রীর আশ্বাস, ‘এই মুহূর্তে আমাদের কাছে ২০ হাজার সিলিন্ডার মজুত রয়েছে। আমরা রাজ্যের ইন্ডাস্ট্রিয়াল অক্সিজেন পুরোটা নিয়ে নিয়েছি। শিল্পের কাজে ব্যবহার করার অক্সিজেন এবার স্বাস্থ্যে ব্যবহার করা হবে।’ যদিও অক্সিজেনের অভাবে শুক্রবার সকাল থেকে কলকাতা সহ বাংলায় বেশ কয়েক জনের মৃত্যু হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Stop export of oxygen from bengal to other places right now wb govt letter to modi govt

Next Story
করোনা মোকাবিলায় নবান্নের বিশেষ পদক্ষেপ, গড়া হল অ্যাপেক্স টাস্ক ফোর্স-ওয়ার্কিং গ্রুপNabanna, Covid Restriction
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com