বড় খবর

উপাচার্যের বাড়ি ঘিরে একটানা বিক্ষোভ পড়ুয়াদের, আপাতত ভর্তি বন্ধ বিশ্বভারতীতে

৩ পড়ুয়াকে বরখাস্তের প্রতিবাদে গত শুক্রবার থেকে লাগাতার বিক্ষোভ চলছে বিশ্বভারতীর উপাচার্যের বাড়ির সামনে।

Student show protest in front of visva bharati Vc house, admission remain stop at visva bharati
৩ পড়ুয়াকে বরখাস্তের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে একটানা বিক্ষোভ ছাত্রছাত্রীদের

গত শুক্রবার থেকে একটানা বিক্ষোভ চলছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় চত্বরে। বিশ্ববিদ্যালয়ের ৩ পড়ুয়াকে বরখাস্তের প্রতিবাদে গত শুক্রবার থেকে লাগাতার বিক্ষোভ দেখাচ্ছেন পড়ুয়াদের একাংশ। উপাচার্যের বাড়ি ঘেরাও করে চলছে বিক্ষোভ। একপ্রকার গৃহবন্দি দশা কাটাচ্ছেন বিশ্ববিভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। এই পরিস্থিতিতে এবার বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়াই বন্ধ করে দিল কর্তৃপক্ষ। সোমবার বিশ্ববিদ্যালয়ের তরফে নোটিশ জারি করে ভর্তির প্রক্রিয়া আপাতত বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারি মাসে বিশ্ববিভারতী বিশ্ববিদ্যালয়ে কর্তৃপক্ষের একাধিক সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষোভ দেখান বেশ কিছু ছাত্রছাত্রী। ওই দিন পড়ুয়াদের বিক্ষোভ ঘিরে উত্তাল হয় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ। এমনকী বিশ্ববিদ্যালয়ের একটি ঘরে ওই দিন পড়ুাদের একাংশ ভাঙচুর চালিয়েছেন বলেও অভিযোগ ওঠে। যদিও পড়ুযাদের দাবি, কর্তৃপক্ষের এই অভিযোগের ভিত্তি নেই। পরবর্তী সময়ে ৩ পড়ুয়াকে বরখাস্ত করার সিদ্ধান্তের কথা জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তে রীতিমতো ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় পড়ুয়াদের। অগণতান্ত্রিকভাবে কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে বলে দাবি করতে থাকেন পড়ুযারা। গত শুক্রবার থেকে শুরু হয় তুমুল বিক্ষোভ। ওই দিন রাত থেকেই বিশ্বভারতীর কেন্দ্রীয় কার্যালয় ঘেরাও করে বিক্ষোভ দেখাতে থাকেন পড়ুযারা। ৩ পড়ুয়াকে বরখাস্ত করার সিদ্ধান্ত প্রত্যাহারর দাবিতে চলে বিক্ষোভ। সেই বিক্ষোভ চলাকালীন বিশ্বভারতীর নিরাপত্তারক্ষীদের সঙ্গে তুমুল ধস্তাধস্তি হয় ছাত্রছাত্রীদের।

আরও পড়ুন- ‘ডেঙ্গিতে ৪০ শিশুর মৃত্যু’, খোদ দলের বিধায়কের দাবি ওড়াল যোগী সরকার

পরে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বাড়ির সামনে শুরু হয় বিক্ষোভ। হাতে প্ল্যাকার্ড, ফেস্টুন নিয়ে স্লোগান দিতে থাকেন পড়ুযারা। শুক্রবার রাত থেকেই উপাচার্যের বাড়ি ঘেরাও করে চলতে থাকে বিক্ষোভ। শনি ও রবিবার দিনভর এলাকা ছিল উত্তপ্ত। উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী বাড়ির সামনে রীতিমতো মঞ্চ বেঁধে বিক্ষোভ-ধর্নায় সামিল ছাত্রছাত্রীরা। অবিলম্বে ৩ পড়ুয়ার বরখাস্তের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে সুর চড়াতে থাকেন ছাত্রছাত্রীরা। পরিস্থিতি উত্তপ্ত হতেই উপাচার্যের বাড়ির সামনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।

এদিকে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে ওই ৩ পড়ুয়ার বরখাস্তের সিদ্ধান্ত প্রত্যাহার নিয়ে কিছু জানানো হয়নি। উল্টে সোমবার নতুন একটি নোটিশ জারি করে আপাতত বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রক্রিয়া বন্ধ রাখার সিদ্ধান্তের কথা জানাল বিশ্বভারতী বিশ্ববিবদ্যালয় কর্তৃপক্ষ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন  টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Student show protest in front of visva bharati vc house admission remain stop at visva bharati

Next Story
উইকএন্ডে স্বস্তি! শনি-রবিবার রাজ্যের দৈনিক সংক্রমণ ৭০০-এর নীচেCoronavirus, Covid Test
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com