scorecardresearch

বাংলায় ‘বোমা তৈরি কুটিরশিল্প’, ভূপতিনগরে এনআইএ-ই চাই, শাহর কাছে জোরালো দাবি শুভেন্দুর

শাসক তৃণমূল কংগ্রেস। তাদের নির্দেশে পুলিশ শাসক দলের অপরাধ ধামাচাপা দেওয়ার চেষ্টা চালাচ্ছে। চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে অভিযোগ করেছেন রাজ্যের বিরোধী দলনেতা।

বাংলায় ‘বোমা তৈরি কুটিরশিল্প’, ভূপতিনগরে এনআইএ-ই চাই, শাহর কাছে জোরালো দাবি শুভেন্দুর
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি রাজ্যের বিরোধী দলনেতার।

তিনি যা বলেন, তা করে দেখান। আগে বারবার বলেছেন, রাজ্যে বোমা তৈরি কুটিরশিল্প হয়ে উঠেছে। রাজ্যের মানুষ শাসকদলের অস্ত্রের ভয়ে সিঁটিয়ে আছেন। সেই মতো ভূপতিনগরে বিস্ফোরণের পরই জানিয়ে দিয়েছিলেন এনআইএ তদন্ত চাইবেন। যেমন কথা, তেমনই কাজ। এবার ভূপতিনগর-কাণ্ডে এনআইএ তদন্ত চেয়েই বসলেন রাজ্যের বিরোধী দলনেতা। আর, সেই দাবি জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দিয়েছেন তিনি।

সামনেই পঞ্চায়েত নির্বাচন। পঞ্চায়েত নির্বাচনে বিপুল হিংসার অভিযোগ রাজ্যে বারেবারে উঠেছে। সেকথা মাথায় রেখে শুভেন্দু চিঠিতে অভিযোগ করেছেন রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। চিঠিতে জানিয়েছেন, রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের আগে শাসক দলের মদতে প্রচুর বোমা তৈরি হচ্ছে। ভোটের সময় ওই সব বোমা দিয়েই বিরোধী দল বিজেপির নেতা ও কর্মীদের ওপর হামলা চালাতে পারে শাসক দলের কর্মীরা। এমনটাই তাঁর আশঙ্কা। আর, সেই কারণেই যে তিনি এনআইএ তদন্ত চাইছেন, একথাও চিঠিতে স্পষ্ট করে দিয়েছেন শুভেন্দু অধিকারী।

যে ঘটনাকে সামনে রেখে শুভেন্দু অধিকারী এনআইএ তদন্ত চেয়েছেন, সেই ভূপতিনগরে বিস্ফোরণ ঘটেছিল ২ ডিসেম্বর। স্থানীয় তৃণমূল নেতা রাজকুমার মান্নার মাটির দোতলা বাড়ির টিনের চাল ওই বিস্ফোরণে উড়ে গিয়েছিল। চিঠিতে শুভেন্দুর অভিযোগ করেছেন, ঘটনার সময় ওই তৃণমূল নেতার বাড়িতেই বোমা তৈরি হচ্ছিল। সেই বোমা ফেটে এতবড় বিস্ফোরণ ঘটেছে। ওই বিস্ফোরণে মারা গিয়েছেন তৃণমূলের বুথ সভাপতি রাজকুমার, তাঁর ভাই দেবকুমার ও তৃণমূল কর্মী বিশ্বজিৎ গায়েনের দেহ। চিঠিতে শুভেন্দু অধিকারী অভিযোগ করেছেন, ‘বোমায় নিহত তৃণমূল কর্মীদের দেহ লুকোনোর চেষ্টা হয়েছিল। নিহত তিন তৃণমূলকর্মীর দেহ উদ্ধার হয়েছিল ঘটনাস্থল থেকে অনেকটা দূরে এক ধানখেতে।’

আরও পড়ুন- শিবাজির জন্মস্থান নিয়ে সভায় মনগড়া তথ্য বিজেপি নেতার, মহারাষ্ট্রজুড়ে শোরগোল

সম্প্রতি তৃণমূল সাংসদ সৌগত রায় প্রকাশ্যে বোমা তৈরির ফরমুলার কথা জানিয়েছিলেন। সেই ঘটনার কথা উল্লেখ করে বিরোধী দলনেতার অভিযোগ, রাজ্য সরকার ‘বোমা তৈরিকে কুটিরশিল্প’ বানিয়ে ফেলেছে। আর, এই কুটিরশিল্পের পিছনে রয়েছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের ইন্ধন। সেই কারণেই পুলিশ রীতিমতো হাত গুটিয়ে বসে রয়েছে। বিস্ফোরণের ঘটনাকে ধামাচাপা দেওয়ারও চেষ্টা করছে পুলিশ। এমনই অভিযোগ করেছেন শুভেন্দু অধিকারী। পুলিশ কেস নিজেদের মত চালিয়ে দেওয়ার চেষ্টা করাতেই যে তিনি বাধ্য হয়ে এনআইএ তদন্ত চাইছেন, চিঠিতে তা-ও স্পষ্ট করে শাহকে বোঝানোর চেষ্টা করেছেন শুভেন্দু।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Subvendu adhikari demanded nia investigation in bhupatinagar case