বড় খবর

অপসারিত রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থ

প্রথন দফার ভোট আগামী শনিবার। তার আগেই পশ্চিমবঙ্গে নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থকে সরিয়ে দিল নির্বাচন কমিশন।

প্রথন দফার ভোট আগামী শনিবার। তার আগেই পশ্চিমবঙ্গে নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। বিধানসভা ভোট সংক্রান্ত কোনও কাজে যুক্ত থাকতে পারবেন না তিনি। বুধবার সন্ধ্যায় কমিশনের নির্দেশে মোতাবেত এই পদক্ষেপের কথা জানিয়েছেন রাজ্যের মুক্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

সম্প্রতি কমিশনে রাজ্য পুলিশের একাধিক আধিকারিকের বিরুদ্ধে নালিশ করেছিল বিরোধী রাজনৈতিক দলগুলি। তার মধ্যে অন্যতম রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থ। তাঁর বিরুদ্ধে শাসকদলের হয়ে কাজের অভিযোগ করা হয়। এরপরই ভোটের আগে রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা পদ থেকে সুরজিৎবাবুকে সরানোর পদক্ষেপ করল কমিশন।

রাজ্য পুলিশের ডিজি পদ থেকে অবসরের পর ২০১৮ সালে সুরজিৎ কর পুরকায়স্থকে পশ্চিমবঙ্গে নিরাপত্তা উপদেষ্টা হিসাবে নিয়োগ করে মমতা সরকার। যদিও রাজ্যের নিরপত্তা উপদেষ্টার নিয়োগকে ঘিরে প্রথম থেকেই সরব ছিল বিরোধী শিবির। তাদের প্রশ্ন ছিল, চড়া বেতনের বিনিময়ে কী কাজ করেন প্রাক্তন আইপিএস সুরজিৎ কর পুরকায়স্থ? শাসক দলের ঘনিষ্ঠ বলেই ওই পদ সুরজিতবাবুকে দেওয়া হয়েছে বলে অভিযোগ করে বিরোধিরা।

উল্লেখ্য, একুশের বিধানসভা নির্বাচন ঘোষণার পর থেকে রাজ্য পুলিশে কর্মরত একাধিক শীর্ষ আইপিএস-কে বদলি করেছে কমিশন। রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্র, এডিজি আইন শৃঙ্খলা জ্ঞানবন্ত সিংকে সরিয়ে দিয়েছে কমিশন। এবার অপসারিত করা হল শাসক দল ঘনিষ্ঠ রাজ্যের নিরাপত্তা উপদেষ্টাকে। স্বচ্ছ ভোটের স্বার্থেই এই বদলি বলে কমিশ সূত্রে খবর।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Election news here. You can also read all the Election news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Surajit kar purkayastha security adviser of bengal removed by ec west bengla election 2021

Next Story
দিনহাটায় পশু হাসপাতালে উদ্ধার বিজেপি নেতার ঝুলন্ত দেহ, বিক্ষোভ-অবরোধে উত্তপ্ত এলাকা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com