scorecardresearch

মুখ্যসচিবকে তোলপাড় ফেলা প্রশ্ন শুভেন্দুর, টুইটে শোরগোল

উত্তর দিতে সাতদিনের সময়সীমা বেঁধে দিয়েছেন বিরোধী দলনেতা।

মুখ্যসচিবকে তোলপাড় ফেলা প্রশ্ন শুভেন্দুর, টুইটে শোরগোল
মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

সরকারি বাংলোতে থেকেও কী বাড়িভাড়া বাবদ ভাতা নেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী? তা জানতেই মুখ্যসচিবকে মেইল করেছেন রাজ্যের বিরোধী দলনেতা। মঙ্গলবার সকালে টুইটে নিজেই সেকথা জানিয়েছেন শুভেন্দু অধিকারী।

টুইটে শুভেন্দু অধিকারী লিখেছেন, ‘আমি পশ্চিমবঙ্গের মাননীয় মুখ্য সচিবকে একটি ইমেল পাঠিয়েছি। ডঃ হরিকৃষ্ণ দ্বিবেদী (আইএএস) একটি নয় বরং দুটি ভাড়া-মুক্ত সরকারি বাড়ি উপভোগ করছেন। কিন্তু একইসঙ্গে তিনি বাড়িভাড়া বাবদ ভাতাও নিচ্ছেন কিনা তা নিশ্চিত করতে বা অস্বীকার করার কথা বলেছি। আশা করি উনি শীঘ্রই সাড়া দেবেন।’

মুখ্যসচিবকে দেওয়া চিঠিটি টুইটে জুড়ে দিয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা। এ চিঠিতে রাজ্য প্রশাসনের শীর্ষ আধিকারিক মুখ্যসচিবের নৈতিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন শুভেন্দু অধিকারী। যখন রাজ্য সরকারি কর্মীরা তাঁদের আইনি অধিকার ডিএ থেকে বঞ্চিত, তখন মুখ্যসচিবের বাড়িভাড়া সংক্রান্ত অভিযোগের বিষয়টি সত্যি হলে তা ‘লজ্জাজনক’ হবে বলে চিঠিতে উল্লেখ করেছেন নন্দীগ্রামের বিধায়ক।

শুভেন্দু অধিকারীর চিঠিতে উল্লেখ, আইএস হরিকৃষ্ণ দ্বিবেদী যখন রাজ্যের অর্থসচিব ছিলেন, তখনই বাড়িভাড়া ভাতা সংক্রান্ত এই সুবিধা মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিব পদমর্যাদার আধিকারিকের জন্য অনুমোদন দিয়েছিলেন। অন্যসব পদমর্যাদার আইএস আধিকারিকরা এই সুবিধা পান না। এটা ক্ষমতার অপব্যবহার ও বেআইনি।

বিরোধী দলনেতা লিখেছেন, নিউটাউনে মুখ্যসচিবের দুটি বাংলো রয়েছে। একটির আয়তন ৫৯২০ স্কোয়ারফিট। তা থেকে আইএস হরিকৃষ্ণ দ্বিবেদী বাৎসরিক ১৫ লক্ষ ৮৪ হাজার টাকা ভাড়া পান। বাজার দরের ৬ শতাংশ হারে ভাড়া মিললেও ওই বাড়ি থেকে দ্বিবেদী ১৬ শতাংশ হারে ভাড়া পেয়ে থাকেন।

এছাড়া নিউটাউনের ইউনিওয়ার্ল্ড সিটিতেও ২২০৪ স্কোয়ার ফিটের থাকার জায়গা থেকেও মুখ্যসচিব বাৎসরিক ৪.৮ লক্ষ টাকা করে ভাড়া পেয়ে থাকেন।

পশ্চিমবঙ্গের মুখ্যসচিবের দখলে এখনও ১২ নং বালিগঞ্জ সার্কুলার রোডে সরকারি একটি ফ্ল্যাট রয়েছে বলেও চিঠিতে উল্লেখ করেছেন শুভেন্দু অধিকারী। পূর্ত দফতরের আধিকারিকদের থেকে এই তথ্য তিনি পেয়েছেন বলে জানিয়েছেন।

৩০.০৯.২০২০ তারিখ থেকে প্রথমে স্বরাষ্ট্রসচিব, পরে মুখ্যসচিব পদে উন্নীত হয়ে সরকারি ভাড়া-মুক্ত বাংলোতে থেকেও হরিকৃষ্ণ দ্বিবেদী সরকারের থেকে ১৬.৪ লক্ষ টাকা বাড়িভাড় বাবদ নিয়েছেন। চিঠিতে লিখেছেন শুভেন্দু।

সরকারি বাংলোতে থেকেও কী মুখ্যসচিব সত্যিই বাড়িভাড়া বাবদ ভাতা নিয়ে থাকেন? তা ‘হ্যাঁ’ বা ‘না’ আকারে সাতদিনের মধ্যে আইএস হরিকৃষ্ণ দ্বিবেদীকে জানাতে বলেছেন রাজ্যের বিরোধী দলনেতা।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Suvendu adhikaris letter to wb chief secretary harikrishna dwivedi on hra