scorecardresearch

বড় খবর

‘আমার জুতোর তলায় থাকে’, বিরবাহাকে ‘কুমন্তব্য’ শুভেন্দুর, রাজ্য রাজনীতি তোলপাড়

শুভেন্দুর এই মন্তব্য ভাইরাল হতেই মাঠে নেমে পড়েছে তৃণমূল।

‘আমার জুতোর তলায় থাকে’, বিরবাহাকে ‘কুমন্তব্য’ শুভেন্দুর, রাজ্য রাজনীতি তোলপাড়
আদিবাসী নেত্রী বিরবাহা হাঁসদাকে কুরুচিকর মন্তব্যের জেরে বিতর্কে জড়ালেন শুভেন্দু অধিকারী।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে নিয়ে রাজ্যের মন্ত্রী অখিল গিরির কুকথার জের এখনও কাটেনি। তার মধ্যেই এবার রাজ্যের আরেক মন্ত্রী তথা আদিবাসী নেত্রী বিরবাহা হাঁসদাকে কুরুচিকর মন্তব্যের জেরে বিতর্কে জড়ালেন শুভেন্দু অধিকারী। বিরোধী দলনেতার মন্তব্য ঘিরে রাজ্য রাজনীতি তোলপাড়। শুভেন্দুর কুকথার ভিডিও ভাইরাল হয়েছে। সেই ভিডিও টুইট করে শুভেন্দুর বিরুদ্ধে মহিলাদের সম্মান নিয়ে দ্বিচারিতার অভিযোগ তুলেছে তৃণমূল কংগ্রেস।

সোমবার সেই মন্তব্য নিয়ে তৃণমূল যেমন সরব হয়েছে, একই ভাবে নবান্নে সাংবাদিক বৈঠকে শুভেন্দুর নাম না করে কড়া নিন্দা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ, মঙ্গলবার ঝাড়গ্রামে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। সেখানে বিরসা মুণ্ডার জন্মদিন উপলক্ষে অনুষ্ঠানে যোগ দেবেন মমতা। থাকবেন মন্ত্রী বিরবাহা হাঁসদাও। মনে করা হচ্ছে, শুভেন্দুর মন্তব্য নিয়ে এদিনের অনুষ্ঠানে ফের বক্তব্য রাখতে পারেন মমতা।

যে ভিডিও টুইট করেছে তৃণমূল তার সত্যতা যাচাই করেনি ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা। সেখানে দেখা যাচ্ছে শুভেন্দু বলছেন, “এখানে যাঁরা বসে আছে, এই যে দেবনাথ হাঁসদা, বিরবাহা হাঁসদা, এঁরা শিশু। এগুলো আমার জুতোর তলায় থাকে।”

শুভেন্দুর এই মন্তব্য ভাইরাল হতেই মাঠে নেমে পড়েছে তৃণমূল। টুইট করে শুভেন্দুর বিরুদ্ধে নারীসম্মান নিয়ে দ্বিচারিতার অভিযোগ তুলেছে জোড়াফুল শিবির। মমতা নবান্নে বলেছেন, “বিরবাহা তো আদিবাসী পরিবারের মেয়ে। একটা সাংস্কৃতিক পরিবারের মেয়ে। তাঁকে যদি কেউ বলে জুতোর তলায় থাকে, সেটা কি রুচিকর?”

আরও পড়ুন এই রাজভবনই ছিল শুভেন্দুদের আস্থাস্থল, রাজ্যপাল বদলাতেই পাল্টে গেল ছবি

যাঁর মন্তব্য ঘিরে বিতর্ক সেই শুভেন্দু এদিন সাফাই দেন, গ্রামের ভাষায় কিছু কথা বলেছি। কটূক্তি করিনি। এসব করে পাপ ঢাকা যাবে না। এই ইস্যুতে বিরবাহা বলেছেন, “বিজেপি সবসময় আদিবাসী মানুষকে ভোটব্যাঙ্ক হিসাবে ব্যবহার করেছে। আমার মতো একজন আদিবাসী মানুষকে কুরুচিকর আক্রমণ করার জন্য আপনারা শুভেন্দুর পদত্যাগ দাবি করুন।” বিরসা মুণ্ডার জন্মদিবসে আদিবাসী নেত্রীকে নিয়ে শুভেন্দুর কু-মন্তব্য বিজেপির জন্য ব্যুমেরাং হতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Suvendu adhikaris remarks against birbaha hansda sparks controversy