scorecardresearch

কাঁথি সমবায় ব্যাঙ্কের মাথায় শুভেন্দুই! পরিচালন বোর্ডের অনাস্থা বৈঠক খারিজ হাইকোর্টে

Suvendu Adhikary: শুভেন্দুকে চেয়ারম্যান পদ থেকে অপসারিত করতে ব্যাঙ্কের কয়েকজন পরিচালক একটি অনাস্থা বৈঠক ডাকেন।

Police can not arrest suvendu adhikari, ordered by calcutta highcourt
বড় স্বস্তি শুভেন্দুর।

Suvendu Adhikary: কাঁথি সমবায় ব্যাঙ্ক মামলায় হাইকোর্টে স্বস্তি পেলেন শুভেন্দু অধিকারী। আদালতের পর্যবেক্ষণে সেই ব্যাঙ্কের চেয়ারম্যান পদে বহাল থাকছেন বিরোধী দলনেতা। তাঁকে সরানোর জন্য ডাকা অনাস্থা বৈঠক এদিন বাতিল করে দিয়েছে কলকাতা হাইকোর্ট। সমবায় ব্যাঙ্ক সম্পর্কিত জোড়া মামালার একটায় স্বস্তিতে নন্দীগ্রামের বিজেপি বিধায়ক।

জানা গিয়েছে, শুভেন্দুকে চেয়ারম্যান পদ থেকে অপসারিত করতে ব্যাঙ্কের কয়েকজন পরিচালক একটি অনাস্থা বৈঠক ডাকেন। মঙ্গলবার সেই বৈঠকের সূচি স্থির করে  একটি নোটিসও জারি করে ব্যাঙ্ক পরিচালন সমিতি।  সেখানে উল্লেখ, শুভেন্দুর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে এই বৈঠক।

তবে শুভেন্দুর বিরুদ্ধে ডাকা ওই বৈঠক অবৈধ বলে দাবি করেন কাঁথি সমবায় ব্যাঙ্কের অপর এক পরিচালক। তাঁর দাবির প্রেক্ষিতেই মামলা দায়ের হয় হাইকোর্টে। সোমবার ওই মামলার শুনানিতে বিচারপতি শম্পা সরকার বলেন, ‘চেয়ারম্যানের প্রতি অনাস্থা নিয়ে যে বৈঠক, পদ্ধতিগত ভাবে তাতে ত্রুটি রয়েছে। চেয়ারম্যানের অপসারণ চেয়ে এই ধরনের বৈঠক ডাকা যায় না। তার জন্য নির্দিষ্ট কারণ উল্লেখ করতে হয়। এমনকি সেই কারণের সপক্ষে যথাযথ প্রমাণও থাকা দরকার। এক্ষেত্রে তার কোনওটিই মানা হয়নি।‘ এই যুক্তি ওই বৈঠক খারিজের নির্দেশ দেন বিচারপতি। ফলে আপাতত চেয়ারম্যান হিসেবে থাকতে আর কোনও বাধা রইল না শুভেন্দুর।

এদিন, কাঁথি সমবায় ব্যাঙ্কের হয়ে সওয়াল করেন আইনজীবী বিল্বদল ভট্টাচার্য। তিনি বলেন, ‘এর আগেও সমবায় ব্যাঙ্কের সম্পাদক একটি বৈঠক ডেকেছিলেন। গত জানুয়ারি মাসে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের নির্দেশে তা বাতিল হয়। সোমবার বিচারপতি সরকারও ওই বৈঠকের উপর নিষেধাজ্ঞা জারি করেন। ফলে এখন চেয়ারম্যান হিসেবে শুভেন্দুই থাকছেন।’

এর আগে কাঁথি-সহ রাজ্যের বেশ কয়েকটি সমবায় ব্যাঙ্কে স্পেশাল অডিটের নির্দেশ দিয়েছিল নবান্ন। শুভেন্দুই ছিলেন সেই ব্যাঙ্কগুলির মাথায়।  জুলাই মাসে রাজ্য সরকারের ওই নির্দেশের উপরেও স্থগিতাদেশ জারি করে হাইকোর্ট। সেই সময়ও বিচারপতি শম্পা সরকারের এজলাসে এই মামলা ওঠে। তিনি রায়ে জানিয়েছিলেন, রিজার্ভ ব্যাঙ্ককে নিয়মিত অডিট রিপোর্ট পাঠায় কাঁথি সমবায় ব্যাঙ্ক। কোনও আর্থিক গরমিলের প্রমাণ পাওয়া যায়নি। ফলে এখনই স্পেশাল অডিটের প্রয়োজন নেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Suvendu adhikary will continue as chairman of contai co operative bank state