scorecardresearch

বড় খবর

নিরপেক্ষ বিচার চান শুভেন্দু! নন্দীগ্রাম মামলা অন্য হাইকোর্টে সরাতে সুপ্রিম কোর্টে বিরোধী দলনেতা

Nandigram Case: তাঁর আশঙ্কা, কলকাতা হাইকোর্টে এই মামলার নিরপেক্ষ বিচার পাওয়া যাবে না।

নিরপেক্ষ বিচার চান শুভেন্দু! নন্দীগ্রাম মামলা অন্য হাইকোর্টে সরাতে সুপ্রিম কোর্টে বিরোধী দলনেতা
নন্দীগ্রামের ভোট সংক্রান্ত মামলা এবার গড়াল শীর্ষ আদালতেও।

Nandigram Case: নন্দীগ্রাম মামলায় নিরপেক্ষ বিচার চেয়ে এবার সুপ্রিম কোর্টে শুভেন্দু অধিকারী। এই মামলা কলকাতা হাইকোর্ট থেকে তুলে অন্য হাইকোর্টে সরাতে আর্জি জানানো হয়েছে। এর আগে এই মামলায় নিরপেক্ষ বিচার চেয়ে হাইকোর্টেরই অন্য বিচারপতির বেঞ্চে আবেদন সরাতে আর্জি জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এবার নন্দীগ্রাম ভোট গণনা মামলা কলকাতা হাইকোর্ট থেকে সরাতে শীর্ষ আদালতে গেলেন রাজ্যের বিরোধী দলনেতা। তাঁর আশঙ্কা, কলকাতা হাইকোর্টে এই মামলার নিরপেক্ষ বিচার পাওয়া যাবে না। তাই দেশের অন্য যে কোনও হাইকোর্টে এই মামলা সরানোর দাবিতে শীর্ষ আদালতে গিয়েছেন শুভেন্দু।

এদিকে, নন্দীগ্রামের ভোটে কারচুপির অভিযোগে কলকাতা হাইকোর্টে ইলেকশন পিটিশন দাখিল করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ সেই শুভেন্দুর বিরুদ্ধে। প্রথমে ওই মামলাটি বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে যায়। কিন্তু এই বিচারপতির সঙ্গে বিজেপি-র যোগ রয়েছে। এই অভিযোগ তুলে ‘নিরপেক্ষ’ বিচার চেয়ে অন্য বেঞ্চে মামলা সরাতে আর্জি জানান মমতার আইনজীবী। সেই আর্জি মেনে মামলা থেকে অব্যাহতি নেন বিচারপতি চন্দ। মামলা ওঠে বিচারপতি শম্পা সরকারের বেঞ্চে।

সেই বেঞ্চ এদিন মমতার মামলা গ্রহণ করে আগামি ১২ অগাস্ট পরবর্তী শুনানির ধার্য করেছেন। এদিকে, পাশাপাশি ওই আসনে নির্বাচন সংক্রান্ত সব নথি এবং যন্ত্রাদি সংরক্ষণ করতে কমিশনকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই তালিকায় রয়েছে, ভিভিপ্যাট, ইভিএম এবং গণনা চলাকালীন হওয়া ভিডিওগ্রাফি সংরক্ষিত করতে হবে নির্বাচন কমিশনকে। এই মামলার পরবর্তী শুনানি আগামি ১২ অগাস্ট। তার আগে বুধবারের শুনানিতে আদালত বলেছে, এই মামলায় রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও এবং নন্দীগ্রামের রিটার্নিং অফিসারকে (আরও) নোটিস দেওয়া হবে।

আপাতত এই মামলার শুনানিতে হাজিরা থেকে অব্যাহতি পেয়েছেন মামলাকারী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিচারপতি শম্পা সরকার জানিয়েছে, নন্দীগ্রাম ভোট মামলার শুনানিতে আপাতত ভার্চুয়ালি হাজিরা দিতে হবে না তৃণমূল নেত্রী তথা সেই আসনের প্রার্থীকে। এদিন এই মামলার শুনানি শুরু হলে মমতার আদালতে হাজিরা থাকার নিয়ে অবস্থান স্পষ্ট করতে বিচারপতিকে প্রশ্ন করেন তাঁর আইনজীবী সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। এই মামলার অভিযোগকারী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায় গত ২৪ জুন আদালতে ভার্চুয়ালি হাজিরা দিয়েছিলেন।

তাই ফের আদালতে তাঁর হাজিরার প্রয়োজন কি? এদিন জানতে চান আইনজীবী। বিচারপতি সরকার জানান, এখনই তৃণমূলনেত্রীকে আদালতে হাজিরা হতে হবে না। তবে এই মামলার অন্যতম পার্টি  শুভেন্দু অধিকারীকে নোটিস দিতে মমতার আইনজীবীকে নির্দেশ দেন বিচারপতি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Suvendu sought scs intervention to move away nandigram case to another high court state