বড় খবর

‘এই ক্ষতির পরিমাপ কঠিন’, সুব্রত-স্মৃতিতে জন্মভিটেয় মূর্তি তৈরির ভাবনা স্বপন দেবনাথের

পূর্ব বর্ধমানের নাদনঘাটের ন’পাড়ায় জন্ম সুব্রত মুখোপাধ্যায়ের। গ্রামের স্কুলেই চতুর্থ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছিলেন তিনি।

swapan debnath have plan founding a statue of subrata mukherjee at east burdwans nadanghat
নাদনঘাটের পৈতৃক বাড়ি ও জমি উন্নয়নমূলক কাজে ব্যবহার করতে চেয়েছিলেন সুব্রত মুখোপাধ্যায়।

প্রয়াত হয়েছেন পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। সুব্রত মুখোপাধ্যায়ের প্রয়াণে অন্য অনেকের পাশাপাশি শোকস্তব্ধ রাজ্যের আর এক মন্ত্রী স্বপন দেবনাথ। সুব্রত মুখোপাধ্যায়ের জন্ম যে জেলায়, সেখানকারই মানুষ তিনি। সুব্রত মুখোপাধ্যায়ের পৈতৃক বাড়ি পূর্ব বর্ধমানের নাদনঘাটের ন’পাড়ায়। শুক্রবার সকাল থেকেই সেই বাড়ির সামনে ভিড়। তাঁর পৈতৃক ভিটেতে জড়ো হয়েছিলেন সুব্রতবাবুর বেশ কয়েকজন বন্ধু। মন্ত্রী স্বপন দেবনাথও আজ সকালেই গিয়েছিলেন ন’পাড়ায় সুব্রত মুখোপাধ্যায়দের গ্রামের বাড়িতে। ন’পাড়ায় তাঁর বাড়ির সামনেই সুব্রত মুখোপাধ্যায়ের একটি মূর্তি তৈরির পরিকল্পনা করছেন মন্ত্রী স্বপন দেবনাথ।

কালীপুজোর রাতে এসএসকেএম হসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের। ২৪ অক্টোবর স্বাস্থ্যপরীক্ষার পর সুব্রতবাবুকে এসএসকেএমে ভর্তির পরামর্শ দিয়েছিলেন চিকিৎসকরা। সুব্রতবাবুর শ্বাসকষ্ট বাড়ায় আইসিসিইউ-তে ভর্তি করা হয়েছিল তাঁকে। উডবার্ন ইউনিটে ভর্তি ছিলেন তিনি। তবে গত কয়েকদিন তাঁর শারীরিক পরিস্থিতির আরও অবনতি হয়। সেই সমস্যাও কাটিয়ে উঠেছিলেন তিনি। ধীরে ধীরে সুস্থ হচ্ছিলেন সুব্রত মুখোপাধ্যায়। এমনকী আজই হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার কথা ছিল তাঁর। তবে তার আগেই সব শেষ।

আরও পড়ুন- মহাকরণে ভূত দেখেছিলেন সুব্রত, ভূতের ভয়ে দার্জিলিঙে একা ঘরে থাকতে রাজি হননি

সুব্রত মুখোপাধ্যায়ের পৈতৃক বাড়ি পূর্ব বর্ধমানের নাদনঘাটের ন’পাড়ায়। তাঁর বাবা অশোকনাথ মুখোপাধ্যায় নাদনঘাট স্কুলে শিক্ষকতা করতেন। সুব্রতবাবু নিজেও গ্রামের স্কুলে চতুর্থ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছিলেন। বর্ধমানের সঙ্গে তাঁর ছিল নাড়ির যোগ। আজ তাঁর প্রয়াণে বারবার সেকথা বলছিলেন মন্ত্রী স্বপন দেবনাথ। স্বপনবাবু এদিন বলেন, ‘ওনার গ্রামের বাড়িতে যা জায়গা-সম্পত্তি আছে, সেখানে উন্নয়নের কাজ করতে চেয়েছিলেন সুব্রতদা। ওঁর বাড়ি ন’পাড়ায়। ন’পাড়ায় বছরে একবার আসতেন। সিদ্ধেশ্বরী মন্দিরে পুজো দিতেন। উনি মণ্ডলগ্রামের রক্ষাকালী মন্দিরেও যেতেন।’

এদিন কথা প্রসঙ্গে সুব্রত মুখোপাধ্যায়ের ভূতে বিশ্বাসের কথাও মনে করিয়ে দিয়েছেন স্বপন দেবনাথ। এপ্রসঙ্গে তিনি বলেন, ‘মিষ্টি খেতে ভালোবাসতেন সুব্রতদা। আমাদের বলতেন, আমি ভূতে বিশ্বাস করি। তোরা যাই বলিস আমার ভূতে বিশ্বাস আছে। দাবির জায়গাটা হারালাম। সবুব্রতদার জন্মভিটেতে তাঁর একটি মূর্তি তৈরি করার কথা ভাবছি।’ সুব্রত মুখোপাধ্যায়ের নামে এলাকার কোনও রাস্তার নামকরণ করা যায় কিনা তাও ভেবে দেখা হবে বলে জানিয়েছেন স্বপন দেবনাথ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Swapan debnath have plan founding a statue of subrata mukherjee at east burdwans nadanghat

Next Story
নৈহাটির বড়মার আদলে প্রতিমা, জমজমাট বাঘাযতীন শক্তি সংঘের কালীপুজোBaghajatin Shakti Sangha is organise Kalipuja just like Naihatis Boroma Kali
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com