বড় খবর

বাংলার সাড়ে সাত কোটি মানুষের জন্য স্বাস্থ্যসাথী প্রকল্প ঘোষণা মমতার

১ ডিসেম্বর থেকে চালু হচ্ছে স্বাস্থ্য সাথী প্রকল্পের কার্ড। স্বাস্থ্য সাথী প্রকল্পে ৫ লক্ষ টাকা পর্যন্ত বিমার সুবিধা পাবেন রাজ্যবাসী।

নির্বাচনের মুখে রাজ্যের বাসিন্দাদের জন্য বড় পদক্ষেপ বাংলার তৃণমূল সরকারের। বাংলার সাড়ে সাত কোটি মানুষের জন্য স্বাস্থ্যসাথী প্রকল্পের স্মার্ট কার্ড পৌঁছে দেওয়ার সংকল্প নিল রাজ্য সরকার। বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন, বাংলার প্রত্যেক পরিবার, প্রত্যেক মানুষ, পুরুষ-মহিলা, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে যাঁরা অন্য কোনও স্বাস্থ্য বিমার সঙ্গে যুক্ত নন তাঁদের সম্পূর্ণ বিনামূল্যে স্বাস্থ্যবিমা প্রকল্প স্বাস্থ্যসাথীতে অন্তর্ভুক্ত করবে সরকার। ১ ডিসেম্বর থেকে রাজ্যের প্রত্যেক মানুষের জন্য চালু হচ্ছে স্বাস্থ্যসাথী প্রকল্পের এই কার্ড।

মুখ্যমন্ত্রী জানান, বাংলার সাড়ে ৭ কোটি মানুষের কাছে প্রকল্প পৌঁছনোর পরিকল্পনা সরকারের। বলেন, ‘স্বাস্থ্য পরিষেবার অধীনে না থাকলেই সবার জন্য স্বাস্থ্য-সাথী। বেসরকারি হাসপাতালেও মিলবে বিমার সুবিধে। স্বাস্থ্য সাথী প্রকল্পে ৫ লক্ষ টাকা পর্যন্ত বিমার সুবিধে।’ এই প্রকল্পে ৫ লক্ষ টাকা পর্যন্ত বিমার সুবিধা পাবেন রাজ্যবাসী। ১ ডিসেম্বর থেকে এই স্মার্টকার্ড বাংলার ঘরে ঘরে পৌঁছে দেবে রাজ্য সরকার। এইদিন থেকে দুয়ারে দুয়ারে সরকার কর্মসূচি শুরু হচ্ছে। সেই কর্মসূচির মধ্যেই আগামী দুমাস ধরে ক্যাম্প করে ক্যাশলেস এই স্মার্টকার্ড বিতরণ করবে সরকার। পরিবারের একজন মহিলার নামে কার্ড ইস্যু করা হবে। যার সুবিধা পরিবারের প্রত্যেক সদস্য পাবেন।

আরও পড়ুন ‘ক্ষমতা থাকলে গ্রেফতার কর-জেলে থেকে বাংলাকে জেতাব’, পদ্ম শিবিরকে চ্যালেঞ্জ মমতার

এদিকে, নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী পালনে বিশেষ কমিটি গঠন করল রাজ্য সরকার। এদিন সেই কমিটির ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। সেই কমিটির চেয়ারপার্সন হচ্ছেন মুখ্যমন্ত্রী স্বয়ং। মমতা ঘোষণা করেন, ওই কমিটিতে থাকবেন রাজ্যের বিদ্বজ্জনেরা। কমিটির সদস্য হবেন ২ নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন ও অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। এছাড়া, ওই কমিটিতে থাকবেন কমিটিতে থাকবেন অধ্যাপক সুগত বসু, কবি শঙ্খ ঘোষ, চিত্রকর যোগেন চৌধুরি, সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, কবি জয় গোস্বামী, কবি সুবোধ সরকারের মতো সংস্কৃতি জগতের দিকপালরা। একবর্ষ ব্যাপী চলবে এই অনুষ্ঠান। নেতাজি সম্পর্কিত যাবতীয় তথ্য এখনও প্রকাশ না করায় কেন্দ্রীয় সরকারের সমালোচনাও করেন মুখ্যমন্ত্রী। বলেন, ‘এখনও পর্যন্ত সমস্ত তথ্য প্রকাশ করেনি কেন্দ্রীয় সরকার। নেতাজিকে নিয়ে আসল তথ্য এখনও জানতে পারিনি। নেতাজির জন্মদিন আমরা জানি, মৃত্যুদিন জানি না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Swasthya sathi health card for bengals 7 5 cr people announces mamata banerjee

Next Story
কলকাতায় উধাও জাঁকিয়ে শীত, পারদ ছুঁল ১৭.৬ ডিগ্রিweather update, আবহাওয়ার খবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com