scorecardresearch

বড় খবর

আজ কৌশিকী অমাবস্যা, তারাপীঠে মহাযজ্ঞ, ভক্তদের উপচে পড়া ভিড়

মহা আড়ম্বরে পুজো তারাপীঠে

আজ কৌশিকী অমাবস্যা, তারাপীঠে মহাযজ্ঞ, ভক্তদের উপচে পড়া ভিড়
তারাপীঠে মহাপুজো

আজ কৌশিকী অমাবস্যা। আদ্যাশক্তির আরাধনায় আবারও মেতে উঠবেন বঙ্গবাসী। বেলা ১২টায় লাগছে অমাবস্যা, ছাড়ছে আগামীকাল। তিথি মেনেই সকল মন্দিরে হবে পুজো। অনেকেই বলে থাকেন এই দিন নারকেল দিয়ে দেবীর আরাধনা করলে পুন্যলাভ করেন ভক্তরা।

৫১ সতীপিঠের অন্যতম, কঙ্কালিতলাতেও এইদিন বিধি মেনে আড়ম্বরে পুজো হয়। নিশিপুজো এবং মহাযজ্ঞের মাধ্যমে মাতৃ আরাধনা করা হয় তারাপীঠে। পরপর দুইবছর করোনা মহামারীর কারণে একেবারেই ভিড় হয়নি তারাপীঠ মন্দিরে। কিন্তু এবার সাজোসাজো রব। সকাল থেকেই অগণিত ভক্তদের ভিড়। মায়ের পুজোয় সামিল থাকতেই তাঁরা পৌঁছেছেন সেখানে। শোনা যায়, এইদিনই সিদ্ধিলাভ করেছিলেন সাধক বামাক্ষ্যাপা।

কৌশিকী অমাবস্যা উপলক্ষেই তারাপীঠে বিপুল আয়োজন। নিবেদন করা হয় বিশেষ ভোগ। রাজবেশে সাজিয়ে এইদিন তারা মায়ের আরাধনা করা হয়। মন্দির প্রাঙ্গনে ভক্তদের ঢল। এবছর ভিড়ের কারণে শুক্র এবং শনি- দুইদিন খোলা থাকবে মন্দির। বিশেষ করে এই অমাবস্যায় সাধু সন্ন্যাসী এবং তান্ত্রিকদের ভিড় থাকে মন্দির চত্বরে।

মঙ্গলারতি হয় একদম প্রথমে। তবে এই বিশেষ দিন উপলক্ষে ভোগের আয়োজন থাকে দেখার মত। মধ্যাহ্ন ভোগে শোল মাছ পোড়া, সাত রকমের ভাজা থেকে শুরু করে মাছের অন্যান্য পদ এবং ভাত-পোলাও। এছাড়াও বিশেষ ভোগের মধ্যে থাকে শীতল ভোগ, যাতে ফল এবং ক্ষীর নিবেদন করা হয়ে থাকে। কথিত আছে, এইদিন কঠিন সাধনায় সিদ্ধিলাভ সম্ভব। মহাশ্মশানেও থাকে সাধু-সন্ন্যাসীদের ভিড়।

তারাপীঠ সিদ্ধপীঠ। কৌশিকী মহামায়ার অনন্য রূপ। এদিন এইরূপেই শুম্ভ নিশুম্ভকে বধ করেছিলেন আদ্যাশক্তি। তারাপীঠে ভক্তদের সমাগম উপলক্ষেই জারি রয়েছে নিরাপত্তা। রয়েছেন নিরাপত্তারক্ষীরাও। বাঁশ দিয়ে ঘেরা হয়েছে মন্দির চত্বর। প্রশাসনের তরফেও কড়া ব্যাবস্থা নেওয়া হয়েছে। লাগানো হয়েছে সিসিটিভি, রাস্তার মোড়ে মোড়ে ব্যারিকেট করে দেওয়া হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Tarapith mandir kaushiki amabasya special puja pilgrims