বড় খবর

তাপমাত্রা কিছুটা বাড়ল, রবিবার রাজ্যে বৃষ্টির পূর্বাভাস

এখনও বেশ কিছুদিন তাপমাত্রা এভাবে ওঠানামা করবে, তবে ফেব্রুয়ারির শেষে বাংলা থেকে পাকাপাকিভাবে বিদায় নেবে শীত।

পূর্বাভাস মতোই তাপমাত্রার পারদ চড়তে শুরু করল। গত ২৪ ঘণ্টায় শীত কমে এসেছে অনেকটাই। এখনও বেশ কিছুদিন তাপমাত্রা এভাবে ওঠানামা করলেও ফেব্রুয়ারির শেষে বাংলা থেকে পাকাপাকিভাবে বিদায় নেবে শীত। তবে, রবিবার রাজ্যের কলকাতা সহ দক্ষিণের জেলাগুলোতে হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৮.৮ ডিগ্রি। যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ সর্বোচ্চ ও সর্বনিম্ন যথাক্রমে ৯৯ ও ৩৪ শতাংষ। সন্ধ্যার পর থেকেই কলকাতার আকাশ মেঘলা থাকবে। শহর ও শহরতলী এলাকায় রবিবার সকালে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

রাতের দিকে দু-এক পশলা এবং রবিবার সকালে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে হাওয়া অফিস। বৃষ্টি হতে পারে হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া,পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ, নদিয়াতে। সে ক্ষেত্রে যদিও শীতের আমেজ কিছুটা বজায় থাকলেও তাপমাত্রা কমার কোনও পূর্বাভাস নেই। আগামী ৭২ ঘণ্টায় দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই তাপমাত্রা বাড়বে বলে জানিয়েছে আলিপুর। অন্যদিকে, উত্তরবঙ্গের মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, কোচবিহারে বজায় থাকবে ঘন কুয়াশার দাপট। দার্জিলিং ও সিকিমেও বৃষ্টি ও তুষারপাত হতে পারে বলে পূর্বাভাস।

বর্তমানে পশ্চিমী ঝঞ্ঝা রাজ্যে উত্তুরে হাওয়া প্রবেশের পথ আটকাচ্ছে। ফলে ধীরে ধীরে বাড়বে তাপমাত্রার পারদ। অন্যদিকে পশ্চিমী ঝঞ্ঝা উত্তুরে হাওয়ার পথ আটকালেও উত্তর-পশ্চিম ভারতে তুষারপাতের প্রভাবে রাজ্যে প্রবেশ করতে পারে শীতল হাওয়া। ফলে দিনে তাপমাত্রা বাড়লেও রাতে শীত অনুভব করতে পারবেন বঙ্গবাসী। ফেব্রুয়ারির মাঝামাঝি তাপমাত্রা ফের কমার সম্ভাবনা রয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Temperature increase in west bengal 6 february 2021 with possibility of rain in sunday

Next Story
মমতার নজরে গ্রামীণ ভোট, বড় বাজি ‘মাতৃবন্দনা’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com