scorecardresearch

বড় খবর

অটোর রংও নীল-সাদা, শহরে যাত্রী হয়রানি রুখতে অভূতপূর্ব ভাবনা

কলকাতার অটোর রং হতে পারে নীল-সাদা। শীঘ্রই পাকাপাকিভাবে সিদ্ধান্ত ঘোষণা করতে পারে রাজ্য পরিবহণ দফতর।

অটোর রংও নীল-সাদা, শহরে যাত্রী হয়রানি রুখতে অভূতপূর্ব ভাবনা
এবার নীল-সাদার প্রলেপ পড়তে চলেছে মহানগরীর অটোয়।

রঙেই যাবে রাজ্য চেনা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পছন্দের রং নীল-সাদা। রাজ্যের সব সরকারি ভবন থেকে শুরু করে রাস্তার ধারের রেলিংও গত কয়েক বছরে দফায়-দফায় সাজানো হয়েছে নীল-সাদা রঙে। এবার শহর কলকাতার অটোর রংও হতে পারে নীল-সাদা। শীঘ্রই এব্যাপারে পাকাপাকিভাবে সিদ্ধান্ত ঘোষণা করতে পারে রাজ্য পরিবহণ দফতর। এমনই খবর মিলেছে সূত্র মারফত।

শহর কলকাতার বিস্তীর্ণ প্রান্তে ফি দিন হাজার-হাজার অটো চলাচল করে। কলকাতা শহর হোক বা শহরতলী একই পারমিটে অটো চলে বলে পরিবহণ দফতর সূত্রে খবর মিলেছে। অটো নিয়ে যাত্রী হয়রানির অভিযোগও কিছু কম নয়। কখনও বেশি ভাড়া নেওয়া বা কখনও নির্ধারিত রুটে না গিয়ে ‘কাটা-ভাড়া’ খাটা, নিত্যদিন শহরের আনাচে-কানাচে অটোচালকদের বিরুদ্ধে এমন অভিযোগে সোচ্চার হতে দেখা যায় যাত্রীদের একাংশকে। কলকাতা ও শহরতলীর অটোগুলির রং যেহেতু একই, সেক্ষেত্রে অনিয়ম বুঝতে মাঝে-মধ্যে সমস্যায় পড়তে হয় ট্রাফিক পুলিশকেও।

আরও পড়ুন- ‘দুপুরে যত কুৎসা, বিকেলে মোক্ষম জবাব পিসি-ভাইপোকে’, ২১ জুলাইয়ের পাল্টা BJP-রও

সেই সব সমস্যা দূর করতেই এবার অটোর রং বদলের পরিকল্পনা পরিবহণ দফতরের। পরিবহণ দফতর সূত্রে খবর শীঘ্রই কলকাতা শহরের অটোর রং নীল-সাদা করার ব্যাপারে পাকাপাকিভাবে ঘোষণা করা হতে পারে। তবে এক্ষেত্রে অটোমালিকদের আলাদা করে আর্থিক সাহায্য দেওয়া হবে না বলেই জানা যাচ্ছে।

কলকাতা শহরের অটোর রং নীল-সাদা করা হলেও শহরতলীর অটোগুলির রং কিন্তু বদলের পরিকল্পনা নেই সরকারের। এক্ষেত্রে নীল-সাদা রঙের অটো দেখলেই তা কলকাতার বলে আলাদা করে চিহ্নিত করা যাবে। অনিয়ম দেখলে তড়িঘড়ি ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে সুবিধা হবে প্রশাসনের। অন্যদিকে, যাত্রীরাও এব্যাপারে ওয়াকিবহাল হতে পারবেন।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: The colour of auto in kolkata may blue and white