scorecardresearch

বড় খবর

‘কল্পনায় নয়, চে-র ভাবাদর্শ বাস্তবে পালন করুন,’ বার্তা চে গুয়েভারা-কন্যার

অধ্যাপিকা কন্যা এস্তেফানিয়া মাচিন গুয়েভারাও এসেছেন আলেইদার সঙ্গে।

‘কল্পনায় নয়, চে-র ভাবাদর্শ বাস্তবে পালন করুন,’ বার্তা চে গুয়েভারা-কন্যার

কিউবার আন্তর্জাতিক নেতা চে গুয়েভারার কন্যা এখন ভারতে। বাম দলগুলোর আমন্ত্রণে তাঁরা ভারতে এসেছেন। তার মধ্যে কন্যা আলেইদাকে শনিবার হুগলির উত্তরপাড়ায় গণসম্বর্ধনা দেওয়া হল। এদিন বালি খাল থেকে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে উত্তরপাড়ার গণভবনে নিয়ে যাওয়া হয় চে গুয়েভারার কন্যাকে। উপস্থিত ছিলেন শমিক লাহিড়ি, অঞ্জন বেরা, দেবব্রত ঘোষ-সহ বাম নেতৃত্ব।

কিউবাবাসী চে কন্যা পেশায় একজন চিকিৎসক। তার মেয়ে এস্তেফানিয়া মাচিন গুয়েভারা একজন অর্থনীতির অধ্যাপক। গতকাল তাঁরা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওপেন এয়ার থিয়েটারে ছাত্র-ছাত্রীদের সঙ্গে মিলিত হন। আজ আলেইদা উত্তরপাড়ায় আসেন। গণভবনের মঞ্চে অল ইন্ডিয়া পিস অ্যান্ড সলিডিটারি অর্গানাইজেশনের পক্ষ থেকে তাঁকে সম্বর্ধনা দেওয়া হয়। দোভাষীর মাধ্যমে বিশ্ব শান্তি ও ঐক্যের বার্তা দেন চে কন্যা।

তিনি বলেন, ‘উত্তরপাড়া শহরকে ভালোবাসা ও আলিঙ্গন জানাই। চে’র ছবি শুধু জামার ওপর ছাপিয়ে দিলে হবে না। তাঁর আদর্শকে মেনে চলতে হবে। চে’র জীবনাদর্শ নিজের জীবনে পালন করাটাই বড় কথা। এই আদর্শ মহৎ। তাই একে শুধু কল্পনার মধ্যে রাখলে চলবে না। পৃথিবীটাকে আরও ভালো করতে হবে। চে’র বিশ্বদীক্ষা নিজের জীবনে পালন করতে হবে।’

আরও পড়ুন- কেন্দ্রের জরুরি আইন জারি, টুইটার-ইউটিউব থেকে সরল বিবিসির তথ্যচিত্র

বাম নেতা-কর্মীদের বার্তা দিয়ে আলেইদা বলেন, ‘ঐক্যের অভাবটা আমাদের ঘাটতি। রাষ্ট্রের একটা শক্তি আছে। কিন্তু, জনগণের শক্তি তার থেকেও বেশি। ধর্মীয় বিভাজন ঐক্যের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে। পারস্পরিক সম্পর্কের মাধ্যমে আমি আমার সংস্কৃতিকে শিশুর মধ্যে রোপন করতে পারি। আমাদের আরও কাজ করতে হবে।’ শুধু উত্তরপাড়াই নয়। রাজ্যের অন্যত্রও চে গুয়েভারার কন্যাকে সম্বর্ধনা দেওয়া হয়েছে বামেদের পক্ষ থেকে।

মঞ্চে চে গুয়েভারার কন্যার বক্তব্য বাংলায় তর্জমা করে দেন সিপিএম নেতৃত্ব। মিছিলেও ছিল উপচে পড়া ভিড়। গুয়েভারা কন্যার সঙ্গে ছবি তোলার জন্য নবীন প্রজন্মের সিপিএম ও নেতা-কর্মীদের মধ্যে রীতিমতো উন্মাদনা লক্ষ্য করা গিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: The daughter of che guevara aleida was given a mass salute in uttarpara of hooghly