scorecardresearch

বড় খবর

ছোটদের স্কুল চালু নিয়ে কী ভাবনা? সরকারের মনোভাব স্পষ্ট করলেন মুখ্যমন্ত্রী

প্রাক প্রাথমিক থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের ‘পাড়ায় পাড়ায় শিক্ষালয়’ কর্মসূচির মাধ্যমে পড়াশোনা চলছে।

The state government has started thinking about introducing a school for students from class I to VII said CM Mamata Banerjee
ছোটদের স্কুল চালু নিয়ে বড়সড় ঘোষণা মুখ্যমন্ত্রীর।

ছোটদের স্কুল চালু নিয়েও এবার চিন্তাভাবনা শুরু করে দিয়েছে রাজ্য সরকার, বৃহস্পতিবার এমনই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে একটি সরকারি অনুষ্ঠানের মঞ্চ থেকে একথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তবে ছোটদের স্কুল চালু নিয়ে পাকাপাকিভাবে সিদ্ধান্ত নিতে আরও কয়েকটি দিন অপেক্ষা করতে চায় রাজ্য সরকার।

রাজ্যের অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের স্কুল শুরু হয়েছে। স্বাস্থ্যবিধি মেনেই চলছে পঠনপাঠন। অন্যদিকে, প্রাক প্রাথমিক থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের ‘পাড়ায় শিক্ষালয়’ করে পড়াশোনা চলছে। স্কুলের কাছাকাছি কোনও ফাঁকা জায়গায় বা খোলা মাঠে চলছে পড়াশোনা। এবার এই পড়ুয়াদের স্কুল চালুর ব্যাপারেও চিন্তাভাবনা শুরু করে দিয়েছে সরকার, জানালেন মুখ্যমন্ত্রী।

মমতা বন্দ্যোপাধ্যায় এদিন বলেন, ”পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের পাড়ায় পাড়ায় শিক্ষালয়ের মাধ্যমে পড়াশোনা চলছে। ছোটদের স্কুল খোলার বিষয়টি দেখা হচ্ছে। আর ক’টা দিন অপেক্ষা করতে চাইছি। যদি কোভিডটা সমস্যার না হয়, কারণ আবার একটা নতুন কি আসবে বলছে। সেদিকে লক্ষ্য রাখতে হবে। সেটা যদি না হয় তাহলে অন্তত ছোট ক্লাসগুলো ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে চালু করা যায় কিনা দেখতে হবে। স্কুল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে দেখতে হবে।”

অল্টারনেটিভ ডে-তে ছোটদের ক্লাস চালুর পক্ষে সওয়াল মুখ্যমন্ত্রীর। তিনি এদিন আরও বলেন, ”ভাগাভাগি করে নিতে হবে। যারা সোমবার আসবে তারা মঙ্গলবার আসবে না। আবার মঙ্গলবার যারা আসবে তারা বুধবার এল না। তাহলে প্রাথমিকের ক্লাসটাও চলতে পারবে।”

আরও পড়ুন- আগামী কয়েক দিনের মধ্যেই বঙ্গে কমবে মৃত্যু’র সংখ্যা, মত বিশেষজ্ঞদের

উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ছোটদের ক্লাস চালুর ব্যাপারে বারবার সওয়াল করে চলেছেন বিশেষজ্ঞদের একাংশ। দিনের পর দিন স্কুল বন্ধের জেরে ছোটদের পড়াশোনার ক্ষতির পাশাপাশি মানসিক ক্ষতিও হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাই স্বাস্থ্যবিধি মেনে অবিলম্বে ছোটদের জন্য স্কুলের দরজা খুলে দেওয়া উচিত বলেই মনে করছেন তাঁরা।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: The state government has started thinking about introducing a school for students from class i to vii said cm mamata banerjee