scorecardresearch

বড় খবর

‘মমতা-ই মা সারদা’, সময়-সংখ্যাতত্ত্ব মিলিয়ে দাবি করলেন ‘দিদির সৈনিক’ নির্মল মাজি

‘দিদি-ই মা সারদা, দিদি-ই সিস্টার নিবেদিতা, দিদি-ই ঘরের দুর্গা।’

TMC MLA Nirmal Maji claims, Mamata Banerjee is Ma Sarada's reincarnation
মমতার মধ্যে মা সারদাকে খুঁজে পেলেন তাঁরই দলের বিধায়ক।

মমতা বন্দ্যোপাধ্যায়ের মধ্যে মা দুর্গাকে দেখেছিল আরএসএস। তখন বিজেপির সঙ্গে জোট ছিল তৃণমূলের। অটলবিহারী বাজপেয়ীর সঙ্গে সখ্যতা ছিল তৃণমূল নেত্রীর। এবার মমতার মধ্যে মা সারদাকে খুঁজে পেলেন তাঁরই দলের বিধায়ক। নির্মল মাজির দাবি, দিদিই মা সারদা। আর শুধু এটা বলেই থামেননি মাজি। এর স্বপক্ষে যুক্তিও দিয়েছেন রোগী কল্যাণ সমিতির প্রাক্তন চেয়ারম্যান।

সোমবার কলকাতায় একটি অনুষ্ঠানে মমতাই মা সারদা বলে দাবি করেন নির্মল মাজি। এই নিয়ে ব্য়াখ্যা দেন, “মৃত্যুর কয়েকদিন আদে স্বামী বিবেকানন্দর কয়েকজন সতীর্থ মহারাজ মা সারদাকে বলেছিলেন, পরবর্তীতে কালীঘাট মন্দির এলাকায় মনুষ্যরূপে জন্ম নেব। সেই জন্মের পর ত্যাগ, তিতিক্ষার মাধ্যমে সামাজিক কাজে যুক্ত হব। রাজনৈতিক কাজকর্মও করব।”

এর পর তিনি আরও যোগ করেন, “সময়, সংখ্যাতত্ত্ব মিলিয়ে দেখা যাচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ই মা সারদা। কারণ দুর্গাপুজোর অষ্টমী-নবমী তিথির সন্ধিক্ষণে তাঁর জন্ম। দিদি-ই মা সারদা, দিদি-ই সিস্টার নিবেদিতা, দিদি-ই ঘরের দুর্গা।” কিন্তু স্বামী বিবেকানন্দর সতীর্থ মহারাজদের মা সারদা এরকম বলেছিলেন কি না তা নিয়ে বিতর্কের অবকাশ রয়েছে। এরকম কিছু প্রামাণ্যও নেই।

আরও পড়ুন যোদ্ধা রেণুকে জড়িয়ে ধরলেন দিদি মমতা, বললেন- ‘পাশে আছি’

বরাবরই মমতা-অন্ত প্রাণ তৃণমূল বিধায়ক নির্মল মাজি। গত মাসে একাধিক অভিযোগের ভিত্তিতে তাঁকে কলকাতা মেডিক্যাল কলেজের রোগীকল্যাণ সমিতির চেয়ারম্যানের পদ থেকে অপসারণ করা হয়। তাতেও দিদির প্রতি তাঁর কর্তব্য, নিষ্ঠা এতটুকু কমেনি বা ক্ষুন্নও হয়নি।

তবে নির্মল মাজিই প্রথম নন, এর আগে মদন মিত্রও মমতার মধ্যে ঐশ্বরিক ক্ষমতা রয়েছে বলে দাবি করেছিলেন। আরএসএস তো আগেই দেবী দুর্গার সঙ্গে তুলনা করেছিল তৃণমূল নেত্রীকে। সেই বামেরা এখনও দাবি করে, বাংলায় বিজেপিকে শক্তিশালী করেছিলেন মমতা-ই।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Tmc mla nirmal maji claims mamata banerjee is ma saradas reincarnation