scorecardresearch

বড় খবর

শিলচর বিমানবন্দর থেকেই ফিরল তৃণমূলের প্রতিনিধিদল

আসামের জাতীয় নাগরিক পঞ্জির চূড়ান্ত খসড়া প্রকাশিত হয় গত সোমবার। ৩.২৯ কোটি মানুষ নাগরিকত্বের আবেদন জানিয়েছিলেন, তাঁদের মধ্যে তালিকাভুক্ত হয়েছেন ২.৮৯ কোটি।

রাতভর শিলচর বিমানবন্দরে আটক থাকার পর তৃণমূল কংগ্রেসের আট সদস্যের প্রতনিধিদলের ছ’জন সদস্য আজ ফিরে এলেন কলকাতায়। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, বাকি দুজনেরও আজই ফেরার কথা। তৃণমূলের এই প্রতিনিধিদল আসামে গিয়েছিল সম্প্রতি প্রকাশিত আসামের জাতীয় নাগরিক পঞ্জি (NRC) সংক্রান্ত একটি কনভেনশনে অংশগ্রহণ করতে।

“আমরা ফিরে যাচ্ছি। পুলিশ আমাদের বেরোতে দেয় নি এয়ারপোর্ট থেকে। আমরা বারবার অনুরোধ করা সত্ত্বেও। সারারাত আমরা এয়ারপোর্টের তিনটি ঘরে কাটিয়েছি,” শিলচর ছাড়ার আগে পিটিআই কে জানান রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায়, যিনি সাংসদ কাকলী ঘোষ দস্তিদার, রত্না দে নাগ এবং নদিমুল হক, ও রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম এবং বিধায়ক মহুয়া মৈত্রের সঙ্গে ফিরে এসেছেন। বিধায়ক মমতাবালা ঠাকুর এবং অর্পিতা ঘোষ পরে ফিরবেন।

আরও পড়ুন: রাজ্য সরকারের দোষে আসামে বাদ গিয়েছে এক লক্ষ নাম, দাবী বিরোধীদের

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গতকাল গোটা ঘটনার দায় চাপান বিজেপির ওপর। “কেন্দ্র এবং আসাম সরকারের এই আচরণের অর্থ কী? এ তো রাজনৈতিক প্রতিহিংসা। বিজেপির গায়ের জোর ছাড়া আর কিছুই নেই। পুলিশ আমাদের সদস্যদের গায়ে হাত তুলেছে, এমনকি মহিলাদের গায়েও। চারজন মহিলা সাংসদ, একজন মহিলা বিধায়ক, একজন রাজ্যের মন্ত্রী, এবং রাজ্যসভায় আমাদের দলের চিফ হুইপ, এঁদের বিরুদ্ধে এই ধরনের আচরণ একেবারেই অনভিপ্রেত।”

প্রতিনিধিদলের অভিযোগের বিরুদ্ধে আসামের ডিজিপি দাবি করেছেন মহুয়া মৈত্রের হাতে দুজন কনস্টেবল আহত হয়েছেন। এদিকে মহুয়া ইণ্ডিয়ান এক্সপ্রেস ডট কমকে বলেন, “ওরা আমাদের কোনো কারণ ছাড়াই আটকে রাখল, কোথাও যেতে দিল না। আমাদের গায়ে হাত তুলল।” ডিজিপি বলেছেন তৃণমূল নেতাদের শিলচরে ঢুকতে দেওয়া হয় নি কারণ ভয় ছিল যে তাঁরা “মানুষের মধ্যে বিভেদ সৃষ্টি করবেন”।

আসামের জাতীয় নাগরিক পঞ্জির চূড়ান্ত খসড়া প্রকাশিত হয় গত সোমবার। ৩.২৯ কোটি মানুষ নাগরিকত্বের আবেদন জানিয়েছিলেন, তাঁদের মধ্যে তালিকাভুক্ত হয়েছেন ২.৮৯ কোটি। আসাম দেশের একমাত্র রাজ্য যার ক্ষেত্রে এই ধরনের পঞ্জি প্রকাশিত হয়, সেই ১৯৫১ সাল থেকে। এবার আধিকারিকরা জানিয়েছেন, যাঁদের নাম তালিকায় ওঠেনি, তাঁরা পুনরায় নাগরিকত্বের আবেদন করতে পারবেন।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Tmc nrc delegation returns from silchar