scorecardresearch

ফের গ্রেফতার সাকেত, প্রতিবাদে সোচ্চার হতে গুজরাটে তৃণমূল প্রতিনিধিরা

তৃণমূলের সাংসদদের প্রতিনিধি দল গুজরাটে।

ফের গ্রেফতার সাকেত, প্রতিবাদে সোচ্চার হতে গুজরাটে তৃণমূল প্রতিনিধিরা
গুজরাটে তৃণমূলের প্রতিনিধি দল।

জামিনের পরেও গুজরাটে ফের গ্রেফতার তৃণমূলের জাতীয় মুখপাত্র সাকেত গোখলে। দলের নেতাকে হেনস্থা করতেই বারবার তাকে গ্রেফতার করা হচ্ছে বলে অভিযোগ তৃণমূলের। সাকেতের পাশে দাঁড়াতে এবং গুজরাটের বিজেপি সরকারের বিরুদ্ধে আওয়াজ তুলতে মোদী-রাজ্যে তৃণমূলের প্রতিনিধি দল। উল্লেখ্য, সপ্তমবারের জন্য গতকালই ফের গুজরাটের ক্ষমতা দখল করেছে বিজেপি। তার ঠিক কয়েক ঘণ্টার মধ্যেই দ্বিতীয়বার গ্রেফতার করা হল সাকেত গোখলেকে।

উল্লেখ্য, গুজরাতের মোরবি সেতু বিপর্যয় নিয়ে একটি টুইট করেছিলেন তৃণমূলের জাতীয় মুখপাত্র সাকেত গোখলে। সেই টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়েও লিখেছিলেন গোখলে। তাঁর দাবি ছিল, মোরবিতে সেতু বিপর্যয়ের জেরে যে ক্ষতিপূরণ দিতে হয়েছে তার চেয়েও বেশি টাকা খরচ করা হয়েছে প্রধানমন্ত্রীর মোরবি বিপর্যয়স্থল পরিদর্শনকে কেন্দ্র করে।

নিজের বক্তব্যের সাপেক্ষে বেশ কিছু নথিপত্রও জনসমক্ষে আনেন ওই তৃণমূল নেতা। এরপরেই গোখলের বিরুদ্ধে নজিরবিহীন পদক্ষেপ করে গুজরাট পুলিশ। জয়পুর বিমানবন্দরে নামতেই গোখলেকে গ্রেফতার করে আহমেদাবাদ পুলিশ।

শেষমেশ দিন কয়েক পর আদালত থেকে জামিনে মুক্তি পান তৃণমূল নেতা। জামিনে মুক্তির কয়েক ঘণ্টার মধ্যেই ফের গুজরাটে সাকেত গোখলেকে গ্রেফতার করে পুলিশ। এবার ঠিক কী কারণে তাঁকে গ্রেফতার করা হয়েছে তার স্পষ্ট কোনও ব্যাখ্যা পুলিশের তরফে দেওয়া হয়নি। এমনকী সাকেতকে দ্বিতীয়বার গ্রেফতারের সময় কোনও ওয়ারেন্টও দেখানো হয়নি বলে অভিযোগ।

দলের নেতা এহেন গ্রেফতারিতে ক্ষুব্ধ সর্বভারতীয় তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। টুইটে তিনি লিখেছেন, ”গুজরাট পুলিশ তিনদিনের ব্যবধানে সাকেত গোখলেকে দু’বার গ্রেফতার করেছে। এখনও আদর্শ নির্বাচন আচরণবিধি বহাল রয়েছে! নির্বাচন কমিশন সম্পূর্ণরূপে আত্মসমর্পণ করে চলেছে। ক্রমাগত বিজেপির অনুগত হিসেবে কাজ করছে। গণতন্ত্র রয়ে ধ্বসে গেছে!”

সাকেত গোখলের দ্বিতীয়বারের গ্রেফতারিতে বিজেপির কড়া সমালোচনায় সরব সাংসদ ডেরেক ও’ব্রায়েন। তিনি টুইটে লিখেছেন, ”গুজরাট নির্বাচনের সময় সাম্প্রদায়িক উত্তেজনা ছড়ালেন বিজেপির মুখ্যমন্ত্রী ও একজন অভিনেতা যিনি বিজেপিরই সাংসদ। নির্বাচন কমিশন কি করল? তৃণমূল নেতা সাকেত গোখলে গুজরাট পুলিশের দায়ের করা একটি মামলায় জামিন পেয়ে বিমানবন্দরের দিকে যাচ্ছিলেন। নির্বাচন কমিশন কি করল? তাকে গ্রেফতার করা হল এতে আশ্চর্যের কিছু নেই।”

আরও পড়ুন- গুজরাটবাসীকে জেতানোর জন্য, কম ব্যবধানে হারানোর জন্য হিমাচলবাসীকে অভিনন্দন মোদীর

এদিকে, দলের নেতার বিরুদ্ধে গুজরাট পুলিশের বারংবার এই পদক্ষেপ নিয়ে সরব হয়েছে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সাকেত গোখলের গ্রেফতারির বিরুদ্ধে আওয়াজ তুলতে শুক্রবারই গুজরাটে পৌঁছেছে তৃণমূলের প্রতিনিধি দল। সেই দলে রয়েছেন তৃণমূল সাংসদ দোলা সেন, খলিলুর রহমান, অসিত মাল, শান্তুনু সেন, ও সুনীল মণ্ডল। গতকালই গুজরাটে সপ্তমবারের জন্য ক্ষমতায় ফিরেছে বিজেপি। বিধানসভা ভোটে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফের মসনদে আসীন হয়েছে গেরুয়া দল। ঠিক তার পরপরই সাকেত গোখলের এই গ্রেফতারি।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Tmc saket gokhle arrested in gujrat