scorecardresearch

বড় খবর

আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ভাষা শহিদদের শ্রদ্ধার্ঘ্য মুখ্যমন্ত্রীর

১৯৫২ সালের আজকের দিনে বাংলাকে মাতৃভাষা করার দাবিতে আন্দোলনে নেমে শহিদ হয়েছিলেন সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউররা।

Today is International Mother Language Day, cm mamata banerjee pays homage to the language martyrs
ভাষা শহিদদের শ্রদ্ধার্ঘ্য মুখ্যমন্ত্রীর।

আজ আন্তর্জাতিক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের আজকের দিনে বাংলাকে মাতৃভাষা করার দাবিতে আন্দোলনে নেমে শহিদ হয়েছিলেন সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউররা। সেই থেকে বাঙালির কাছে ভাষা শহিদদের স্মৃতিবিজড়িত এই দিনটি চিরস্মরণীয় হয়ে রয়েছে। বিশেষ এই দিনটি সাড়ম্বরে পালিত হচ্ছে বাংলাদেশ-ভারত-সহ বিশ্বের নানা দেশে। ভাষা শহিদদের শ্রদ্ধা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গোটা বাঙালি জাতির জন্য আজকের এই দিনটি চরম বেদনার। মাতৃভাষা বাংলার অধিকার আদায়ে সর্বোচ্চ ত্যাগ করে গিয়েছেন সালাম, বরকত, রফিকরা। বাংলাদেশে এই দিনটি যথাযথ মর্যাদায় পালন করা হচ্ছে। এদেশেও ভাষা শহিদদের সম্মান জানাতে আজ নানা কর্মসূচি নেওয়া হয়েছে। বিশেষ করে পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহিদদের স্মৃতিতে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন- শহর থেকে জেলা, দাপট কুয়াশার, বৃষ্টি নিয়ে কী আপডেট হাওয়া অফিসের?

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভাষা শহিদদের শ্রদ্ধা জানিয়ে টুইটে লিখেছেন, ”আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা! মাতৃভাষার জন্য বীরত্বের সঙ্গে লড়াই করা সকল শহিদদের স্যালুট। বহু ভাষার বহুত্ব আজ ভারতে উদযাপনের প্রয়োজন। আমরা সব ভাষাকে ভালবাসি, আমরা আমাদের মাতৃভাষাকে ভালবাসি। ভাষা-মোদের ভালবাসা, সবাইকে নিয়ে বাঁচার আশা।”

রাজ্যের বিভিন্ন জায়গার পাশাপাশি এদিন বোলপুরের শান্তিনিকেতনে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হচ্ছে। শান্তিনিকেতনের বিভিন্ন রাস্তায় পরেছে নানা রঙের প্রলেপ। সকালে শান্তিনিকেতনে বর্ণাঢ্য পদযাত্রার আয়োজন করা হয়। বিশ্বভারতীর অধ্যাপক-অধ্যাপিকাদের পাশাপাশি পদযাত্রায় ছিলেন ছাত্রছাত্রীরাও। বাংলাদেশ ভবনের কাছে গিয়ে শেষ হয় সেই পদযাত্রা।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Today is international mother language day cm mamata banerjee pays homage to the language martyrs