বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

ডাকছে পাহাড়, কু ঝিক-ঝিক শব্দে ফের দৌড় শুরু টয় ট্রেনের

এর আগে একাধিকবার ধ্বস এবং পাহাড়ের আন্দোলনে ব্যাহত হয়েছে শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত টয় ট্রেন পরিষেবা।

toy train service in darjeeling again starts on 25 august, 2021
নিউ জলপাইগুড়ি স্টেশনে পতাকা নেড়ে টয় ট্রেনের যাত্রার সূচনায় রেলের কর্তারা৷ ছবি: সন্দীপ সরকার

আবারও কু-ঝিক ঝিক শব্দে পাহাড়ি পথে দৌড় শুরু ওয়ার্ল্ড হেরিটেজ টয় ট্রেনের। কোভিড আবহের মধ্যেই পর্যটক এবং পর্যটন ব্যবসায়ীদের মুখে হাসি ফুটেছে৷ দীর্ঘ ১৭ মাস পর দার্জিলিং থেকে শিলিগুড়ি এবং শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত ছোটা শুরু করল টয় ট্রেন।

পর্যটকদের জন্য রয়েছে আরও সুখবর। বুধবার থেকে শিলিগুড়ি এবং দার্জিলিং-এর মধ্যে খেলনা গাড়িও চালু হয়ে গেল৷ এরই পাশাপাশি আগামী সোমবার থেকে শুরু হচ্ছে শিলিগুড়ি থেকে টয় ট্রেনে জাঙ্গল সাফারি। দার্জিলিং থেকে বাতাসিয়া লুপ হয়ে ঘুম পর্যন্ত বাড়ছে স্টিম ইঞ্জিন এবং ডিজেল ইঞ্জিনে জয় রাইডের সংখ্যাও। এখানেই শেষ নয়, উত্তরবঙ্গের পর্যটনকে চাঙ্গা করতে শিলিগুড়ি থেকে সেবক হয়ে ডুয়ার্সের জঙ্গল এবং চা-বাগানের ভিতর দিয়ে আলিপুরদুয়ার পর্যন্ত চালু হচ্ছে ভিস্টা ডোম কোচ নিয়ে নতুন ট্রেন পরিষেবা।

এর আগে একাধিকবার ধ্বস এবং পাহাড়ের আন্দোলনে ব্যাহত হয়েছে শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত টয় ট্রেন পরিষেবা। তবে সাম্প্রতিক সময়ে পাহাড়ের আন্দোলন স্তিমিত হলেও, শিলিগুড়ি থেকে কার্শিয়ঙের মধ্যে তিনধারিয়া এলাকায় ব্যাপক ধ্বসের জেরে বারবার বন্ধ হয়ছে টয় ট্রেন পরিষেবা। এর ফলে ব্যাপক ক্ষতি হয়েছে দার্জিলিং সার্কিটের পর্যটন শিল্পে। তবে সব কিছুকে ছাপিয়ে করোনারা কারণে ২০২০-র ২২ মার্চ থেকে বন্ধ হয়ে যায় শিলিগুড়ি থেকে দার্জিলিংগামী ওয়ার্ল্ড হেরিটেজ টয় ট্রেন।

দীর্ঘ প্রায় ১৭ মাস পর বুধবার থেকে শিলিগুড়ি এবং দার্জিলিং-এর মধ্যে ফের পরিষেবা শুরু টয় ট্রেনের। এদিন নিউ জলপাইগুড়ি স্টেশনে সবুজ পতাকা নেড়ে টয় ট্রেন যাত্রার সূচনা করেন উত্তর-পূর্ব রেলের কাটিহার ডিভিশনের ডিআরএম সুরেন্দ্র কুমার চৌধুরি। প্রথম দিনেই বিভিন্ন পর্যটন সংস্থার প্রতিনিধিদের পাশপাশি ওয়ার্ল্ড হেরিটেজ-এই খেলনা গাড়ির সওয়ারি হলেন বারণসীর দুই পর্যটক। হাওড়া থেকে এই টয় ট্রেন চালুর খবর পেয়ে, বারাণসী ফিরে না গিয়ে সোজা নিউ জলপাইগুড়ি চলে এসেছেন বারাণসীর এই দুই পর্যটক। দীর্ঘ ১৭ মাস বন্ধ থাকার পর, টয় ট্রেন চালু হওয়ার প্রথম দিনেই তাতে সওয়ারি হতে পেরে যারপরনাই খুশি তাঁরা।

নিউ জলপাইগুড়ি থেকে প্রতিদিন সকাল ১০ টায় টয় ট্রেন ছেড়ে তিনধারিয়া, কার্শিয়াং এবং ঘুম হয়ে বিকেল ৫ টা ২০ মিনিটে দার্জিলিং পৌঁছবে। অন্যদিকে, দার্জিলিং থেকে সকাল ৮ টায় ছেড়ে ঘুম, কার্শিয়াং হয়ে বিকেল ৩ টা ১৫ নাগাদ নিউ জলপাইগুড়ি পৌঁছবে টয় ট্রেন। হেরিটেজ এই সওয়ারির আপ এবং ডাউন প্রতিটি ট্রেনে, ইঞ্জিনের সঙ্গে তিনটি করে কামরা যুক্ত রয়েছে। এর মধ্যে একটি কামরা প্রথম শ্রেণীর যাত্রীদের জন্য এবং দুটি কামরা সাধারণ শ্রেণীর যাত্রীদের জন্য বরাদ্দ রয়েছে।

আরও পড়ুন- ‘ফিরলেই মেরে ফেলবে তালিবান’, প্রাণভয়ে বিদেশে আফগান নির্বাচন কমিশনার

প্রথম শ্রেণীর যাত্রীদের জন্য ১৭ টি সিট এবং সাধারণ শ্রেণীর যাত্রীদের জন্য ২৯ টি সিট ধার্য করা হয়েছে বলে এন এফ রেলওয়ের তরফে জানানো হয়েছে। প্রত্যেক যাত্রীকেই সম্পূর্ণ কোভিড প্রোটোকল মেনে টয় ট্রেনে চড়তে হবে৷ তবে, পর্যটন মহলের জন্য সুখবরের এখানেই শেষ নয়। সাড়ে তিন মাস বন্ধ থাকার পর, ১৬ আগস্ট থেকে দার্জিলিং স্টেশন এবং ঘুম স্টেশনের মধ্যে বাতাসিয়া লুপ হয়ে স্টিম এবং ডিজেল ইঞ্জিনে টয় ট্রেনের যে জয় রাইড চালু হয়েছে তাতেও বাড়ানো হচ্ছে ট্রিপের সংখ্যা। ৫ টি থেকে বেড়ে ১২ টি হচ্ছে জয় রাইডের ট্রিপ৷ সেই সঙ্গে আগামী সোমবার থেকে অর্থাৎ ৩০ আগস্ট থেকে আরও একটি পালক যুক্ত হতে চলেছে হেরিটেজ টয় ট্রেনের পালকে। শিলিগুড়ি থেকে জঙ্গল এবং পাহাড় হয়ে চালু হচ্ছে টয় ট্রেনের জাঙ্গল সাফারি। বিকেল ৪ টা থেকে শুরু হবে এই যাত্রা।

পাহাড় এবং জঙ্গলের আনন্দ উপভোগ করার পাশাপাশি, এই যাত্রায় দার্জিলিঙের চা পান উপরি পাওনা। অপরদিকে, ডুয়ার্সের পর্যটন শিল্পকে চাঙ্গা করতে আগামী ২৮ আগস্ট থেকে নিউ জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জংশনের মধ্যে চালু হচ্ছে ভিস্টা ডোম পরিষেবা। এনজেপি থেকে সকাল ৭ টা ২০ মিনিটে শুরু হয়ে শিলিগুড়ি জংশন, সেবক, নিউ মাল জংশন, হাসিমারা এবং রাজাভাতখাওয়া হয়ে দুপুর ২ টায় আলিপুরদুয়ার জংশন পৌঁছবে এই ট্রেন।

কিছুদিনের মধ্যেই দার্জিলিং হেরিটেজ টয় ট্রেনের জন্য নতুন ইঞ্জিন এবং নতুন ভিস্টা ডোম কোচ আসতে চলেছে বলে জানিয়েছেন উত্তর-পূর্ব রেলের কাটিহার ডিভিশনের ডিআরএম সুরেন্দ্র কুমার চৌধুরি। এরই পাশাপাশি টয় ট্রেনের লাইনের আধুনিকীকরণ করা হবে বলেও জানিয়েছেন তিনি।

শিলিগুড়ি থেকে কার্শিয়ং হয়ে দার্জিলিং পর্যন্ত টয় ট্রেন যাত্রার আনন্দ থেকে বহুদিন ধরেই বঞ্চিত হচ্ছিলেন পর্যটকেরা। একদিকে তিনধারিয়া সহ পাহাড়ের একাধিক জায়গায় টয় ট্রেনের লাইনে ধ্বস এবং অন্যদিকে কোভিড পরিস্থিতির কারণে বহুদিন ধরে শিলিগুড়ি এবং দার্জিলিং-এর মধ্যে বন্ধ ছিল টয় ট্রেন পরিষেবা। পাহাড়ের রাণি দার্জিলিঙের অন্যতম মূল আকর্ষণ টয় ট্রেন বন্ধ থাকায় পর্যটন ব্যবসায় তার অনেকটাই প্রভাব পড়েছিল। ফের নিউ জলপাইগুড়ি এবং দার্জিলিং-এর মধ্যে কার্শিয়ং হয়ে টয় ট্রেন পরিষেবা চালু হওয়ায় খুশি পর্যটন ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ পর্যটকেরা। টয় ট্রেন চালুর ফলে দার্জিলিং সার্কিটের পর্যটন ব্যবসা এবার আরও বাড়বে বলেই মনে করছেন পর্যটন বিশেষজ্ঞরা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Toy train service again starts in darjeeling

Next Story
প্রবল বর্ষণের সতর্কতা উত্তরবঙ্গে, বৃষ্টির সম্ভাবনা কলকাতাতেওBengal weather forcast on 14 september, 2021
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com