সংসদে চলল দক্ষিণ ২৪ পরগনার ২ ছাত্রী

মুখ্যমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত এই কুইজ কনটেস্ট যদি সাড়া ফেলে তাহলে লোকসভা নির্বাচনের আগে প্রতিটি বিধানসভা বা লোকসভা কেন্দ্রে এ ধরনের প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে পারে।

By: Firoz Ahamed Kolkata  December 2, 2018, 11:53:51 AM

ক্যাচ দেম ইয়ং কথাটা রাজনীতিতে খুবই প্রচলিত। প্রাপ্তবয়স্কতার আগে রাজনীতিতে যোগদান নিয়ে বিভিন্ন তর্ক, এমনকি কূটতর্কও হয়েছে এবং হয়ে থাকে। সে তর্ককেই যেন উসকে দিল তৃণমূল কংগ্রেস। নয়া প্রজন্মকে কাছে টানতে তৃণমূলের নয়া কর্মসূচি ডিজিটাল চ্যালেঞ্জ। তৃণমূলের সোশাল মিডিয়া সেলের উদ্যোগে এই কর্মসূচির তত্ত্বাবধানে রয়েছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ তথা কেন্দ্রীয় মুখপাত্র ডেরেক ও ব্রায়েন, যিনি কুইজ মাস্টার হিসেবে সমধিক পরিচিত। ডিজিটাল চ্যালেঞ্জ কর্মসূচির মাধ্যমে তৃণমূল কংগ্রেসের আদর্শ এবং কর্মকাণ্ড প্রচারই এই কর্মসূচির লক্ষ্য বলা চলে।

শনিবার বারুইপুর রবীন্দ্রভবনে ডিজিটাল চ্যালেঞ্জে উপস্থিত ছিলেন ডেরেক ও ব্রায়েন স্বয়ং। মূল পর্বের কুইজ পরিচালনা করেন তিনি নিজেই। দক্ষিণ ২৪ পরগনা জেলার সমস্ত জায়গার স্কুল ও কলেজ ছাত্রছাত্রীরা এই অনুষ্ঠানে যোগ দিয়েছিল। প্রথম পর্বের অনুষ্ঠানে যোগ দিয়েছিল মোট ২৫০ টি দল। সেখান থেকে বাছাই ৬টি দল মূল পর্বে ওঠে।  ক্যানিংয়ের বঙ্কিম সর্দার কলেজ, ডায়মন্ডহাবারের ফকির চাঁদ কলেজ, সুভাষগ্রামের সুরেন্দ্রনাথ ল কলেজ, বারুইপুরের রানী রাসমনি স্কুল, কৃষ্ণমোহনপুরের হাই স্কুল এবং উস্থির স্কুল মূলপর্বের প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পায়।

আরও পড়ুন, রক্ষকই ভক্ষক! মূক ও বধির কিশোরীকে যৌন নির্যাতনের অভিযোগে গ্রেফতার হাওড়ার হোমের তিন কর্মী

কুইজে প্রথম স্থান অধিকার করে সুভাষগ্রামের সুরেন্দ্রনাথ ল কলেজের দুই ছাত্রী। তাদের দিল্লিতে সাংসদ ভবন দেখাতে নিয়ে যাওয়া হবে। দ্বিতীয় ও তৃতীয় স্থানাধিকারী ডায়মন্ডহারবার ফকিরচাঁদ কলেজ ও ক্যানিংয়ের বঙ্কিম সর্দার কলেজের ছাত্রদের নিয়ে যাওয়া হবে বিধানসভা দর্শনে। সেখানে বিধায়কদের সঙ্গে মধ্যাহ্নভোজেরও সুযোগ পাবে তারা।

বিধানসভায় থাকবে বিধায়কদের সঙ্গে মধ্যাহ্নভোজের সুযোগও

এদিনের ডিজিটাল চ্যালেঞ্জ প্রতিযোগিতায় মূল পর্বে ১২ জন প্রতিযোগীর ৫ জন ছাত্রীর অংশগ্রহণ নিয়ে উচ্ছ্বসিত ছিলেন ডেরেক। শুক্রবার ডিজিটাল চ্যালেঞ্জ প্রতিযোগিতা হয়েছিল উত্তর ২৪ পরগনার বারাসাতে। সেখানে মূল পর্বে কোনও ছাত্রী ছিল না।

ডেরেক ও ব্রায়েন বলেন, “তৃণমূল নেত্রীর পরিকল্পনা অনুযায়ী নব প্রজন্মের সঙ্গে জনসংযোগ বৃদ্ধি করার জন্য তৃণমূলের সোশাল মিডিয়া সেলের আয়োজনে এই কর্মসূচি অনুষ্ঠিত হচ্ছে।” তৃণমূল সুত্রের খবর, মুখ্যমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত এই কুইজ কনটেস্ট যদি সাড়া ফেলে তাহলে লোকসভা নির্বাচনের আগে প্রতিটি বিধানসভা বা লোকসভা কেন্দ্রে এ ধরনের প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে পারে।

অনুষ্ঠানের মূল পর্বে সাইবার জগৎ নিয়ে প্রশ্নের পাশাপাশি সরকারের বিভিন্ন প্রকল্প নিয়েও প্রশ্ন করা হয়। ভবিষ্যতে এই অনুষ্ঠান অন্য মহকুমা শহরেরও করা হবে বলে জানিয়েছেন ডেরেক ও ব্রায়েন। শনিবারের অনুষ্ঠানে বিধায়ক নির্মল মণ্ডল, বিশ্বনাথ দাস, শওকত মোল্লা, বারুইপুর ও রাজপুর সোনারপুর পুরসভার চেয়ারম্যান শক্তি রায়চৌধুরী ও পল্লব দাস, জেলা পরিষদের সভাধিপতি শামিমা শেখ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Trinamool congress quiz contest owner girl students

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
দশেরার বার্তা
X