scorecardresearch

বড় খবর

নদী থেকে মিলল প্রাচীন দুটি মূর্তি, দেখতে ভিড় উৎসুক জনতার

উদ্ধার হওয়া দুটি মূর্তিই প্রত্নতত্ত্ব বিভাগের কর্মীদের হাতে তুলে দেওয়া হয়েছে।

Two ancient idols were found from the river ghat adjacent to the Ramakrishna Mission in Malda
উদ্ধার হওয়া দুটি মূর্তি। ছবি: মধুমিতা দে

মালদহ শহরের রামকৃষ্ণ মিশন সংলগ্ন মহানন্দা নদীর ঘাট থেকে উদ্ধার হল প্রাচীন দুটি পাথরের মূর্তি। যার একটি দশভূজা দেবী দুর্গা এবং আরেকটি ভৈরব মূর্তি। নদী থেকে এই দুটি প্রাচীন মূর্তি উদ্ধারের খবর পেয়ে এলাকায় ভিড় জমে যায়। উৎসুক জনতা মূর্তি দুটি দেখতে ভিড় জমিয়েছিলেন। ততক্ষণে নদী থেকে মূর্তি উদ্ধারের খবর পেয়ে এলাকায় পৌঁছে যায় পুলিশ। মূর্তি দুটি উদ্ধার করে নিয়ে যান পুলিশকর্মীরা।

মূর্তি দুটি ঠিক কত বছরের পুরনো তা জানার চেষ্টা চলছে। আপাতত জেলা প্রত্নতত্ত্ব বিভাগের কর্মীদের হাতে দুটি মূর্তিই তুলে দিয়েছেন ইংরেজবাজার থানার পুলিশকর্মীরা। শহর মালদহের রামকৃষ্ণ মিশন সংলগ্ন নদী ঘাট থেকে মিলেছে প্রাচীন দুটি পাথরের মূর্তি।

স্থানীয় কয়েকজন কিশোর নদীর ঘাটে এই দুটি মূর্তি দেখতে পান। নদী থেকে প্রাচীন মূর্তি উদ্ধারের খবর এলাকায় ছড়িয়ে পড়তেই ভিড় জমে যায়। খবর পৌঁছয় ইংরেজবাজার থানায়। তড়িঘড়ি এলাকায় আসে পুলিশ। দুটি মূর্তিই সঙ্গে করে নিয়ে যান পুলিশকর্মীরা। মিশন ঘাট এলাকার স্থানীয়রা বাসিন্দারা জানিয়েছেন, দেবী দুর্গা ও ভৈরব মূর্তি উদ্ধার হয়েছে।

আরও পড়ুন- এ মাসের শেষেই দার্জিলিং যাচ্ছেন মুখ্যমন্ত্রী

জানা যায়, এক সময় বাংলা-বিহার-ওড়িশার রাজধানী ছিল মালদহের গৌড়। এর আগেও এতল্লাটের বহু জায়গায় মাটি খুঁড়তে গিয়ে পাথরের মূর্তি সহ বিভিন্ন সামগ্রী উদ্ধার হয়েছে। উদ্ধার হওয়া সেই সব মূর্তি অন্য সামগ্রীর প্রত্নতত্ত্বগত গুরুত্ব অনেক। উদ্ধারের পর যথাযথভাবে সেগুলির সংরক্ষণের ব্যবস্থা করেছে প্রশাসন। এবারও রামকৃষ্ণ মিশন সংলগ্ন নদী ঘাট থেকে উদ্ধার হওয়া দুটি মূর্তি জেলা প্রত্নতত্ত্ব বিভাগের কর্মীদের হাতে তুলে দেওয়া হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Two ancient idols were found from the river ghat adjacent to the ramakrishna mission in malda