‘ইউ ফর আগলি’! পূর্ব বর্ধমানে ইংরেজির পাঠ্য পুস্তকে বর্ণবিদ্বেষী পাঠ, বরখাস্ত দুই শিক্ষিকা

প্রাক-প্রাথমিকের ইংরেজি বইয়ে শিশুদের সঙ্গে 'ইউ' (U) অক্ষরের পরিচিতি ঘটাতে 'কুৎসিৎ'( UGLY) শব্দ প্রয়োগ করা হয়েছে।

By: Kolkata  June 12, 2020, 12:57:03 PM

প্রাক-প্রাথমিকের ইংরেজি পাঠ্যপুস্তকে বর্ণবিদ্বেষী পাঠ। এই অভিযোগে দুই শিক্ষিকাকে বরখাস্ত করল পশ্চিবঙ্গ শিক্ষা দফতর। প্রাক-প্রাথমিকের ইংরেজি বইয়ে শিশুদের সঙ্গে ‘ইউ’ (U) অক্ষরের পরিচিতি ঘটাতে ‘কুৎসিৎ'( UGLY) শব্দ প্রয়োগ করা হয়েছে। লেখার পাশে একজন কৃষ্ণাঙ্গ মানুষের ছবিও দেওয়া হয়েছে।

আমেরিকায় কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বিক্ষোভে উত্তাল গোটা বিশ্ব। বর্ণবিদ্বেষের বিরুদ্ধে আমেরিকায় আন্দোলন চলছে। তারই মাঝে এ রাজ্যের একটি স্কুলে পাঠ্য পুস্তকে এই ধরনের ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। সমালোচনার ঝড় শুরু হয়। পুরো বিষয়টি জানতে পেরেই হস্তক্ষেপ করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। অভিযুক্ত দুই শিক্ষিকাকে বরখাস্ত করা হয়। পার্থ চট্টোপাধ্য়ায় জানিয়েছেন, ‘ওই বই শিক্ষা দফতরের অনুমোদিত পাঠ্যপুস্তক নয়। স্কুলে ইংরেজির ওই পাঠ্যপুস্তক কর্তৃপক্ষ নিজেদের উদ্যোগে পড়াচ্ছিলেন। এর মাধ্যমে শিশুদের মনে কুসংস্কারের পাঠ দেওয়া হচ্ছিল- যা শিক্ষা দফতর কখনই মেনে নেবে না।’

শিক্ষামন্ত্রী জানিয়েছেন যে, প্রাথমিক তদন্তের ভিত্তিতে স্থানীয় পৌরসভা পরিচালিত বিদ্যালয়ের অভিযুক্ত দুই শিক্ষিকাকে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বরখাস্ত করা হয়েছে। তদন্ত সম্পূর্ণ হলে তাঁদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হবে।

লকডাউনের কারণে বর্তমানে স্কুলের পঠন-পাঠন বন্ধ রয়েছে। সূত্রের খবর, ওই স্কুলের এক অভিভাবক তাঁর ছেলেকে পড়ানোর সময় পুরো বিষয়টি নজরে আসে। এরপরই গোটা ঘটনা অন্য়ান্য় অভিভাবকদের সঙ্গেই শিক্ষা দফতরকেও জানানো হয়। এরপরই পদক্ষেপ করে শিক্ষা দফতর।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

U for ugly english textbook racism east burdawan school two teachers suspended in west bengal

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X