scorecardresearch

বড় খবর

মালদহে ভেঙে পড়ল নির্মীয়মাণ সেতু, নিহত ৩

এই দুর্ঘটনার কারণ নিয়ে শুরু হয়েছে চাপানউতর। কেন্দ্রীয় সরকারের অধীনস্থ ফারাক্কা ব্যারেজ কর্তৃপক্ষকে তুলোধোনা করেছে শাসকদল তৃণমূল।

মালদহে ভেঙে পড়ল নির্মীয়মাণ সেতু, নিহত ৩
ভেঙে পড়ল মালদহ-ফরাক্কা সংযোগকারী নির্মীয়মাণ সেতুর একটি অংশ। ছবি: কৌশিক দে

ভেঙে পড়ল মালদহ-ফরাক্কা সংযোগকারী নির্মীয়মাণ সেতুর একটি অংশ। মালদহের বৈষ্ণবনগরের ঘটনা। রবিবার সন্ধ্যায় নির্মীয়মাণ এই ব্রিজের ১ ও ২ নম্বর পিলারের মধ্যে গার্ডার বসানোর কাজ চলছিল। সে সময় বিপত্তি ঘটে। এই দুর্ঘটনায় এক ইঞ্জিনিয়র সহ ৩ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বছর দেড়েক আগেই ফারাক্কা ব্যারেজের ওপরে দ্বিতীয় সেতু নির্মাণের কাজ শুরু হয়। তার মধ্যেই এই বিপত্তি। মালদহের বৈষ্ণবনগর এলাকায় সেতুর দু’টি স্তম্ভ তৈরি হয়েছে। সেই স্তম্ভের উপরে যে অংশটি সেতুটিকে ধরে রাখবে, এ দিন বিকেল থেকে সেই অংশের কাজ চলছিল। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আচমকা প্রথম ও দ্বিতীয় স্তম্ভের উপরের অংশটি ভেঙে পড়ে। তার উপরে থাকা ক্রেনটিও ভেঙে পড়ে। নির্মীয়মাণ সেতুতে বহু শ্রমিক রাতেও কাজ করছিলেন বলে জানা গিয়েছে। ধ্বংসস্তূপের মধ্যে আরও শ্রমিকের আটকে পড়েছেন কিনা তা দেখতে রাতেই শুরু হয় উদ্ধার কাজ। যান ঘটনাস্থলে মালদহ এবং মুর্শিদাবাদ জেলার পুলিশ ও প্রশাসনের কর্তারা। জানা গিয়েছে, পুরো কাজটিই ফারাক্কা ব্যারেজ কর্তৃপক্ষের মাধ্যমে একটি ঠিকাদারি সংস্থার করছে।

বছর দেড়েক আগেই ফারাক্কা ব্যারেজের ওপরে দ্বিতীয় সেতু নির্মাণের কাজ শুরু হয়। ছবি: কৌশিক দে

এই দুর্ঘটনার কারণ নিয়ে চাপানউতর শুরু হয়েছে। দুর্ঘটনার নেপথ্যের প্রকৃত কারণ জানতে তদন্তের নির্দেশ দিয়েছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। বিভিন্ন মহল থেকে গাফিলতির অভিযোগও উঠে আসছে। তবে প্রযুক্তিগত ত্রুটির কারণেই এই দুর্ঘটনা কিনা তাও খতিয়ে দেখা হবে বলে জানানো হয়েছে।

মালদহ-ফরাক্কা সংযোগকারী নির্মীয়মাণ সেতু ভেঙে পড়ায় কেন্দ্রীয় সরকারের অধীনস্থ ফারাক্কা ব্যারেজ কর্তৃপক্ষকে তুলোধোনা করেছে শাসকদল তৃণমূল। তৃণমূলের মালদহ জেলার কার্যকরী সভাপতি বাবলা সরকার বলেন, ‘যারা এই কাজের সঙ্গে যুক্ত রয়েছেন তাদের বিরুদ্ধে প্রশাসন প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ করুক। যারা মারা গিয়েছেন তাদের পরিবারকেও উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে।’ মালদহের ইংরেজবাজারের তৃণমূল বিধায়ক নিহার ঘোষ বলেন , ‘সঠিকভাবে কাজ না হওয়ার কারণেই এই দুর্ঘটনাটি ঘটেছে। আহত এবং নিহতদের পরিবারের প্রতি সমবেদনা রয়েছে। আহত এবং মৃতদের ক্ষতিপূরণের দাবি জানাচ্ছি।’

মালদহ-ফরাক্কা সংযোগকারী নির্মীয়মাণ সেতুর ভেঙে পড়া অংশ। ছবি: কৌশিক দে

বৈষ্ণবনগরের বিজেপি বিধায়ক স্বাধীন সরকার বলেন, ‘ফারাক্কার দ্বিতীয় সেতুর নির্মীয়মাণ গাডারের একটি অংশ ভেঙে পড়েছে। সেই গার্ডারের ভেঙে যাওয়ার ঘটনায় নির্মীয়মান পিলারের নিচে কয়েকজন শ্রমিক চাপা পড়ার ঘটনার খবর পেয়েছি। শুনেছি মৃত্যুও হয়েছে। প্রশাসনকে পুরো বিষয়টি জানানো হয়েছে।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Under construction bridge collapsed farakka barrage malda baishnabnagar