scorecardresearch

বড় খবর

নয়া বিধিতে স্কুল বন্ধ থাকলেও চলবে ১৫-১৮ বয়সীদের টিকাকরণ: শিক্ষা দফতর

Covid Vaccination for 15-18 Years: তালিকায় রয়েছে স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়। সেই মর্মে এদিন নির্দেশিকা জারি করেছে শিক্ষা দফতর। সেই নির্দেশিকায় উল্লেখ কী করণীয়, কী নয়।

নয়া বিধিতে স্কুল বন্ধ থাকলেও চলবে ১৫-১৮ বয়সীদের টিকাকরণ: শিক্ষা দফতর
আজ থেকেই শুরু হয়েছে কিশোর-কিশোরীদের টিকাকরণ। ছবি: পার্থ পাল

Covid Vaccination for 15-18 Years: সোমবার থেকে রাজ্যে কার্যকর নতুন করোনা বিধি। সেই তালিকায় রয়েছে স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়। সেই মর্মে এদিন নির্দেশিকা জারি করেছে শিক্ষা দফতর। সেই নির্দেশিকায় উল্লেখ কী করণীয়, কী নয়। সোমবার থেকেই দেশব্যাপী চালু হয়েছে কিশোর-কিশোরীদের (১৫-১৮ বছর) টিকাকরণ। স্কুলগুলোতেই বসবে সেই টিকাকরণ ক্যাম্প। কিন্তু নবান্নের নতুন নির্দেশিকায় স্কুল বন্ধ হয়ে যাওয়ায় বিশ বাঁও জলে পড়ুয়া-অভিভাবকরা।

শিক্ষা দফতরের নির্দেশিকায় সেই প্রসঙ্গ উল্লেখ রয়েছে। বলা, ’স্কুল বন্ধ থাকলেও ১৫-১৮ বয়সীদের টিকাকরণ চলবে। সুষ্ঠুভাবে সেই কাজ সম্পন্ন করতে উদ্যোগ নেবে স্কুলগুলো। টিকাকরণ কর্মসূচি সফল করতে শিক্ষক এবং শিক্ষাকর্মীদের দায়িত্ব নিতে হবে।‘

পাশাপাশি নির্দেশিকায় বলা, ‘পরীক্ষা অনলাইনেই হবে। ক্লাস চলবে অনলাইনে। অফলাইন পঠনপাঠন চলবে না। শিক্ষাকর্মীদের স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ে আসতে হবে। স্কুল বা কলেজ প্রবেশে পরিচয়পত্র বাধ্যতামূলক। বহিরাগত কেউ যাতে না ঢোকে, সেটা নিশ্চিত করতে হবে।‘

অনলাইন পড়াশোনা বিষয়ে খোঁজখবর নিতে শিক্ষকরা পড়ুয়াদের বাড়িতে যেতে পারবেন। এই ধরনের একাধিক বিষয় উল্লেখ শিক্ষা দফতরের নির্দেশিকায়। এদিকে, আজ থেকে দেশজুড়ে শুরু হয়ে গেল ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ। দেশের অন্যান্য রাজ্যগুলির পাশাপাশি টিকাকরণ শুরু এরাজ্যেও। প্রাথমিকভাবে শুধুমাত্র কোভ্যাক্সিন দেওয়া হচ্ছে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের। প্রথম ডোজের ২৮ দিন পর দ্বিতীয় ডোজ দেওয়া হবে।

দেশজুড়ে করোনার সংক্রমণ ব্যাপকভাবে বেড়ে চলেছে। সোমবারও গোটা দেশে নতুন করে প্রায় ৩৪ হাজার মানুষ নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। এই আবহে আজ থেকে শুরু হয়ে গেল ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ। সরকারি নিয়ম অনুযায়ী ২০০৭ সাল এবং তার পরের তিন বছরে জন্ম নেওয়া শিশুদের কোভিডের টিকা দেওয়া হচ্ছে।

স্কুলে স্কুলে টিকাকরণ ক্যাম্প পার্থ পালের ক্যামেরায়।

দেশজুড়ে ১৫ থেকে ১৮ বছর বয়সী ১০ কোটি শিশু টিকা নেওয়ার যোগ্য। তবে এক্ষেত্রে প্রাথমিকভাবে একটি সমস্যা তৈরি হয়েছে। আজ থেকেই এরাজ্যে স্কুল, কলেজে তালা ঝুলেছে। ১৫-১৮ বছর বয়সীরা কোথায় গিয়ে টিকা নেবে তা নিয়ে সাময়িকভাবে জটিলতা তৈরি হয়।

তবে মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, আজ থেকে কলকাতার ১৬ টি বরোর ১৬ টি স্কুলে ১৫-১৮ বছর বয়সীদের করোনার টিকা দেওয়া হচ্ছে। আধার কার্ড বা স্কুলের আইডি কার্ড দেখালই টিকা নিতে পারবে শিশুরা। কলকাতা পুরসভার ৩৭টি টিকাকরণ কেন্দ্র থেকেও টিকা পাবেন কিশোর-কিশোরীরা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Vaccination for 15 18 years will continue in bengal as per schedule says education department state