বড় খবর

বাংলায় ৫ মে থেকে১৮ ঊর্ধ্বদের টিকা-১০০ কোটির তহবিল, বড় পদক্ষেপ মমতার

‘কেন্দ্র ও রাজ্যকে বিক্রির ক্ষেত্রে ভ্যাকসিনের দামের এত ফারাক কেন? গোটাটার প্রতিবাদ করছি।’

Vaccination of 18 and above in Bengal from 5th May

অযথা আতঙ্কিত হয়ে লকডাউন নয়। উল্টে টিকাকরণে জোর দিয়ে ১০০ কোটির ফান্ড ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলায় ৫ মে থেকে ১৮ বছরের বেশি বয়সীদের টিকাকরণ শুরু হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, ১৭ জন চিকিৎসক মিলে এসএসকেএম থেকে এই টিকাকরণ প্রক্রিয়ার স্যাটেলাইট নজরদারি চলবে।

করোনায় বাংলা সহ দেশজুড়ে হু হু করে বাড়ছে সংক্রমণ। যা প্রতিরোধে লকডাউনের বদলে আঞ্চলিকভাবে কনটেনমেন্ট জোন গঠন ও টিকাকরণে গুরুত্ব আরোপের কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী। এবার সেই পথেই হাঁটলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাদ্যায়ও।

চোখ রাঙাচ্ছে করোনা। গত ২৪ ঘন্টায় বাংলায় নতুন করে আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছুঁই ছুঁই। এই পরিস্থিতিতে সরকারি আধিকারিকদের সঙ্গে মালগহ থেকে ভিডিও কনফারেন্সে পর্যালোচনা বৈঠক করেন মুখ্যমন্ত্রী। এরপর তিনি বলেছেন, ‘করোনা নিয়ে আতঙ্কিত হওয়ার কারণ নেই। এবারের করোনা ঝড় অনেক বেশি। আগেরবার সামলেছি, এবারও সামলে নেব। মৃদু উপসর্গ থাকলে সেফ হোমে থাকুন।’

আগেই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন রাজ্যে এখনই রাজ্য়ে লকডাউনের পরিকল্পনা নেই।। এদিনও আরও একবার তা স্পষ্ট করে দেন মমতা। তাঁর কথায়, ‘লকডাউন হলে মানুষের দুর্ভোগ বাড়ে। কাজকর্ম বন্ধ করে ঘরে বসে থাকলে হবে না। লকডাউন করে ঘরবন্দি হয়ে থেকে কোনও লাভ নেই। বরং, সকলকে সতর্ক থাকতে হবে।’

ভ্যাকসিন বন্টন নিয়ে কেন্দ্রক বিরুদ্ধে এতদিন সরব ছিলেন মমতা। তার সঙ্গে এবার ভ্যাকসিনের দাম নিয়ে বৈষম্যের অভিযোগ তুললেন মুখ্যমন্ত্রী। বলেন, ‘কেন্দ্র ও রাজ্যকে বিক্রির ক্ষেত্রে ভ্যাকসিনের দামের এত ফারাক কেন? আমি এটার কারণ জানতে চাই। গোটাটার প্রতিবাদ করছি।’ বুধধবারই কোভিশিল্ডের দাম ঘোষণা করেছে পুণের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। কেন্দ্রীয় নির্দেশিকা অনুসারে, রাজ্য সরকারগুলির জন্য ভ্যাকসিনের প্রতি ডোজের দাম ৪০০ টাকা নির্ধারিত করা হয়েছে। যদিও কেন্দ্র প্রতি ডোজ কিনবে ১৫০ টাকায়।

পাশাপাশি মুখ্যমন্ত্রীর কথায়, ‘এখনও পর্যন্ত বাংলায় ৯৩ লাখ মানুষকে করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে। আরও ১ কোটি ভ্যাকসিন কেন্দ্রের থেকে চেয়েছি। প্রয়োজনে বাকিটা আমরা বাইরে থেকে কিনে নেব।’ তিনি জানিয়েছেন, করোনা রোগীদের জন্য রাজ্যে বেডের সংখ্যা বাড়ানো হয়েছে। অক্সিজেনের ঘাটতি মেটাতে বিশেষ নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া ভ্যাকসিনের কালোবাজারি যাতে না হয় সেদিকেও লক্ষ রাখতে বলা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Vaccination of 18 and above in bengal from 5th may says mamata no lockdown

Next Story
ভোটের আগে উত্তপ্ত বারাকপুর শিল্পাঞ্চল, টিটাগড়ে বোমা ফেটে মৃত ১
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com