রামনবমীর অস্ত্র মিছিলে হাঁটবে শিশুরা? ফের মুখোমুখি রাজ্য বনাম ভিএইচপি

শনি এবং রবিবার রাজ্যের প্রতিটি জেলায় রামনবমী পালন করবে ভিএইচপি-সহ একাধিক হিন্দুত্ববাদী সংগঠন। সূত্রের খবর, গতবার রামনবমীর মিছিল হয়েছিল প্রায় ৪০০। এবার সেই সংখ্যা দাঁড়াবে ৭০০-র কাছাকাছি।

By: Arka Bhaduri Kolkata  Updated: Apr 12, 2019, 7:04:22 PM

পশ্চিমবঙ্গে রামনবমীতে বেশ কিছু মিছিলে এবারও অস্ত্র থাকবে। শিশুরাও সেই মিছিলে হাঁটবে। কিন্তু শিশুদের হাতে নাকি অস্ত্র থাকবে না! রামনবমীর প্রাক্কালে বিশ্ব হিন্দু পরিষদের (ভিএইচপি) এমন বক্তব্যকে কেন্দ্র করে তৈরি হয়েছে বিভ্রান্তি। বিষয়টি নিয়ে রাজ্যের সবকটি জেলা প্রশাসনের কাছে চিঠি দিয়েছে রাজ্যের শিশু সুরক্ষা কমিশন। পরিস্থিতি না বদলালে ফের ভিএইচপি-র সঙ্গে সংঘাতের পথে হাঁটতে পারে কমিশন।

শনি এবং রবিবার রাজ্যের প্রতিটি জেলায় রামনবমী পালন করবে ভিএইচপি-সহ একাধিক হিন্দুত্ববাদী সংগঠন। সংঘ পরিবার সূত্রের খবর, গতবার বঙ্গে রামনবমীর মিছিল হয়েছিল প্রায় ৪০০। এবার সেই সংখ্যা দাঁড়াবে ৭০০-র কাছাকাছি। ভিএইচপি’র এক সর্বভারতীয় নেতার কথায়, “বাংলায় আমাদের শক্তি দ্রুত বাড়ছে। হিন্দুরা আর অসহায়ের মতো মার খেতে রাজি নন। গতবারের চেয়ে এবার প্রায় ৩০০টি মিছিল বেশি সংগঠিত করা হবে৷ মোট ৭০০ মিছিলের অধিকাংশই দক্ষিণবঙ্গে৷ উত্তরবঙ্গে শ’খানেক মিছিল হবে।” তাঁর কথায়, “অধিকাংশ মিছিলেই অস্ত্র থাকবে না। আসানসোল, জগদ্দল সহ কয়েকটি এলাকা ব্যতিক্রম। বহু জায়গায় মিছিলের অনুমতি মেলেনি, তাও মিছিল হবে। আমরা ধর্মপালন না করে ঘরে বসে থাকব না।”

আরও পড়ুন: আজ ভোট, বঞ্চনার আলোচনায় মশগুল ছিটমহল

গত বছরের রামনবমীকে কেন্দ্র করে একাধিক বিতর্ক তৈরি হয়েছিল। আসানসোল, রানিগঞ্জ, জগদ্দল, হাজিনগর-সহ বেশ কিছু জায়গায় সাম্প্রদায়িক সংঘর্ষের অভিযোগ উঠেছিল। সবচেয়ে বড় বিতর্ক হয়েছিল রামনবমীর মিছিলে অস্ত্র হাতে শিশুদের হাঁটানোকে কেন্দ্র করে। সেই ঘটনায় ভিএইচপি নেতাদের ডেকে পাঠিয়েছিল শিশু সুরক্ষা কমিশন। এবারও কি শিশুরা অস্ত্র মিছিলে হাঁটবে? ভিএইচপি-র পূর্বাঞ্চলীয় সাধারণ সম্পাদক (সংগঠন) শচীন্দ্রনাথ সিংহ বলেন, “আমরা কোনও কোনও জায়গায় অস্ত্র-সহ মিছিল করব। শিশুরা অন্য মিছিলের মতো ওই মিছিলগুলিতেও হাঁটবে। কিন্তু কোনও শিশুর হাতে অস্ত্র থাকবে না। ইতিমধ্যেই সংগঠনের সর্বস্তরে এই সংক্রান্ত নির্দেশ দেওয়া হয়েছে। এই নিয়ে বিতর্কের অবকাশ নেই।”

ভিএইচপি-র এই দাবি নিয়ে সংশয় রয়েছে রাজনৈতিক মহলে। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, “তলোয়ার, বল্লম নিয়ে মিছিল হবে, সেখানে শিশুরা হাঁটবে, অথচ তাদের হাতে অস্ত্র থাকবে না – এ আবার হয় নাকি! বাংলায় গুন্ডামি করে নির্বাচনের সময় সম্প্রীতি নষ্টের চেষ্টা চলছে।” সিপিএম নেতা মহম্মদ সেলিমের কথায়, “অত্যন্ত বিপজ্জনক কর্মসূচি। অস্ত্র মিছিলে শিশুদের হাঁটালে ব্যবস্থা নেওয়া উচিত।”

রামনবমীর মিছিল নিয়ে এই বছর আগে থেকেই সক্রিয় হয়েছে শিশু সুরক্ষা কমিশন। শুক্রবার কমিশনের চেয়ারপার্সন অনন্যা চট্টোপাধ্যায় বলেন, “আমরা কড়া নজর রাখছি। ইতিমধ্যেই সবকটি জেলার ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেটের কাছে বিষয়টি নিয়ে চিঠি দেওয়া হয়েছে। কোনওরকম বেআইনি কিছু হলে ব্যবস্থা নেওয়া হবে।” শচীন্দ্রনাথের পাল্টা জবাব, “আমরা বেআইনি কিছু করব না। তবে প্রশাসন যেন ধর্মীয় ভাবাবেগে আঘাত করার চেষ্টা না করে।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook


Title: West Bengal VHP: রামনবমীর অস্ত্র মিছিলে হাঁটবে শিশুরা? ফের সংঘাতের সম্ভাবনা রাজ্য-ভিএইচপি-র

Advertisement