বড় খবর

Cow Smuggling Case: নাগরিকত্ব ছেড়ে প্রশান্ত মহাসাগরের কোলে বিনয় মিশ্র, দাবি সিবিআইয়ের

Cow Smuggling Case: কেন্দ্রীয় গোয়েন্দা সূত্রে খবর, ভিন দেশের পাসপোর্ট ব্যবহার করে এক দেশ থেকে অন্য দেশে গা ঢাকা দিচ্ছেন তিনি।

Cow Smuggling, Vinay Mishra, CBI
গত বছর ডিসেম্বরে দুবাইয়ে ভারতীয় দূতাবাসে পাসপোর্ট জমা দেন বিনয়।

গরু পাচার-কাণ্ডে অন্যতম অভিযুক্ত বিনয় মিশ্রও ছেড়েছেন ভারতের নাগরিকত্ব। এমন চাঞ্চল্যকর তথ্য পেয়েছে সিবিআই।জানা গিয়েছে, গত বছর ডিসেম্বরে দুবাইয়ে ভারতীয় দূতাবাসে পাসপোর্ট জমা দিয়েছেন যুব তৃণমূলের এই অভিযুক্ত নেতা। তারপরেই প্রশান্ত মহাসাগরের বুকে থাকা কোনও এক দ্বীপ রাষ্ট্রের নাগরিকত্ব নিয়েছেন তিনি। ২২ ডিসেম্বর এই কাণ্ড ঘটিয়েছেন বিনয় মিশ্র। এমনটাই সিবিআই সূত্রে খবর। তারপর সম্ভবত ভানুয়াতুরের নাগরিকত্ব নিয়েছেন। বিদেশ মন্ত্রককে ভারতীয় দুতাবাস মারফৎ সেই খবর জানিয়েছেন তিনি।

যদিও হাতে আসা এই তথ্য কতটা সঠিক, খতিয়ে দেখছেন কেন্দ্রীয় গোয়েন্দারা। যোগাযোগ করা হচ্ছে দুবাইয়ের ভারতীয় দুতাবাস এবং বিদেশ মন্ত্রকের সঙ্গে। বঙ্গ ভোট আবহে কয়লা ও গরু পাচার-কাণ্ড খবরের শিরোনামে ছিল। দুই ঘটনার তদন্তে জোড়া কেন্দ্রীয় সংস্থা সিবিআই এবং ইডি। প্রায় ৬ মাস ধরে বেপাত্তা বিনয় মিশ্র। ইতিমধ্যে তাঁর বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করেছে ইন্টারপোল।

কেন্দ্রীয় গোয়েন্দা সূত্রে খবর, ভিন দেশের পাসপোর্ট ব্যবহার করে এক দেশ থেকে অন্য দেশে গা ঢাকা দিচ্ছেন তিনি। তবে, যেহেতু ইন্টারপোল নোটিশ রয়েছে, তাই বিদেশে যেকোনও বিমানবন্দরে তাঁর গতিবিধি পাওয়া যাবে। এমনটাই তদন্তকারীদের আশা। বিনয় মিশ্রের ভাই বিকাশ মিশ্রকে ইতিমধ্যে গ্রেফতার করেছে সিবিআই। এই মামলার তদন্তে জেরার মুখে পড়েছেন একাধিক বিএসএফ কর্তাও।

এদিকে, দক্ষিণ কলকাতায় বিনয় মিশ্রের সম্পত্তি বাজেয়াপ্ত করতে আসানসোল আদালতে আবেদন করেছে সিবিআই। ইতিমধ্যে তাঁর দক্ষিণ কলকাতার বাড়ি অ্যাটাচ করেছে ইডি। সিবিআই সূত্রে খবর, একক মালিকানা ছাড়াও, এখনও বেশ কিছু জমি, বাড়ি, অফিসের শেয়ার বিনয় মিশ্রের নামে রয়েছে। কোর্টের নির্দেশ পেলে সেই সম্পত্তিও বাজেয়াপ্ত করা হবে।

অপরদিকে কয়লা-কাণ্ডে অভিযুক্ত লালা ওরফে অনুপ মাঝির জমি বাড়ি-সহ স্থাবর এবং অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করেছে সিবিআই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Vinay mishra gives up his indian passport and take shelter in an offshore country state

Next Story
ফের বোমাবাজিতে উত্তপ্ত ভাটপাড়া, বিজেপি কর্মীর মৃত্যু ঘিরে অগ্নিগর্ভ এলাকাBhatpara, BJP, Clash
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com