scorecardresearch

বড় খবর

তুমুল সমালোচনার জের, ‘বিজেপির ভরাডুবির কারণ’ নিয়ে আলোচনা সভা বাতিল বিশ্বভারতীর

ভার্চুয়াল এই সভায় প্রধান বক্তা হিসাবে থাকার কথা ছিল নীতি আয়োগের যুগ্ম উপদেষ্টা অধ্যাপক সঞ্জয় কুমারের।

তুমুল সমালোচনার জের, ‘বিজেপির ভরাডুবির কারণ’ নিয়ে আলোচনা সভা বাতিল বিশ্বভারতীর
বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়।

তুমুল সমালোচনার জেরে বিতর্ক সভা বাতিল করল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। বাংলায় বিধানসভা নির্বাচনে বিজেপির ভরাডুবির কারণ নিয়ে বিশ্বভারতীর তরফে একটি বিতর্ক সভার আয়োজন করা হয়েছিল। ভার্চুয়াল এই সভায় প্রধান বক্তা হিসাবে থাকার কথা ছিল নীতি আয়োগের যুগ্ম উপদেষ্টা অধ্যাপক সঞ্জয় কুমারের। আগামী ১৮ মে এই ভার্চুয়াল বিতর্ক সভা হওয়ার কথা ছিল।

এই বিতর্ক সভায় উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী থাকবেন বলে পূর্ব নির্ধারিত ছিল। কিন্তু এই সভা নিয়ে বিতর্কের সৃষ্টি হয়। বিশ্বভারতীর মতো হেরিটেজ শিক্ষা প্রতিষ্ঠানে একটি রাজনৈতিক দলের পরাজয়ের কারণ নিয়ে কীভাবে বিতর্ক সভা হতে পারে, তা নিয়ে প্রশ্ন তোলে পড়ুয়া থেকে শুরু করে শিক্ষাবিদরা। তুমুল বিতর্কের জেরে আগামী ১৮ মে হতে চলা এই ভার্চুয়াল সভা বাতিল করেছে বিশ্বভারতী। বুধবার দুপুরের পরই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে অনুষ্ঠানের বিজ্ঞপ্তি সরিয়ে দেওয়া হয়।

নয়া বিজ্ঞপ্তি জারি করে বলা হয়, ‘অনিবার্য কারণবশত ৩৫তম বক্তৃতা সভা বাতিল করা হয়েছে।’ এই বিষয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষ কোনও কথা বলতে চায়নি। প্রসঙ্গত, শান্তিনিকেতনে পৌষমেলা বাতিল করা থেকে শুরু করে নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের পৈতৃক জমি বিতর্ক, গত ২০১৮ সাল থেকে একাধিক ঘটনায় শিরোনামে রয়েছেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। এবার বিজেপির ভরাডুবির কারণ নিয়ে আলোচনা সভা ঘিরে নয়া বিতর্কে জড়ালেন উপাচার্য।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Visva bharati university cancels lecture on bengal polls