scorecardresearch

বড় খবর

বিশ্বভারতীতে নয়া বিতর্ক, অনলাইন বৈঠকে অশ্রাব্য গালিগালাজ উপাচার্যকে

এবার অনলাইন বৈঠকে কে বা কারা ঢুকে পড়ে গালিগালাজ দিতে শুরু করে বলে অভিযোগ। বৈঠকে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। ভাইরাল হয়েছে সেই অডিও ক্লিপ।

visva bharati bidyut chakrabarty foul language online meeting
বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। ছবি- অশীস মণ্ডল

বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না রবি ঠাকুর প্রতিষ্ঠিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের। নতুন বছরে নয়া বিতর্ক। এবার অনলাইন বৈঠকে কে বা কারা ঢুকে পড়ে গালিগালাজ দিতে শুরু করে বলে অভিযোগ। বৈঠকে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। ভাইরাল হয়েছে সেই অডিও ক্লিপ।

বিশ্বভারতীর অনলাইন বৈঠকে উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে অশ্রাব্য ভাষায় গালিগালাজ করার অভিযোগ উঠল জনৈক ব্যক্তির বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সন্ধ্যায়। সেই গালিগালাজের অডিও ক্লিপ ভাইরাল হয়ে যায় নিমেষের মধ্যে। তবে সেই ভাইরাল ক্লিপের সত্যতা যাচাই করেনি ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা।

গতকাল সন্ধ্যায় বিশ্বভারতীর আধিকারিক এবং কর্মীদের নিয়ে মিউজিক থেরাপি বিষয়ে বৈঠক চলছিল। সেই বৈঠকে অধ্যাপক ও কর্মীদের পাশাপাশি বেশ কিছু অপরিচিত ব্যক্তি অনলাইনে ঢুকে পরেন। সেটা দেখতে পেয়ে কোনও একজনকে বলতে শোনা যাচ্ছে অপরিচিত সকলকে রিমুভ করুন অনির্বাণবাবু। সে সময় জনৈক ব্যক্তি অনলাইনে উপাচার্যের উদ্দেশে হাসতে হাসতে অশ্রাব্য ভাষায় গালিগালাজ দিতে থাকে। এরপরেই ক্ষুব্ধ হয়ে ওঠেন বৈঠকের অনেকেই। কোনও একজনকে বলতে শোনা যায় ভদ্রলোকের কাজ নয় এটা। এরপরেই অনির্বাণ এবং স্বপনবাবুকে নির্দেশ দেওয়া হয় অপরিচিত নাম সব বাদ দেওয়া হোক। নির্দিষ্ট একটি নামের তালিকা দেওয়া হচ্ছে। তাঁদেরই অনলাইন বৈঠকে রাখা হোক।

প্রশ্ন উঠেছে, অধ্যাপক এবং কর্মীদের বৈঠকে বহিরাগত ব্যক্তি অনলাইনে ঢুকলেন কিভাবে? কারণ অনলাইন বৈঠকের জন্য একটি নির্দিষ্ট লিঙ্ক দেওয়া হয়। যাঁরা বৈঠকে থাকবেন তাঁদের মধ্যেই সেই লিঙ্ক শেয়ার করা হয়। সেই লিঙ্ক বহিরাগত মানুষের মোবাইলে গেল কিভাবে তা নিয়ে তদন্ত শুরু হয়েছে। তবে এনিয়ে বিশ্বভারতীর কোনও আধিকারিক মুখ খোলেননি।

বিদ্যুৎ চক্রবর্তী বিশ্বভারতীর উপাচার্য হিসাবে কাজে যোগদান করার পর থেকেই বিতর্কের কেন্দ্রবিন্দুতে রয়েছেন। অধ্যাপক থেকে কর্মীদের বরখাস্ত, ছাত্রদের বহিষ্কার, মেলা বন্ধ থেকে বিশ্বভারতী চত্বর প্রাচীর দিয়ে মুড়ে দিতে গিয়ে তাঁকে একাধিকবার হুমকির মুখে পড়তে হয়েছে। শেষে হাইকোর্টের নির্দেশে প্রাচীর বিতর্কে স্বস্তি মিললেও দুই ছাত্রছাত্রীকে বহিস্কারের সিদ্ধান্তে তাঁকে পিছু হঠতে হয়। অধ্যাপকদের বরখাস্ত নিয়েও তিনি হাইকোর্টে সমালোচিত হন। এবার অনলাইনে তাঁকে গালিগালাজ আরও একটি বিষয় যুক্ত হল

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Visva bharati university chancellor bidyut chakrabarty faced foul language in online meeting