বড় খবর

বিশ্বভারতীতে তান্ডব, গঙ্গা জলে শুদ্ধ করলেন প্রাক্তন অধ্যাপক

বিভিন্ন সংগঠন পাঁচিল তোলার বিরোধিতা করে নানা কর্মসূচি নিয়েছে। এবার বিশ্বভারতীর সমর্থনে মিছিল হবে চলতি মাসের শেষে।

গঙ্গা জল ছিটাচ্ছেন প্রাক্তন সাংসদ।

বিশ্বভারতীতে তান্ডবের চিত্র এখনও স্পষ্ট। পাঁচিলের ভগ্নাবশেষ, ভাঙা গেটের টুকরো, বাঁশ সবই ইতস্থত ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এদিন তা গঙ্গা জল দিয়ে শুদ্ধ করলেন বিশ্বভারতীর প্রাক্তন অধ্যাপক ও বোলপুরের প্রাক্তন সাংসদ অনুপম হাজরা। তিনি একান্তে কথা বলেছেন বিশ্বভারতীয় উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর সঙ্গে। বিশ্বভারতীর পক্ষে এ মাসেই নাগরিক সমাজ পথে নামবে বলে জানালেন অনুপম।

কলকাতা থেকে বোলপুর যাওয়ার পথে গাড়িতে বোতলে গঙ্গাজল নিয়ে গিয়েছেন প্রাক্তন সাংসদ অনুপম হাজরা। বিশ্বভারতীর এই প্রাক্তনী বলেন, “আমি গঙ্গা জল সঙ্গে করে নিয়ে এসেছি। বাড়ির পুজো-অর্চনায় ব্যবহার করার কথা ছিল। ভেবে দেখলাম, আগে গঙ্গা জল বিশ্বভারতী শুদ্ধ করার কাজে ব্যবহার করি। তারপর বাড়ির কাজে ব্যবহার করব। তৃণমূল এখানে যে তান্ডবলীলা চালিয়েছে, ওদের হাত লেগেছে সেখানে গঙ্গা জল দিলেই একমাত্র পবিত্র হতে পারে। কবিগুরুর আবেগের ব্যপার।”

বিশ্বভারতীর ওই পাঁচিল তোলাকে কেন্দ্র করে তৃণমূল ও বিজেপি একেবারে দুই বিপরীত মেরুতে অবস্থান করছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সরাসরি পাঁচিল তোলার বিরোধিতা করেছেন। বিজেপির জমি দখলের প্রশ্ন তুলেছে। বিভিন্ন সংগঠন পাঁচিল তোলার বিরোধিতা করে নানা কর্মসূচি নিয়েছে। এবার বিশ্বভারতীর সমর্থনে মিছিল হবে চলতি মাসের শেষে।

বিশ্বভারতীর প্রাক্তনী অনুপম বলেন, “সেপ্টেম্বরের শেষেই মিছিল করা হবে। রবীন্দ্রনাথ ঠাকুরকে ভালবেসে মিছিল হবে। অধ্যাপক, প্রাক্তনী, পড়ুয়া, সমাজের বিশিষ্টরা এই মিছিলে অংশ নেবে। একেবারে অরাজনৈতিক উদ্যোগে এই মিছিল সংগঠিত হবে বলে জানিয়েছেন বিজেপির যুব মোর্চার রাজ্য সহসভাপতি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Visva bharati wall controversy anupam hazra bjp

Next Story
অনুমতি ছাড়াই সাংসদের ছবি ব্যবহার, কলকাতা পুলিশের দ্বারস্থ নুসরত
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com