scorecardresearch

বড় খবর

মমতার নয়া ঘোষণা, তথ্য প্রযুক্তি কর্মীদের জন্য সুখবর

তথ্য প্রযুক্তি ক্ষেত্রে চাকরি দাতা ও চাকরি প্রার্থীদের মধ্যে সমন্বয় ঘটাবে এই পোর্টাল।

mamata, মমতা
মমতা বন্দ্যোপাধ্যায়।
তথ্য প্রযুক্তি ক্ষেত্রের কর্মীদের জন্য সুখবর। কর্মভূমি ওয়েব পোর্টাল চালু করল রাজ্য সরকার। মঙ্গলবার টুইটারে এই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে টুইটারে এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ‘তথ্য প্রযুক্তি ক্ষেত্রে কর্মরতদের জন্য কর্মভূমি প্রকল্প চালু হল। কোভিড-১৯ এর কারণে ঘরে ফিরতে হয়েছে ও চাকরি বদলে আগ্রহী। এবার http://karmabhumi.nltr.org দিয়েই বাংলায় অবস্থিত আইটি কোম্পানিগুলোর সঙ্গে যোগাযোগ করা যাবে।’

করোনাভাইরাস মোকাবিলায় জারি করা লকডাউনে বিপুল মন্দার সামনে দেশের অর্থনীতি। মন্দার সম্মুখীন দেশের তথ্য প্রযুক্তি ক্ষেত্রগুলো। ইতিমধ্যেই বহু দেশি-বিদেশি তথ্য প্রযুক্তি সংস্থা কর্মী ছাঁটাই করেছে। আগামী কয়েক মাসে আরো ছাঁটাইয়ের জেরে অন্তত দেড় থেকে দুই লক্ষ মানুষ কাজ হারাতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। লকডাউনে বেশি বিপদে মাঝারি ও ছোট কোম্পানিগুলো। এ দেশের আইটি ক্ষেত্রে অন্তত ৪৫-৫০ লক্ষ মানুষ কাজ করেন। তার মধ্যে ১০-১২ লক্ষ মানুষ কাজ করেন ছোট তথ্য প্রযুক্তি কোম্পানিগুলোতে। এঁরাই বিপদে পড়ছেন বেশি।

একদিকে ছাঁটাই, অন্যদিকে সংক্রমণের আশঙ্কা। এই দু’য়ের জেরে রাজ্যের বাইরে তথ্য প্রযুক্তি ক্ষেত্রে কর্মরত অনেকেই রাজ্যে ফিরতে আগ্রহী। ইতিমধ্যেই চাকরির চেষ্টাও শুরু হয়েছে। এই পরিস্থিতিতে রাজ্য সরকারের বিশেষ উদ্যোগ কর্মভূমি ওয়েব পোর্টাল। চাকরি দাতা ও চাকরি প্রার্থীদের মধ্যে সমন্বয় ঘটাবে এই পোর্টাল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Wb govt cm mamata banerjee launched karmabhumi web portal for it professionals