scorecardresearch

বড় খবর

ফের নিষিদ্ধ গুটখা, রাজ্যে এক বছরের জন্য তামাকজাত পান মশলার বিক্রি বন্ধ

রাজ্যে তামাকজাত পান মশলা তৈরি, মজুতকরণ ও বিক্রিতে পুরোপুরিভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ফের নিষিদ্ধ গুটখা, রাজ্যে এক বছরের জন্য তামাকজাত পান মশলার বিক্রি বন্ধ
গুটখা ও তামাকজাত পান মশলায় নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল রাজ্য।

আবারও গুটখায় নিষেধাজ্ঞা রাজ্যের। শুধু গুটখাই নয়। আগামী এক বছরের জন্য রাজ্যে তামাকজাত পান মশলা তৈরি, মজুতকরণ ও বিক্রিতে পুরোপুরিভাবে নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য স্বাস্থ্য দফতরের কমিশনার অফ ফুড সেফটি। রাজ্যে আগামী ৭ নভেম্বর থেকে এক বছরের জন্য গুটখা ও তামাকজাত পান মশলা তৈরি, মজুতকরণ ও বিক্রিতে নিষেধাজ্ঞা জারি হয়েছে।

উল্লেখ্য, ২০১৩ সালে এরাজ্যে গুটখা ও তামাকজাত পান মশলা বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করা হয়। বছরের পর বছর ধরে সেই মেয়াদ বাড়ানো হচ্ছিল। এখনও সেই নিষেধাজ্ঞাই জারি রয়েছে রাজ্যে। সেই মেয়াদ ফুরনোর আগেই নতুন করে গুটখা, পান মশলায় নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল রাজ্য।

গুটখা ও তামাকজাত পান মশলার সেবন মারণ রোগ ক্যান্সারকে স্বাগত জানায়। শুধু ক্যান্সারই নয়। নিয়মিত গুটখা ও তামাকজাত জিনিসের সেবন প্রাণঘাতী অন্য রোগও ডেকে আনতে পারে। সব দিক বিবেচনা করেই তাই গুটখা ও তামাকজাত পান মশলা তৈরি থেকে শুরু করে মজুতকরণ ও বিক্রিতে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছে রাজ্য সরকার।

পথ চলতে গিয়ে গুটখা সেবনের পর থুতু ফেলতে দেখা যায় অনেক দায়িত্বজ্ঞানহীন মানুষজনকে। তাদের এই দায়িত্বজ্ঞানহীনতার মাশুল দিতে হয় অন্যদের। পথ-ঘাটে তাদের ফেলা সেই থুতু থেকেও ছড়ায় নানা রোগের সংক্রমণ। করোনাকালে যা আরও মারাত্মক হতে পারে। তাই বিশেষজ্ঞদের মতে, এক বছরের জন্য না করে পাকাপাকিভাবে গুটখা ও তামাকজাত পান মশলায় নিষেধাজ্ঞা চাপানো হলে রাজ্যের পক্ষে তা মঙ্গলজনক হবে।

আরও পড়ুন- পাহাড়ে জিটিএ নির্বাচন কবে? কার্শিয়ঙের বৈঠক থেকেই ইঙ্গিত মুখ্যমন্ত্রীর

এদিকে গুটখা ও তামাকজাত পান মশলা তৈরি, মজুতকরণ ও বিক্রিতে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর নির্দেশিকা বিভিন্ন পুরসভা ও পুলিশ সুপারদের পাঠানো হয়েছে। জেলাশাসক ও মুখ্য স্বাস্থ্য আধিকারিকদেরও রাজ্য সরকারের এই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Wb govt extend bans of gutkha and tobacco pan masala