scorecardresearch

বড় খবর

দক্ষিণেশ্বর যাত্রার অভিজ্ঞতা হবে আরও মধুর, অভাবনীয় পরিকল্পনা রাজ্যের

পুণ্যভূমি দক্ষিণেশ্বরে যাওয়ার অভিজ্ঞতা হতে পারে আরও মধুর আরও মসৃণ।

দক্ষিণেশ্বর যাত্রার অভিজ্ঞতা হবে আরও মধুর, অভাবনীয় পরিকল্পনা রাজ্যের
দক্ষিণেশ্বর মন্দির।

এবার পুণ্যভূমি দক্ষিণেশ্বরে যাওয়ার অভিজ্ঞতা হতে পারে আরও মধুর আরও মসৃণ। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে এবার আরও সহজেই শ্রীরামকৃষ্ণের স্মৃতি বিজড়িত দক্ষিণেশ্বর মন্দিরে পৌঁছে যেতে পারবেন ভক্তরা। দক্ষিণেশ্বরে একটি আন্তর্জাতিক মানের বাস টার্মিনাস তৈরির পরিকল্পনা হাতে নিয়েছে রাজ্য সরকার। ইতিমধ্যেই বাস টার্মিনাস তৈরির জন্য জায়গা দেখেও এসেছেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। কামারহাটির তৃণমূল বিধাক মদন মিত্রকে সঙ্গে নিয়ে এলাকা ঘুরে দেখেছেন মন্ত্রী।

পুণ্যভূমি দক্ষিণেশ্বর। শ্রীরামকৃষ্ণের স্মৃতিধন্য এই দক্ষিণেশ্বর মন্দিরে বছরভর ভক্তরা ভিড় জমান। পুজো ও বিভিন্ন উৎসবের বিশেষ দিনগুলিতে দক্ষিণেশ্বর মন্দিরে পুন্যার্থীদের ভিড় উপচে পড়ে। কাতারে-কাতারে ভক্তদের সমাগম হয় মন্দির প্রাঙ্গণে। শুধু দক্ষিণেশ্বরেই নয়, খুব কাছের আদ্যাপীঠ মন্দির দেখতেও সারা বছর বহু পুন্যার্থী এসে ভিড় জমান। অনেকেই দক্ষিণেশ্বরের ঘাট পেরিয়ে স্বামী বিবেকানন্দের স্মৃতি বিজড়িত বেলুড় মঠেও যান। সব মিলিয়ে দক্ষিণেশ্বরকে কেন্দ্র করে বছরভর লক্ষ-লক্ষ পুন্যার্থীর আসা-যাওয়া লেগেই থাকে।

আরও পড়ুন- জোড়াফুল জব্দে ফের জোট লাল-গেরুয়ার, পঞ্চায়েতের আগে অস্বস্তি তুঙ্গে তৃণমূলে

দক্ষিণেশ্বরে যাওয়ার ক্ষেত্রে কলকাতা ও শহরতলীর বাসিন্দাদের এখন অনেক সুবিধা হয়ে গিয়েছে মেট্রো চালু হওয়ায়। সহজেই শহরতলী ও কলকাতা শহরের বিভিন্ন প্রান্ত থেকে মেট্রোয় চেপে পৌঁছে যাওয়া যায় এই পুণ্যভূমিতে। এছাড়া রেলপথ তো আছেই। সড়কপথেও অনেকেই যান দক্ষিণেশ্বরে। দক্ষিণেশ্বর স্টেশনের কাছেই যে বাসস্ট্যান্ডটি রয়েছে তার জায়গা বড়ই অপ্রতুল। ব্রিজের নীচের ওই বাসস্ট্যান্ডের যত্রতত্র ছড়িয়ে নোংরা-আবর্জনা। যা নিয়ে যাত্রীদের ক্ষোভ দীর্ঘদিনের।

এবার তাই দক্ষিণেশ্বরে আন্তর্জাতিক মানের একটি বাসস্ট্যান্ড তৈরির পরিকল্পনা হাতে নিয়েছে রাজ্য সরকার। ইতিমধ্যেই সেই তৎপরতাও পুরোদমে শুরু হয়ে গিয়েছে। পুন্যার্থীদের স্বাচ্ছন্দের কথা মাথায় রেখেই আধুনিক মানের ওই বাসস্ট্যান্ড তৈরির পরিকল্পনা রাজ্যের। ইতিমধ্যেই বাসস্ট্যান্ড তৈরির জন্য দক্ষিণেশ্বরে জমিও দেখে এসেছেন রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাসিস চক্রবর্তী। তাঁর সঙ্গে ছিলেন কামারহাটির তৃণমূল বিধায়ক মদন মিত্র।

পরিবহণমন্ত্রী বলেন, ‘এখানে একটি আন্তর্জাতিক মানের বাস টার্মিনাস করব। আমরা জায়গা দেখছি।’ অন্যদিকে স্থানীয় বিধায়ক তথা রাজ্যের প্রাক্তন পরিবহণ মন্ত্রী মদন মিত্র বলেন, ”অনেকদিন ধরেই বাস টার্মিনাসের কথা হচ্ছিল। জায়গা দেখা হচ্ছে।”

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Wb govt planned set up international standard bus terminas at dakshineswar