scorecardresearch

বড় খবর

যত্রতত্র থুতু পানের পিকে লাখ টাকা জরিমানার পথে রাজ্য

রাজ্যের বর্তমান নিয়ম অনুযায়ী, পথঘাট ও সরকারি সম্পত্তি নোংরা করার জন্য সর্বনিম্ন ৫০ টাকা থেকে সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা নেওয়া হয়।

সূত্রের খবর, মমতার স্বপ্নের দক্ষিণেশ্বর স্কাইওয়াক উদ্বোধনের কয়েক ঘণ্টার মধ্যেই নোংরা করার খবর কানে আসাতে এমন কড়া সিদ্ধান্ত।
নব নির্মীত দক্ষিণেশ্বর স্কাইওয়াকে দু’দিনের মধ্যেই পান-গুটখার পিক পড়ে থাকতে দেখা গিয়েছে। এছাড়া রাস্তা-ঘাট-উড়ালপুল-সেতু এসব জায়গায় থুতু, পানের পিক বা আবর্জনার ছবিতে তো চোখ সয়ে গিয়েছে বঙ্গবাসীর। কিন্তু আর না। পশ্চিমবঙ্গে সরকারি সম্পত্তি বা রাস্তা-ঘাট-সেতু নোংরা করলে এবার এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে। সম্প্রতি এমন আইনই নিয়ে আসতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। সূত্রের খবর, মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের দক্ষিণেশ্বর স্কাইওয়াক উদ্বোধনের কয়েক ঘণ্টার মধ্যেই নোংরা করার খবর কানে আসাতে এমন কড়া সিদ্ধান্ত। ইতিমধ্যে এ সংক্রান্ত বিষয়ে আইন প্রণয়নের জন্য ১১ সদস্যের একটি কমিটি তৈরি করে দিয়েছেন মুখ্যমন্ত্রী।

রাজ্যের বর্তমান নিয়ম অনুযায়ী, পথঘাট ও সরকারি সম্পত্তি নোংরা করার জন্য সর্বনিম্ন ৫০ টাকা থেকে সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা নেওয়া হয়। আর নয়া আইন পাশ হলে, এই অপরাধের জন্য কমপক্ষে ৫ হাজার টাকা এবং সর্বোচ্চ ১ লক্ষ টাকা জরিমানা নেওয়া হবে।

আরও পড়ুন: ভক্তির ঠেলায় লুপ্তপ্রায় কচ্ছপ ফিরল জলপাইগুড়ির পুকুরে

এদিকে, কলকাতা পুরসভার মেয়রের পদে যোগ দিতে চলেছেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি বলেছেন, “আমি দায়িত্ব নিয়েই শহরকে পরিচ্ছন্ন করার জন্য বিশেষভাবে পদক্ষেপ গ্রহণ করব।” শহর জুড়ে এ বিষয়ে বিরাট প্রচারে নামার পরিকল্পনা গ্রহণ করতে চলেছেন শহরের সদ্য নির্বাচিত মহানাগরিক।

কিন্তু সরকারের এমন সিদ্ধান্তের প্রেক্ষিতে প্রশ্ন তুলেছেন রাজ্যেরই নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রবীণ নাগরিক। তাঁর প্রশ্ন, “জরিমানা ৫০ টাকা থাকতেই যখন আইন কার্যকর করা যায়নি, তাহলে কি আর সম্ভব হবে?” ফলে, সরকার কোমর বেঁধে নামতে চাইলেও, বাস্তবে কি আর এর কোনও প্রতিফলন পড়বে, থাকছে সংশয়।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Wb govt to legislate to stop littering state