বড় খবর

ভোটের মুখে ‘মাস্টারস্ট্রোক’! পেট্রল-ডিজেলের দাম কমাচ্ছে রাজ্য সরকার

আজ, মধ্যরাত থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

প্রতীকী ছবি

ভোটের মুখে বড় ঘোষণা রাজ্যের অর্থমন্ত্রী ডা. অমিত মিত্রর। লাগামহীন মূল্যবৃদ্ধি থেকে আম জনতাকে স্বস্তি দিতে পেট্রোপণ্যের উপর শুল্ক কিছুটা কমানোর সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। রবিবার অর্থমন্ত্রী জানিয়েছেন, সাধারণ মানুষের সুরাহার জন্য পেট্রল ও ডিজেলের উপর থেকে রাজ্যের চাপানো সেস এক টাকা করে কমানো হবে। আজ, মধ্যরাত থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। ভোটের মুখে বেশ তাৎপর্যপূর্ণ পদক্ষেপ এই দাম কমানো, বলছেন বিশেষজ্ঞরা।

আশঙ্কা ছিলই, যে হারে প্রতিদিন বেড়েই চলেছিল পেট্রল-ডিজেলের দাম। সেখানে প্রতি লিটার পেট্রলের দাম ১০০ টাকা হবে, এমনটাই ভাবা হচ্ছিল। আর যেমনটা ভাবা, তেমনটাই হল দেশে। রাজস্থানে সেঞ্চুরি হাঁকিয়েছে পেট্রোলের দাম। দিল্লিতে ৯০ ছুঁয়েছে। মুম্বইয়ে ৯৬ টাকা লিটার পিছু। কলকাতাতেও ৯০ টাকা ছাড়িয়েছে প্রতি লিটার পেট্রলের দাম। লাগামহীন মূল্যবৃদ্ধির জেরে দেশজুড়ে কেন্দ্রের বিরুদ্ধে সমালোচনায় সরব হয়েছেন বিরোধী থেকে সাধারণ মানুষ। এই প্রসঙ্গে উদ্বেগের কথা স্বীকার করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। শনিবার তিনি জানিয়েছেন, দাম কমাতে রাজ্যগুলির সঙ্গে কেন্দ্র আলোচনায় বসতে চায় বলেও জানিয়েছেন তিনি।

নির্মলা বলেছেন, “এটি অত‌্যন্ত উদ্বেগের বিষয়। এখন জ্বালানির দাম কমানো ছাড়া আর কোনও উত্তরই কাউকে সন্তুষ্ট করতে পারবে না। এই বিষয়ে কেন্দ্র ও রাজ‌্যগুলির একসঙ্গে আলোচনায় বসা উচিত, যাতে ক্রেতাদের জন‌্য পেট্রোপণ্য়ের দাম একটা সীমার মধ্যে কমিয়ে আনা সম্ভব হয়।” এদিকে, জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে শনিবার থেকেই পথে নেমেছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। গোটা রাজ্যেই বিভিন্ন প্রান্ত চলছে প্রতিবাদ-বিক্ষোভ কর্মসূচি। এবার বিজেপির অস্বস্তি বাড়িয়ে পেট্রল-ডিজেলের দাম এক টাকা কমানোর সিদ্ধান্ত ভোটের মুখে উল্লেখযোগ্য পদক্ষেপ রাজ্যের।

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Wb govt to reduce petrol diesel price by rs 1

Next Story
পরিবর্তন যাত্রা ঘিরে রণক্ষেত্র মিনাখাঁ, তৃণমূল-বিজেপি সংঘর্ষ, বোমাবাজির অভিযোগtmc bjp clash shantinagar saltlake
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com