scorecardresearch

শুরু উচ্চ মাধ্যমিক, এই প্রথম হোম সেন্টারেই পরীক্ষা ছাত্রছাত্রীদের

করোনার জেরে গত বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া যায়নি।

west bengal wbchse higher secondary exam 2022 starts from 2 april saturday
শুরু হয়ে গেল এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। ছবি- পার্থ পাল।

শুরু হয়ে গেল এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। অতিমারীর কালে এবারই প্রথম হোম সেন্টার অর্থাৎ ছাত্রছাত্রীরা নিজেদের স্কুলেই পরীক্ষা দিচ্ছেন। আজ থেকে শুরু হয়ে এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। পরীক্ষা নির্বিঘ্নে চালাতে একাধিক পদক্ষেপ করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

করোনার আঁধার পেরিয়ে ছন্দে ফিরেছে দেশ। করোনার জেরে গত বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া যায়নি। তবে এবছর আজ থেকে শুরু হয়ে গিয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। হোম সেন্টারে বা নিজেদের স্কুলেই এবার ছাত্রছাত্রীরা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন। প্রতিটি স্কুলে একজন করে বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। তাঁরাই স্কুলগুলিতে পরীক্ষা পরিচালনার দায়িত্বে রয়েছেন।

পরীক্ষাকেন্দ্রে ঢোকার আগে এক ছাত্রীর হাতে স্যানিটাইজার দিচ্ছেন স্কুলের এক কর্মী। ছবি- পার্থ পাল।

আজ থেকে শুরু হয়ে ২৭ এপ্রিল পর্যন্ত চলবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এবছর পরীক্ষা দিচ্ছেন মোট ৭ লক্ষ ৪৫ হাজার পরীক্ষার্থী। সকাল ১০ টা থেকে শুরু হয়েছে পরীক্ষা। পরীক্ষা শেষ বেলা ১.১৫ মিনিটে। পরীক্ষার্থীদের সুবিধার্থে একটি হেল্পলাইন নম্বর চালু করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। পরীক্ষা সংক্রান্ত যে কোনও বিষয়ে জানতে সরাসরি ০৩৩-২৩৩৭০৭৯২ নম্বরে যোগাযোগ করা যেতে পারে।

পরীক্ষা শুরুর ঠিক আগে শেষ বারের মতো বইয়ের পাতায় চোখ বোলাচ্ছেন এক ছাত্রী। ছবি-পার্থ পাল।

আরও পড়ুন- রাজস্থানে চিকিৎসকের মৃত্যুতে রাজ্যজুড়ে প্রতিবাদ কর্মসূচি ডাক্তারদের

প্রতিটি পরীক্ষাকেন্দ্রে দু’জন করে পরিদর্শক রয়েছেন। পুলিশি ব্যবস্থাপনায় পরীক্ষাকেন্দ্রগুলিতে প্রশ্নপত্র পৌঁছে দেওয়া হয়েছে। বিশেষ পর্যবেক্ষক (প্রতিটি পরীক্ষাকেন্দ্রে এঁরাই পরীক্ষা পরিচালনার দায়িত্বে রয়েছেন), সেন্টার ইনচার্জ ছাড়া কারও মোবাইল ফোন নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢোকার অনুমতি নেই।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Wbchse higher secondary exam 2022 starts from 2 april saturday