বড় খবর

রাজ্য পিএসসি-র বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দিনভর বিক্ষোভ চাকরিপ্রার্থীদের

২০১৭ সালের ডব্লিউবিসিএস -এর গ্রুপ সি বিভাগে ইন্টার্ভিউতে উপস্থিত না থেকেও  চাকরি পেয়েছেন পরীক্ষার্থী, এমন অভিযোগও উঠেছে। ২০১৯ এর ফুড সাপ্লাইয়ের সাব ইন্সপেক্টর নিয়োগ পরীক্ষায় এবং ফায়ার সার্ভিসের পরীক্ষায় প্রশ্ন ফাঁস হওয়ার অভিযোগেও

wbpsc agitation against corruption
ছবি সূত্র: ফেসবুক

বুধবার সকাল থেকে শ্যামাপ্রসাদ মুখার্জি রোডের পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)-র কার্যালয়ের সামনে বিক্ষোভে জড়ো হয়েছিলেন প্রায় হাজার খানেক মানুষ। পিএসসি-র বিরুদ্ধে ওঠা পরীক্ষা সংক্রান্ত দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভ জানাতেই রাজ্য সরকারের চাকরিপ্রার্থীরা এদিন জমায়েত হয়েছিলেন। বিক্ষোভ চলাকালীন পুলিশের লাঠিচার্জে অন্তত একজন চাকরিপ্রার্থী আহত হওয়ার অভিযোগ রয়েছে।

পিএসসি পরিচালিত একাধিক পরীক্ষার বিরুদ্ধেই দুর্নীতির অভিযোগ উঠেছে বিগত কয়েক মাস ধরে। ২০১৭ সালের ডব্লিউবিসিএস-এর গ্রুপ সি বিভাগে ইন্টার্ভিউতে উপস্থিত না থেকেও চাকরি পেয়েছেন পরীক্ষার্থী, এমন অভিযোগও উঠেছে। একই সঙ্গে এক কেন্দ্রে পরীক্ষা দেওয়া এবং পরপর রোল নম্বরের চারজন প্রার্থীর নাম বাছাই প্রার্থীর তালিকায় থাকার অভিযোগ উঠেছে। ২০১৯-এর ফুড সাপ্লাইয়ের সাব ইন্সপেক্টর নিয়োগ পরীক্ষায় এবং ফায়ার সার্ভিসের পরীক্ষায় প্রশ্ন ফাঁস হওয়ার অভিযোগেও রাজ্য সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার দাবিতে এ দিন বিক্ষোভ করেন পরীক্ষার্থীরা। পুলিশের লাঠিচার্জে এক চাকরিপ্রার্থীর মাথায় আঘাত লাগে বলে জানিয়েছেন এক বিক্ষোভকারী।

বিক্ষোভরত পরীক্ষার্থীরা। (ছবি সূত্র: ফেসবুক)

পিএসসি পরিচালিত পরিক্ষাগুলোয় আনসার কী (উত্তর সূত্র) প্রকাশ করুন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। নিয়োগ প্রক্রিয়া যাতে স্বচ্ছ হয়, তার স্বার্থেই এমন দাবি করেছেন বিক্ষোভে সামিল হওয়া হাজারেরও বেশি চাকরিপ্রার্থী।

ঝড় বৃষ্টি মাথায় করে সকাল থেকে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)-র কার্যালয়ের সামনে বিক্ষোভরতদের সঙ্গে বুধবার বিকেলে দেখা করেছেন রাজ্য পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান দীপঙ্কর দাসগুপ্ত। কিন্তু কতটা আশার আলো দেখলেন বিক্ষোভকারীরা? রাজ্য সরকারের নিয়োগ পদ্ধতিতে স্বচ্ছতা আসবে, এমন কোনোও আশ্বাস চেয়ারম্যানের কথায় এখনও পাওয়া যায়নি বলে জানাচ্ছেন বিক্ষোভকারীদের একাংশ।

আরও পড়ুন, Intelligence Bureau recruitment 2019: সরকারি গোয়েন্দা বিভাগে চাকরির সুযোগ

এক চাকরিপ্রার্থীর বক্তব্য, “২০০৫-এর তথ্যের অধিকার আইন অনুযায়ী কোনও বিষয়ে আরটিআই ফাইল করা হলে ১০ দিনের মধ্যে জবাব দেওয়া বাধ্যতামূলক। অথচ চেয়ারম্যান বলেছেন, ডব্লিউবিসিএস পরীক্ষা নিয়ে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত সেই প্রসঙ্গে কিছু বলবেন না তিনি। পিএসসি ডব্লিউবিসিএস-এ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে মোটামুটি আড়াই বছর সময় লাগায়। এতদিন অপেক্ষা করতে হবে আমাদের?”

চাকরিপ্রার্থীদের বাকি দাবি প্রসঙ্গে দীপঙ্করবাবু জানিয়েছেন, আলোচনার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তাঁদের দাবি না মানলে এর পর রাজ্যপালের কাছে যাবেন বলে জানিয়েছেন বিক্ষোভে অংশ নেওয়া এক চাকরিপ্রার্থী।

এই প্রসঙ্গে ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলার তরফে পিএসসি-র চেয়ারম্যানের সঙ্গে সরাসরি কথা বলার চেষ্টা চলছে। তাঁর বয়ান আসা মাত্র পাঠকদের কাছে পৌঁছে দেব আমরা।

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Wbpsc scam agitation of aspirants at psc

Next Story
সারদাকাণ্ড: সিবিআই-কে হলফনামা জমা দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টেরsupreme court
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com