scorecardresearch

বড় খবর

‘ভোটে অনাচার হলেই অপসারণ’, রাজ্য পুলিশ-প্রশাসনকে কড়া বার্তা নির্বাচন কমিশনের

বৈঠকে রাজ্যের সব জেলা শাসক ও পুলিশদের সাফ জানিয়ে দেওয়া হয় নির্বাচন প্রক্রিয়ায় কর্তব্যে গাফিলতি দেখলেই এবার অপসারণ করবে কমিশন।

ফাইল চিত্র
প্রথা মত চলতি বছরের এপ্রিল-মে মাস নাগাদই পশ্চিমবঙ্গে ২৯৫টি আসনে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। সেই নির্বাচনী প্রস্তুতি শুরু করতে বুধবারই জেলা ম্যাজিস্ট্রেট (ডিএম) এবং সুপারিন্টেন্ডেন্টস অফ পুলিশ (এসপি)-দের সঙ্গে বৈঠকে বসেন ডেপুটি নির্বাচন কমিশনার সুদীপ জৈন।

নির্বাচন কমিশনের এক উচ্চ পদস্ত আধিকারিক সূত্রে জানা গিয়েছে বুধবার দিনের প্রথমার্ধে মধ্য ও দক্ষিণবঙ্গের জেলাশাসক-পুলিশের সঙ্গে বৈঠক করেন ডেপুটি কমিশনার। দ্বিতীয়ার্ধে উত্তরবঙ্গের পুলিশ-প্রশাসনের সঙ্গে আলোচনা সাড়েন তিনি। বৈঠকে রাজ্যের সব জেলা শাসক ও পুলিশদের সাফ জানিয়ে দেওয়া হয় নির্বাচন প্রক্রিয়ায় কর্তব্যে গাফিলতি দেখলেই এবার অপসারণ করবে কমিশন। শোকজের উত্তরের অপেক্ষা না করেই এমন সিদ্ধান্ত নেবে তারা, তাও জানিয়ে দেওয়া হয়।

নির্বাচন প্রক্রিয়া সুষ্ঠুভাবে করতে দু’সিনের সফরে এসেছেন সুদীপ জৈন। নির্বাচনের কমিশনের তরফে তিনি সাফ জানিয়ে দেন যে ভোটের দিন প্রশাসনিক আধিকারিকদের বিরুদ্ধে কোনও রকম অভিযোগ আসলে তা বরদাস্ত করা হবে না। প্রয়োজনে পারফরমেন্স খতিয়ে দেখে তাঁকে অপসারণও করা হতে পারে।

যদিও এই নির্বাচন নিয়ে সুদীপ জৈন রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং সমস্ত এসপিদের অ-জামিনযোগ্য গ্রেফতারি পরোয়ানা কঠোরভাবে কার্যকর করতে বলেছেন। তিনি কলকাতার সিপি অনুজ শর্মাকে রাজ্যে আইন শৃঙ্খলা আইনানুগভাবে বজায় রাখতে বলেছেন। এছাড়াও রাজ্যে এবছর কেন্দ্রীয় বাহিনী প্রত্যাশার চেয়ে আরও বেশি বাহিনী থাকবে বলেই জানান হয়েছে।

বৃহস্পতিবার রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়, স্বরাষ্ট্রসচিব এইচ কে দ্বিবেদী এবং ডিজিপি বীরেন্দ্রর সঙ্গে বৈঠক সারবেন সুদীপ জৈন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal assembly election ec official meets dms sps reviews poll