scorecardresearch

বড় খবর

আর কৌটো নেড়ে নয়, ডিজিটাল মাধ্যমে টাকার জোগাড়ে নেমে পড়ল CPIM

কিউ আর কোড স্ক্যান করে রাজ্য সিপিআইএমের তহবিলে টাকা দানের আবেদন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর।

আর কৌটো নেড়ে নয়, ডিজিটাল মাধ্যমে টাকার জোগাড়ে নেমে পড়ল CPIM
ডিজিটাল মাধ্যমের সাহায্য নিয়ে অর্থ সংগ্রহে নেমে পড়ল সিপিআইএম।

আর কৌটো নেড়ে নয় এবার ডিজিটাল মাধ্যমের সাহায্য নিয়ে টাকার জোগাড়ে পুরোদস্তুর মাঠে নেমে পড়ল রাজ্য সিপিআইএম। দলের হয়ে কিউ আর কোড স্ক্যান করে রাজ্য সিপিআইএমের তহবিলে টাকা দানের আবেদন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর। ডিজিটাল মাধ্যমে অর্থ সংগ্রহের প্রক্রিয়া অবশ্য আগেই শুরু করে দিয়েছিল বামেদের ছাত্র সংগঠন। তবে এবার সিপিআইএমের তরফে দলের রাজ্য তহবিলে সরাসরি ডিজিটাল মাধ্যমেই টাকা পাঠানোর আহ্বান জানালেন বিমান বসু।

টাকার জোগাড়ে বরাবরই কৌটো নিয়ে রাস্তায় নেমে পড়তে দেখা যায় বাম নেতাদের। শহর থেকে জেলা প্রায়ই দল চালানোর জন্য বাম দলগুলির টাকার জোগাড়ের ছবিটা একই। সিপিআইএম দলের তরফে কৌটো নিয়ে পথে বেড়নোর ছবিটার বদল হয়নি দশকের পর দশক ধরে। প্রবীণ নেতা বিমান বসুকে কে তো প্রায়ই দলের জন্য টাকার জোগাড়ে শহর কলকাতায় পথে নামতে দেখা গিয়েছে। তবে এমনবাবে টাকা তোলা ছাড়াও অনেকেই চেকের মাধ্যমেও পার্টি-ফান্ডে টাকা দান করে থাকেন।

গত কয়েক বছরে বিশ্বজুড়ে টাকার লেনদেনের ছবিটার আমূল বদল ঘটেছে। নগদ টাকার লেনদেনের বদলে নিত্যনতুন অ্যাপের মাধ্যমে টাকা পাঠানো-গ্রহণ চলছে। সেই সব অ্যাপের মাধ্যমেই তড়তড়িয়ে দৌড়োচ্ছে আর্থিক লেনদেন। এবার ডিজিটাল মাধ্যমে টাকার জোগাড়ে নেমে পড়ল সিপিআইএমও। দলের প্রবীণ নেতা কিউআর কোজ স্ক্যান করে দলের তহবিলে টাকা দানের আবেদন করেছেন।

আরও পড়ুন- ‘চার্জশিটে ভুল তথ্য লিখতে এজেন্সিগুলিকে চাপ বিজেপির’, ভয়ঙ্কর অভিযোগ কুণালের

সোশ্যাল মিডিয়ায় সিপিআইএম পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সংগ্রাম তহবিলে QR code স্ক্যান করে মুক্ত হস্তে দানের আহ্বান বিমান বসুর। তিনি বলেন, ”শ্রমজীবী মানুষের স্বার্থে কাজের জন্য টাকার দরকার। সেই টাকা গণ অর্থ-সংগ্রহের মাধ্যমে আমরা জোগাড় করি। বড় মিছিল সমাবেশ করতে অথবা একটু বড় মাপের আন্দোলন করেতে বিপুলভাবে টাকার প্রয়োজন হয়। এই টাকার জোগানের কাজটা শ্রমজীবী মানুষের কাছ থেকে করে থাকি। এবার কিউআর কোড স্ক্যন করে আমাদের তহবিলে টকা পাঠনোর ব্যবস্থা করুন।”

ডিজিটাল মাধ্যমে টাকার জোগাড়ের আবেদন করার পাশাপাশি রাজ্যে ঘটে চলা একাধিক দুর্নীতি নিয়েও এদিন সুর চড়িয়েছেন বিমান বসু। তাঁর কথায়, ”পশ্চিমবঙ্গে নানাভাবে টাকা, চাকরি চুরির ঘটনা ঘটছে। এই সব কাণ্ডকারখানা থেকে অনেকের মনে হয় টাকা বোধ হয় সহজলভ্য। কিন্তু আমাদের পার্টির কাজের জন্য টাকা সহজলোভ্য নয়।”

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal cpim came down to collect money through digital media