বড় খবর

রাজ্যের প্রাক্তন শিল্পমন্ত্রী নিরুপম সেনের জীবনাবসান

গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন রাজ্যের প্রাক্তন শিল্পমন্ত্রী তথা সিপিআইএম নেতা নিরুপম সেন। সল্টলেকের এক বেসরকারি হাসপাতালে তাঁকে ‘লাইফ সাপোর্ট’ ব্যবস্থায় রাখা হয়েছিল।

প্রয়াত হলেন রাজ্যের প্রাক্তন শিল্পমন্ত্রী নিরুপম সেন

প্রয়াত হলেন সিপিআইএম নেতা এবং রাজ্যের প্রাক্তন শিল্পমন্ত্রী নিরুপম সেন। সোমবার ভোর ৫.১০ মিনিট নাগাদ সল্টলেকের এক বেসরকারি হাসপাতালে মৃত্যু হয়েছে সিপিএমের এই পলিটব্যুরো নেতার। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭২ বছর। প্রসঙ্গত, গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন নিরুপম সেন। সল্টলেকের এক বেসরকারি হাসপাতালে তাঁকে ‘লাইফ সাপোর্ট’ ব্যবস্থায় রাখা হয়েছিল। বর্ষীয়ান এই বামপন্থী নেতা ‘মাল্টি অর্গান ফেলিওর’-এ ভুগেছেন অনেকদিন। নিরুপম সেনের চিকিৎসার দায়িত্বে ছিলেন ডাঃ রঞ্জন চৌধুরীর নেতৃত্বাধীন মেডিক্যাল টিম। ২০১৩ সালে প্রথম সেরিব্রাল অ্যাটাক হয় তাঁর।

২০০১ থেকে ২০১১ পর্যন্ত রাজ্যের শিল্পমন্ত্রী ছিলেন নিরুপম সেন। নেতার মৃত্যুতে শোকস্তব্ধ সিপিএম নেতৃত্ব। দলীয় সূত্রের খবর, সোমবার হাসপাতাল থেকে তাঁর মরদেহ প্রথমে নিয়ে যাওয়া হবে সল্টলেকের বাড়িতে। সেখান থেকে আজ ও আগামীকাল রাখা হবে পিস হেভেনে। বুধবার আলিমুদ্দিনে নিয়ে আসা হবে তাঁর দেহ। সেখানেই শেষ শ্রদ্ধা জানাবেন দলীয় নেতা-কর্মীরা। তারপর তাঁর দেহ নিয়ে যাওয়া হবে সিটু অফিস এবং শেষ পর্যন্ত বিধানসভায় রাখা হবে। বুধবারই বর্ধমানের নির্মল ঝিলে শেষকৃত্য সম্পন্ন হবে নিরুপম সেনের।

সিপিআইএম-এর অন্দরে বরাবরই তাত্ত্বিক নেতা হিসাবেই নিরুপম সেনের পরিচিতি। সেভাবে কোনও দিনই সংসদীয় রাজনীতিতে অংশ নেননি ঠিকই, তবে ২০০৬ সালে বুদ্ধদেব ভট্টাচার্যের মুখ্যমন্ত্রীত্বে সপ্তম বামফ্রন্ট সরকারের শিল্পমন্ত্রীর দায়িত্ব পান নিরুপম সেন। সিঙ্গুর-নন্দীগ্রাম পর্যায়ে তিনিই ছিলেন রাজ্যের শিল্পমন্ত্রী। দীর্ঘদিন দলের সর্বোচ্চ নীতি নির্ধারক কমিটি তথা কেন্দ্রীয় কমিটি এবং পলিটব্যুরোরও সদস্য ছিলেন তিনি। তবে, শারীরিক অসুস্থতার কারণে ইদানিং কোনও কমিটিরই সদস্য ছিলেন না এই নেতা।

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal cpim leader nirupam sen died

Next Story
ধর্মঘট নিয়ে দ্বিধা বিভক্ত অপারেটররা, নতুন বছরের ১০০০ ছুঁতে পারে আপনার কেবলটিভির খরচ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com