বড় খবর

উপকূলের দিকে এগোচ্ছে গভীর নিম্মচাপ, প্রবল শক্তি নিয়ে আছড়ে পড়বে ইয়াস

সোমবার রূপ নেবে সাইক্লোনে। মঙ্গলবারই অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে ‘ইয়াস’। প্রবল হাওয়ায় ২০ ফুট পর্যন্ত উঠতে পারে ঢেউ।

ফাইল চিত্র

ক্রমশ শক্তিবৃদ্ধি করছে ঘূর্ণিঝড় ইয়াস। বুধবার স্থলভাগে আছড়ে পড়তে চলেছে এই সাংঘাতিক সাইক্লোন ইয়াস। পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ ও ওড়িশার পারাদ্বীপের মধ্যে দিয়ে ঘূর্ণিঝড়ের স্থলভাগে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে বলেই জানান হয়েছে।

মৌসম ভবনের তরফে জানান হয়েছে বঙ্গোপসাগরের পূর্বমধ্যভাগে নিম্মচাপ রয়েছে। সেটি পোর্ট ব্লেয়ারের ৬০০ কিলোমিটার উত্তরপশ্চিমে অবস্থা করছে৷ গভীর থেকে গভীরতর হচ্ছে এই নিম্মচাপটি। ২৪ মে সকাল থেকেই ঘূর্ণিঝড়ের আকার নেবে ইয়াস। আগামী ২৪ ঘন্টায় অতি তীব্র রূপ ধারণ করবে এই সাইক্লোন।

দিঘা থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে এটি অবস্থান করছে বলে খবর। রবিবার থেকে প্রবল ঢেউ বাড়ছে বঙ্গোপসাগরের উপকূল এলাকায়। রবিবারের মধ্যেই মত্স্যজীবীদের সমুদ্র থেকে পারে ফিরে আসতে বলা হয়েছ। সোমবার ঘূর্ণিঝড়ের রূপ নেবে ইয়াস। বিকেলের দিকে সমুদ্রে ঘণ্টায় ৬০ কিলোমিটার পর্যন্ত বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

উপকূলবর্তী দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা-সহ হাওড়া, হুগলিতে হাল্কা থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতা-সহ, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, দুই চব্বিশ পরগনা, হাওড়া, হুগলিতে সবচেয়ে বেশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে নদিয়া, বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূমে। এ ছাড়াও মালদহ, মুর্শিদাবাদ, দক্ষিণ দিনাজপুরেও বিক্ষিপ্ত বৃষ্টি চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

দিঘা, তাজপুরে মোতায়েন এনডিআরএফ, এসডিআরএফ। দক্ষিণবঙ্গে একাধিক জায়গায় শুরু ঝড়-বৃষ্টি। দিঘা থেকে ৬৫০ কিলোমিটার দূরে রয়েছে গভীর নিম্নচাপ। সোমবার রূপ নেবে সাইক্লোনে। মঙ্গলবারই অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে ‘ইয়াস’। প্রবল হাওয়ায় ২০ ফুট পর্যন্ত উঠতে পারে ঢেউ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal cyclone yaas depression intestify into severe cyclonic storm kolkata live updates

Next Story
বুধবারই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘ইয়াস’, কাল থেকে শুরু ঝোড়ো হাওয়া-সহ বৃষ্টি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com