বড় খবর

এবার রাজ্যের প্রতিটি জেলায় একটি করে সাইবার পুলিশ থানা

ব্যাঙ্ক জালিয়াতি থেকে শুরু করে সোশ্যাল মিডিয়ায় উস্কানিমূলক ‘ফেক নিউজ’ ছড়ানোর ক্রমবর্ধমান প্রবণতায় রাশ টানতেই জেলায় জেলায় সাইবার থানা চালু করতে উদ্যোগী হয়েছে সরকার।

রাজ্যে গঠিত হতে চলেছে নতুন ২৫ টি সাইবার পুলিশ থানা। রাজ্যের চব্বিশটি জেলা পিছু একটি করে এবং ক্রিমিন্যাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টের (সিআইডি)-তে একটি। এই মর্মে বুধবার স্বরাষ্ট্র দফতরের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। কোন জেলার অপরাধ কোন আদালতের বিচারভুক্ত হবে, তা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে।

এ যাবৎ রাজ্যে একটিই সাইবার পুলিস স্টেশন ছিল। সেটি কলকাতা পুলিশের লালবাজারে। কিন্তু সাম্প্রতিক কালে রাজ্যজুড়ে যে হারে বাড়বাড়ন্ত হয়েছে সাইবার-অপরাধের, জেলায় জেলায় নির্দিষ্ট সাইবার থানা গড়ার প্রয়োজনীয়তা বেশ কিছুদিন ধরেই অনুভব করছিল সরকার। শুধু মহানগরীর একটি থানা রাজ্যের সার্বিক সাইবার অপরাধ-চিত্রের নিরিখে অপ্রতুল বলেই মনে করছিলেন স্বরাষ্ট্র দপ্তরের কর্তারা। স্বরাষ্ট্র দপ্তর সূত্রের খবর, ব্যাঙ্ক জালিয়াতি থেকে শুরু করে সোশ্যাল মিডিয়ায় উস্কানিমূলক ‘ফেক নিউজ’ ছড়ানোর ক্রমবর্ধমান প্রবণতায় রাশ টানতেই জেলায় জেলায় সাইবার থানা চালু করতে উদ্যোগী হয়েছে সরকার।

থানার তালিকা

সেই উদ্যোগই পরিণতি পেয়েছে বুধবারের সরকারি বিজ্ঞপ্তিতে। যাতে জানানো হয়েছে, রাজ্যের ২৪ টি জেলার প্রত্যেকটিতে গড়ে তোলা হবে সাইবার থানা। একটি থানা চালু হবে পশ্চিমবঙ্গ পুলিশের সিআইডি-তেও। যার আওতায় থাকবে রাজ্যের যে কোনও জায়গায় ঘটে যাওয়া সাইবার ক্রাইম।

প্রতিটি নতুন থানার জন্য একজন ইন্সপেক্টর এবং একজন সাব-ইন্সপেক্টরের নিয়োগেও ছাড়পত্র দেওয়া হয়েছে এই বিজ্ঞপ্তিতে। স্বরাষ্ট্র দপ্তর সূত্রে জানা যাচ্ছে, যত দ্রুত সম্ভব চালু করা হবে এই থানাগুলি। এই উদ্যোগে সাইবার-অপরাধের শিকার হওয়া জেলাবাসীরা উপকৃত হবেন বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

Web Title: West bengal gets 25 new cyber police stations

Next Story
রাজ্য পিএসসি-র বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দিনভর বিক্ষোভ চাকরিপ্রার্থীদেরwbpsc agitation against corruption
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com