scorecardresearch

বড় খবর

সুন্দরবন রক্ষায় ৫ কোটি ম্যানগ্রোভ রোপণের পরিকল্পনা সরকারের

বিশ্ব পরিবেশ দিবসকেই বেছে নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

mamata banerjee
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র
আমফানে তছনছ হয়ে গিয়েছে ম্যানগ্রোভে ঘেরা সুন্দরবন। ঝড়ের দাপটে ম্যানগ্রোভ অরণ্যের প্রভূত ক্ষতি হয়েছে। বাঘ বা অন্য বন্যপ্রাণীর ক্ষতি না হলেও জঙ্গলের অনেক গাছ উপড়ে গিয়েছে। এ অবস্থায় সুন্দরবনকে রক্ষা করতে বিশেষ পদক্ষেপ রাজ্য সরকারের। নতুন করে ম্যানগ্রোভ রোপন করতে চলেছে রাজ্য। আর এ জন্য বিশ্ব পরিবেশ দিবসকেই বেছে নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আয়লা, বুলবুল বা আমফান- সব ঝড়ের আঘাতই সহ্য করতে হয়েছে সুন্দরবনকে। সেখানকার মানুষ প্রতিবারই গৃহহীন হয়ে পড়েন এবং এবারও একই দুর্দশা। তবে বাড়িতে ক্ষতি বলতে আমফানে তছনছ হয়ে গিয়েছে ম্যানগ্রোভ অরণ্য। এই পরিস্থিতিতে শুক্রবার ৫ জুন সুন্দরবনে ৫ কোটি ম্যানগ্রোভ রোপণের কাজ শুরু করতে চলেছে পশ্চিমবঙ্গ বন দফতর। পরিকল্পনা অনুযায়ী, এই কাজ সম্পূর্ণ করতে এক মাস লাগবে। শুক্রবার দক্ষিণ কলকাতার হরিশ পার্কে বন দফতরের এক অনুষ্ঠান থেকে সেই কাজের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “৫ কোটি ম্যানগ্রোভের পাশাপাশি আরও সাড়ে তিন কোটি গাছ লাগানো হবে। কলকাতাতেও প্রচুর সবুজ ধ্বংস হয়েছে। ধ্বংসের মধ্যেই হবে সৃষ্টির কাজ।” তাছাড়া ওইদিন জেলায় জেলায় বৃক্ষরোপণ কর্মসূচি হবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal govt planning plant mangrove trees in sundarban