বড় খবর

করোনায় মৃতের শেষকৃত্যে থাকতে পারবেন ৬ জন, ঘোষণা রাজ্যের

এতদিন পর্যন্ত করোনার সংক্রমণের কারণে মৃতদের শেষকৃত্যের সময় পরিবারের কেউই উপস্থিত থাকতে পারতেন না। সেই নিয়মেই বদল আনল রাজ্যের স্বাস্থ্য দফতর।

এবার থেকে করোনায় মৃতের শেষকৃত্যের সময়ে পরিবারের ছয়জন উপস্থিত থাকতে পারবেন। রাজ্যের স্বাস্থ্য দফতরের থেকে পরিবর্তিত গাইড লাইন প্রকাশ করে এই ঘোষণা করা হয়েছে। এতদিন পর্যন্ত করোনার সংক্রমণের কারণে মৃতদের শেষকৃত্যের সময় পরিবারের কেউই উপস্থিত থাকতে পারতেন না। সেই নিয়মেই বদল আনল রাজ্যের স্বাস্থ্য দফতর।

এছাড়াও গাইডলাইনে বলা হয়েছে, দেহ নিয়ে যাওয়ার ভ্যান একমাত্র সরকারি অনুমোদিত সংস্থা থেকেই নিতে হবে। সরকারি ওয়েবসাইটেই সেই নম্বর পাওয়া যাবে। দেহ পরিবারের লোককে হস্তান্তর করার আগেই বিশেষ ব্যাগে ভালোভাবে মুড়তে হবে। স্বছ প্লাস্টিকের দ্বারা মুখ ঢাকা দেওয়া থাকবে। সৎকারের আগে একবারের জন্য মুখের ঢাকা সরানো যাবে। দেহ যে গাড়িতে বহন করা হবে তা স্যানিটাইজ করতে হবে।

আরও পড়ুন- আগস্ট পর্যন্ত দেশে প্রতি ১৫ জনে একজন করোনায় সংক্রমিত! সমীক্ষায় চাঞ্চল্য

পুর ও নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতা পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান ফিরহাদ হাকিম জানান, পুর এলাকায় করোনায় মৃত্যু হলে তাঁর সৎকারের সময়ে এবার থেকে পরিবারের ছয় জন উপস্থিত থাকতে পারবেন। তবে স্বাস্থ্যবিধির ক্ষেত্রে কড়া নজরদারি থাকবে।

জানানো হয়েছে, পুরসভার চিহ্নিত তিনটি শ্মশানেই করোনা রোগীদের সৎকার করা হচ্ছে। এই তিনটি শ্মশান হল নিমতলা, ধাপা ও বিরজুনালা। বলা হয়েছে, সেখানেই শেষকৃত্য সম্পন্ন করতে হবে। কোনোভাবেই অন্য স্থানে দেহ নিয়ে যাওয়া চলবে না। ২৪ ঘন্টার মধ্যে দেহের দাবিদার না থাকলে তার সৎকার পুরকর্মীরাই করে দেবে বলে জানানো হয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: West bengal govt sayes six family members can perform last rites of covid victims

Next Story
বাংলায় একদিনে করোনা আক্রান্ত ৩১৮৮, মৃত ৬২
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com