বড় খবর

প্রাথমিক শিক্ষায় রাজ্যের মুকুটে নয়া পালক, দেশের সেরা বাংলা

প্রধানমন্ত্রীর ইকোনমিক অ্যাডভাইসরি কাউন্সিলের রিপোর্টে রাজ্যকে এই স্বীকৃতি দেওয়া হয়েছে।

west bengal have got first position in primary education department
রাজ্যের মুকুটে নতুন পালক।

প্রাথমিক শিক্ষায় নয়া নজির রাজ্যের। দেশের মধ্যে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা বাংলাতেই সবচেয়ে বেশি উন্নত বলে মনে করছে কেন্দ্র। প্রধানমন্ত্রীর ইকোনমিক অ্যাডভাইসরি কাউন্সিলের রিপোর্টেই রাজ্যকে এই স্বীকৃতি দেওয়া হয়েছে। প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার ক্ষেত্রে পাঁচটি মানদণ্ডের নিরিখে এই মূল্যায়ন করা হয়েছে।

প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে ওই পাঁচটি মানদণ্ডের নিরিখে সার্বিক একটি মূল্যায়নের পরেই এই রিপোর্ট পেশ করেছে প্রধানমন্ত্রীর ইকোনমিক অ্যাডভাইসরি কাউন্সিল। সেই রিপোর্টেই জাতীয় র‍্যাঙ্কিং-এ ফাউন্ডেশনাল লিটারেসি ও নিউমেরেসি সূচকে পশ্চিমবঙ্গ সবার সেরা। প্রাথমিক শিক্ষায় অনন্য এই নজিরের জন্য শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকদের অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আবারও সেরার শিরোপা বাংলার ঝুলিতে। এবার প্রাথমিক শিক্ষায় উৎকর্ষতার ‘পুরস্কার’ পেল বাংলা। প্রধানমন্ত্রীর ইকোনমিক অ্যাডভাইসরি কাউন্সিলের রিপোর্টে বাংলাকে প্রাথমিক শিক্ষায় সেরা রাজ্য হিসেবে চিহ্নিত করা হয়েছে। প্রাথমিক শিক্ষায় রাজ্যর এই স্বীকৃতিতে স্বভাবতই খুশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে এদিন শিক্ষা দফতর ও শিক্ষক-শিক্ষিকা, অভিভাবকদের অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- বড়দিনের আগেই হাড় কাঁপানো ঠান্ডা? পারদ-পতনে আজই এমরশুমের শীতলতম দিন

পরবর্তী সিডিএস খুঁজছে কেন্দ্র, বাড়তি দায়িত্ব নারাভানের কাঁধেএদিন টুইটে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ”পশ্চিমবঙ্গের জন্য দারুণ খবর! আমরা ‘Foundational Literacy & Numeracy Index’-এ দেশের সব রাজ্যের মধ্যে শীর্ষস্থান অর্জন করেছি। এই অসামান্য কৃতিত্বের জন্য শিক্ষা বিভাগের সকল শিক্ষক, অভিভাবক এবং সদস্যদের অভিনন্দন জানাই!”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal have got first position in primary education department

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com