scorecardresearch

কেন্দ্রের চাপে নড়েচড়ে বসল রাজ্য, তড়িঘড়ি কোভিড প্রস্তুতি নিয়ে হাসপাতালগুলির সঙ্গে বৈঠক

হাসপাতালগুলি কতটা প্রস্তুত তা জানতে কাল, মঙ্গলবার সমস্ত তথ্য কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রককে পাঠাতে হবে।

কেন্দ্রের চাপে নড়েচড়ে বসল রাজ্য, তড়িঘড়ি কোভিড প্রস্তুতি নিয়ে হাসপাতালগুলির সঙ্গে বৈঠক
দেশজুড়ে করোনা আতঙ্কের মধ্যেই সমস্ত রাজ্যের কাছে কোভিড প্রস্তুতি সংক্রান্ত তথ্য চাইল কেন্দ্র।

দেশজুড়ে করোনা আতঙ্কের মধ্যেই সমস্ত রাজ্যের কাছে কোভিড প্রস্তুতি সংক্রান্ত তথ্য চাইল কেন্দ্র। যার জেরে সোমবারই কলকাতার সমস্ত সরকারি হাসপাতাল ও জেলা স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে বৈঠকে বসছে স্বাস্থ্য দফতর। ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট BF.7-এর মোকাবিলায় দেশের হাসপাতালগুলি কতটা প্রস্তুত তা জানতে কাল, মঙ্গলবার সমস্ত তথ্য কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রককে পাঠাতে হবে।

একইসঙ্গে ভিডিও কনফারেন্সে কোভিড হাসপাতালগুলির প্রস্তুতি খতিয়ে দেখতে পারেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। রাজ্যগুলিকে পাঠানো কেন্দ্রের নির্দেশিকায় বলা হয়েছে, জেলার কোভিড সংক্রান্ত সমস্ত তথ্য জেলাশাসকরা স্বাস্থ্যমন্ত্রককে পাঠাবেন। ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্টের সংক্রমণ হলে দেশে সমস্ত হাসপাতালগুলি কতটা প্রস্তুত তা জানতে আগামিকাল অনলাইনে তথ্য পাঠাতে হবে স্বাস্থ্যমন্ত্রককে। তার আগে রাজ্যের এই বৈঠক খুবই গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন ‘বর্ষবরণ ‘সেলিব্রেশন’ হোক সতর্কতার সঙ্গে’, করোনা আবহে দেশবাসীকে বার্তা মোদীর

প্রসঙ্গত, প্রতিদিন বেড়ে চলেছে করোনার তাণ্ডব। এই মুহূর্তে চিনের পরিস্থিতি ভয়াবহ। প্রতিদিন কোটি কোটি মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। হাসপাতালে দেখা দিয়েছে শয্যা সংকট। অমিল ওষুধ। এদিকে, চিকিৎসকরা দাবি করেছেন যে চিনে ইতিমধ্যে ১০ কোটি মানুষ সংক্রামিত হয়েছে এবং মৃত্যু হয়ে পারে ১০ লাখ মানুষের।

দিল্লির সফদরজং হাসপাতালের পালমোনারি মেডিসিনের এইচওডি ডাঃ নীরজ কুমার গুপ্ত বলেছেন, “চিনে ১০ কোটির বেশি মানুষের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। যদি ৫ লাখ মানুষকে হাসপাতালে ভর্তি করা সম্ভব হয় তাহলেও মৃত্যু হতে পারে ১০ লাখ মানুষের। তিনি বলেন, “চিন এখন সেই পর্যায়ে রয়েছে যেখানে ভারত আগে ছিল, কিন্তু ভারত এখন ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অনেক অভিজ্ঞ।”

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal health dept to inspect hospital preparation for covid surge