scorecardresearch

বড় খবর

হাওড়ার প্রবীণদের পাশে পুলিশ, সূচনা ‘শ্রদ্ধা’ প্রকল্পের

বৃদ্ধ-বৃদ্ধাদের নিরাপত্তা দিতে এবার হাওড়া পুলিশের পক্ষ থেকে নেওয়া হচ্ছে একগুচ্ছ পরিকল্পনা। প্রবীণদের দেখভালের জন্য হাওড়া সিটি পুলিশের উদ্যোগে চালু হয়েছে ‘শ্রদ্ধা’ নামের এক প্রকল্প।

howrah police
শুরু হলো হাওড়া পুলিশের 'শ্রদ্ধা পাড়া মিটিং'। ছবি: অরিন্দম বসু
কলকাতার পর শহরে একাকী বৃদ্ধা-বৃদ্ধাদের নিরাপত্তায় এবার হাওড়াতেও বাড়তি নজর দিচ্ছে পুলিশ। বৃদ্ধ-বৃদ্ধাদের নিরাপত্তা দিতে এবার হাওড়া পুলিশের পক্ষ থেকে নেওয়া হচ্ছে একগুচ্ছ পরিকল্পনা। প্রবীণদের দেখভালের জন্য হাওড়া সিটি পুলিশের উদ্যোগে ‘শ্রদ্ধা’ নামের এক প্রকল্প চালু করা হয়। এবার সেই ‘শ্রদ্ধা’র সদস্যদের বাড়ি বাড়ি গিয়ে দেখা করলেন এলাকার থানার ভারপ্রাপ্ত আধিকারিকরা। জানা যাচ্ছে, তাঁদের খোঁজখবর নেওয়ার পাশাপাশি নিরাপত্তার দিকগুলিও খতিয়ে দেখেন পুলিশ আধিকারিকরা।

শ্রদ্ধার সদস্যদের সঙ্গে কথাবার্তা হাওড়া সিটি পুলিশের। ছবি: অরিন্দম বসু

সম্প্রতি কলকাতার বেশ কিছু এলাকায় বৃদ্ধ দম্পতির খুনের ঘটনায় চাঞ্চল্য ছড়ায় শহরে। প্রতি ক্ষেত্রেই দেখা গেছে, নিঃসঙ্গ বৃদ্ধা বৃদ্ধাদের ওপরই এই ধরনের আক্রমণ চালানোর সাহস পাচ্ছে দুষ্কৃতীরা। প্রবীণদের দেখভালের জন্য তাই ‘শ্রদ্ধা’ নামের প্রকল্প চালু করে হাওড়া সিটি পুলিশ।

সম্প্রতি এক অনুষ্ঠানে হাওড়ার পুলিশ কমিশনার গৌরব শর্মা জানান, শ্রদ্ধার সদস্যদের নিরাপত্তার জন্য সিটি পুলিশের তরফ থেকে একগুচ্ছ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যেই প্রথম পর্যায়ে এঁদের বাড়িতে ১০০টি ক্লোজড সার্কিট বা সিসি ক্যামেরা বসানো হবে। আপৎকালীন ব্যবস্থা হিসেবে বাড়িতে বেড অ্যালার্ম এর ব্যবস্থাও রাখা হবে। এছাড়াও এলাকার প্রবীণেরা কেমন আছেন তা জানতে প্রতি মাসের দ্বিতীয় শনিবার থানার ওসি বা সিনিয়র অফিসাররা তাঁদের বাড়িতে যাবেন।

আরও পড়ুন, রেল আধিকারিকের মানবিকতায় পরিবারের কাছে ফিরল মানসিক অবসাদগ্রস্ত বালক

এর পাশাপাশি সপ্তাহের সাত দিন ২৪ ঘন্টার জন্য চালু করা হচ্ছে নতুন একটি হেল্পলাইন নম্বর, ৯০৫১২ ০০১০০। শ্রদ্ধার সদস্যরা এই নম্বরে ফোন করলেই পুলিশ কন্ট্রোল রুম থেকে তাঁদের সমস্ত রকম সহায়তা করা হবে। জানা গেছে, শ্রদ্ধার সদস্যদের সকলেরই নম্বর পুলিশ কন্ট্রোল রুমে নথিভুক্ত থাকবে।

প্রবীণ নাগরিকদের পাশে থাকার বার্তা হাওড়ার সিটি পুলিশের। ছবি: অরিন্দম বসু

এছাড়াও শ্রদ্ধার প্রবীণ সদস্যরা যাঁরা একা থাকেন, তাঁদের সাহায্য করার জন্য হেলথ রেকর্ড ডাটা ব্যাংক চালু করা হচ্ছে। যেখানে প্রত্যেক সদস্যের শারিরীক অবস্থা এবং ডাক্তারি পরীক্ষার যাবতীয় নথি জমা থাকবে। যদি কোনও প্রবীণ অসুস্থ হয়ে পড়েন, তাহলে সঙ্গে সঙ্গে ডাক্তারের কাছে এই হেলথ রেকর্ড ডাটা পাঠানো সম্ভব হবে দ্রুত চিকিৎসার স্বার্থে। এছাড়াও হাওড়া সিটি পুলিশের হাসপাতালে ওপিডি’তে যে ডাক্তাররা বসেন, সেখানে যাতে শ্রদ্ধার সদস্যরা সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসা করাতে পারেন সেই ব্যবস্থাও হাওড়া সিটি পুলিশের তরফ থেকে করা হবে। এছাড়াও হাওড়ার একটি নামী বেসরকারি হাসপাতালের সঙ্গে যোগাযোগ করা হয়েছে যাতে প্রবীণেরা সেখানে স্বল্প মূল্যে চিকিৎসা করাতে পারেন।

পুলিশের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন শ্রদ্ধার প্রবীণ সদস্যরা। হাওড়া সিটি পুলিশের কমিশনার গৌরব শর্মা জানান, “এঁদের যাতে সেফটি এবং সিকিউরিটি দেওয়া যায় সেই লক্ষ্যে আমরা সদা তৎপর।” পুলিশকর্তার সেই ঘোষণার পরে এদিনই প্রথম শ্রদ্ধার পাড়া মিটিং শুরু হলো বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে।

হাওড়ার সব খবর পড়ুন এখানে

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: West bengal howrah police launches shraddha project for senior citizens