বড় খবর

মমতাকে চিঠি ধনকড়ের-মুকুল-বাবুলদের অভিযোগ ওড়াল তৃণমূল-কোয়ারেন্টাইন সেন্টারে ধুন্ধুমার-সোমেন মিত্রের হুঁশিয়ারি

West Bengal, Kolkata Today Latest News Update: বাংলায় দিনভর কী ঘটল? যে খবর একেবারেই মিস করা যাবে না। বাংলার সব বড় খবর এই প্রতিবেদনে।

west bengal news, পশ্চিমবঙ্গের খবর, বাংলার খবর
একনজরে বাংলার খবর।
১৫ জুলাই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের প্রস্তাবিত ভার্চুয়াল বৈঠকে রাজ্যের প্রতিনিধিত্বের আহ্বান জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। এদিকে, মুকুল-বাবুলদের অভিযোগ ওড়াল ঘাসফুল শিবির। অন্য়দিকে, মোদীর শিল্প বিরোধী নীতির প্রতিবাদে পথে নামল তৃণমূলের শ্রমিক সংগঠন। আবার, দক্ষিণ ২৪ পরগনার ঢোলাহাট থানার দীগম্বরপুর কোয়ারেন্টাইন সেন্টারে এক পরিযায়ী মহিলার সঙ্গে ভিলেজ পুলিশকে আপত্তিকর অবস্থায় দেখতে পাওয়া গিয়েছে, এই অভিযোগে ধুন্ধুমার কাণ্ড ঘটল। বাংলার এমনই খবর পড়ে নিন এক এক করে…

১৫ জুলাই উপাচার্যদের সঙ্গে বৈঠকে অংশগ্রহণ করুক বাংলাও, মমতাকে চিঠি ধনকড়ের

mamata dhanka
ফাইল চিত্র

করোনার বাড়বাড়ন্ত আবহে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে পরীক্ষা নিয়ে তৈরি হয়েছে নানারকম সমস্যা। ১৫ জুলাই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের প্রস্তাবিত ভার্চুয়াল বৈঠকে রাজ্যের প্রতিনিধিত্বের আহ্বান জানিয়ে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন রাজ্যপাল জগদীপ ধনকড়।

* চিঠিতে ধনকড় জানান, “বর্তমান পরিস্থিতিতে অত্যন্ত সংকটে রয়েছে শিক্ষার্থীরা। তাঁদের এই সমস্যার কথা আমি তুলে ধরতে আগ্রহী। ১৫ জুলাই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্য / সহ-উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করাকে সমীচীন বলে মনে করছি।”

* প্রসঙ্গত কলেজ, বিশ্ববিদ্যালয়গুলির জন্য নতুন গাইডলাইন জারি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, সেখানে আপত্তি জানিয়েছে রাজ্য।

* শুক্রবার সকালে টুইট করে জগদীপ ধনকড় লেখেন, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ঘরোয়াভাবে কথা হয়েছে। ছাত্র-ছাত্রীদের সমস্যা নিয়ে আলোচনা করতে উচ্চশিক্ষা সচিব আজ রাজভবনে আসছেন। ১৫ জুলাই উপাচার্যদের সঙ্গে বৈঠকের পর যৌথভাবে আমরা বিশ্ববিদ্যলয় মঞ্জুরি কমিশনের সঙ্গে কথা বলব। বিদ্যার্থীরা আমার হৃদয়ের খুব কাছে রয়েছেন। তাঁরাই আমার অগ্রাধিকার।”

*প্রসঙ্গত, করোনার কারণে এ রাজ্যের স্নাতক ও স্নাতকোত্তর স্তরের পরীক্ষা এ বছর না নেওয়ার নির্দেশিকা জারি করেছিল শিক্ষা দপ্তর। বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা সাপেক্ষেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

মুকুল-বাবুলদের অভিযোগ ওড়াল তৃণমূল

শাসক দলের নেতাদের বিরুদ্ধে ত্রাণ দুর্নীতির অভিযোগ

এক যোগে তৃণমূল সরকারের বিরুদ্ধে আক্রমণ শানালেন বিজেপি নেতৃত্ব। দলের কেন্দ্রীয় কর্মসমিতির সদস্য় মুকুল রায়, কেন্দ্রীয় মন্ত্রী বাবুল বাবুল সুপ্রিয়, সাংসদ সুভাষ সরকার, সাংসদ সুকান্ত মজুমদাররা এদিন টুইট করে রাজ্য় সরকারের দুর্নীতি, সিন্ডিকেট, রাজনৈতিক হিংসা নিয়ে নিশানা করেছেন মমতা সরকারকে। এই প্রথম আমফানের দুর্নীতি ও কাটমানি নিয়ে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে সরাসরি তোপ দেগেছেন মুকুল রায়। রিপোর্ট কার্ড পেশ করেছেন রাজ্য় সরকারের বিরুদ্ধে। ওই রিপোর্ট কার্ডে স্বাস্থ্য়, শিক্ষা, নারী সুরক্ষা, শিল্প ও উন্নয়ন কোনও নম্বর পায়নি। একইসঙ্গে সিন্ডিকেট, দুর্নীতি ও রাজনৈতিক হিংসা চলছে রাজ্য়ে তার ওপর জোর দেওয়া হয়েছে।

*এদিকে বিজেপি নেতাদের এই রিপোর্ট কার্ডকে ফুৎকারে উড়িয়ে দিয়েছেন তৃণমূল কংগ্রেসের মুখপাত্র দেবাংশু ভট্টাচার্য।

*দেবাংশু বলেন, “শিক্ষা, স্বাস্থ্য়ে অভাবনীয় কাজ করছে রাজ্য় সরকার। তাই বিজেপি নেতাদের গাত্র দাহ হচ্ছে। দুর্নীতি নিয়ে ওরা কী করে কথা বলছে। আমাদের দলে থাকতে যাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ করত বিজেপি এখন তারা গেরুয়া শিবিরে। সারদা-নারদকাণ্ডে অভিযুক্ত শোভন চট্টোপাধ্য়ায়, মুকুল রায়, শঙ্কুদেব পান্ডাকে নিজেদের দলে নিয়েছে বিজেপি।”

* দেবাংশুর দাবি, “বিজেপি শাসিত রাজ্য় থেকে এরাজ্য়ে শিল্প প্রতিষ্ঠান চলে এসেছে। এসেছেন সেখানকার শ্রমিকরাও। সিন্ডিকেট নিয়ে যার বিরুদ্ধে সব থেকে বেশি অভিযোগ সেই সব্য়সাচী দত্ত এখন বিজেপিতে। ওদের মুখে এসব কথা মানায় না।”

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

মোদীর শিল্প বিরোধী নীতির প্রতিবাদে পথে তৃণমূলের শ্রমিক সংগঠন

west bengal chief minister, মমতা, মোদী
মোদী-মমতা।

২১ জুলাই সোশাল মিডিয়ার মাধ্য়মে বক্তব্য় রাখবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্য়োপাধ্য়ায়। ৬ জুলাই থেকে নানা দাবি-দাওয়ার প্রেক্ষিতে রাজ্য়জুড়ে আন্দোলন করছে তৃণমূল কংগ্রেস। পেট্রোপণ্য়ের মূল্য়বৃদ্ধি, রেলের বেসরকারিকরণ, কোল ইন্ডিয়া-সহ একাধিক বিষয় নিয়ে পথে নেমে প্রতিবাদ জানাচ্ছে তৃণমূল।

*ইতিমধ্য়ে কলকাতায় প্রতিবাদ সভা করেছেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্য়ায়, মন্ত্রী ফিরহাদ হাকিম-সহ অন্য়রা। জেলায় জেলায় প্রতিবাদ কর্মসূচি পালন করছে তৃণমূল।

*এদিন কলকাতায় রিজার্ভ ব্য়াংকের সামনে বিক্ষোভ দেখায় আইএনটিটিইসি।

*মোদী সরকারের শিল্প বিরোধী নীতির প্রতিবাদে শুক্রবার রিজার্ভ ব্য়াংকের সামনে প্রতিবাদ জানায় রাজ্য় আইএনটিটিউসি।

*সংগঠনের দাবি,কেন্দ্রীয় সরকার লাভজনক রাষ্ট্রীয় ও রাষ্ট্রায়ত্ব সংস্থার বিলগ্নীকরণ করছে। সরকার শিল্প বিরোধী ও শ্রমিক বিরোধী নীতি গ্রহণ করে দেশকে বেচে দিতে চাইছে। প্রতিবছর ২১ জুলাইয়ের আগে রাজ্য়জুড়়ে প্রস্তুতি সভা করত তৃণমূল। এবার নানা ইস্য়ুতে আন্দোলন সংগঠিত করছে তৃণমূল কংগ্রেস।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

কোয়ারেন্টাইন সেন্টারে আপত্তিকর অবস্থায় ভিলেজ পুলিশ, ধুন্ধুমার কাণ্ড

দক্ষিণ ২৪ পরগনার ঢোলাহাট থানার দীগম্বরপুর কোয়ারেন্টাইন সেন্টারে এক পরিযায়ী মহিলার সঙ্গে ভিলেজ পুলিশকে আপত্তিকর অবস্থায় দেখতে পাওয়া গিয়েছে, এই অভিযোগে ধুন্ধুমার কাণ্ড ঘটে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার রাত থেকে ওই সেন্টার ঘিরে রাখেন ক্ষুব্ধ গ্রামবাসীরা। অভিযুক্ত ভিলেজ পুলিশকে ওই কোয়ারেন্টাইন সেন্টারেই রাতভর আটকে রাখা হয়। শুক্রবার পুলিশ ঘটনাস্থলে এলে তুলকালাম বেধে যায়।

*ঘটনা চাউর হতেই দীগম্বরপুরের এই কোয়ারেন্টাইন সেন্টারে এদিন সকাল থেকেই ভিড় বাড়তে থাকে। ঘটনাস্থলে পুলিশ এলে গ্রামবাসীরা বিক্ষোভ দেখাতে থাকেন। তারপর পরিস্থিতি সামাল দিতে আসে পুলিশের বিশাল বাহিনী।

*অভিযোগ, বিক্ষোভ চলাকালীন পুলিশের গাড়ি ভাঙচুর করা হয়, চলে ব্য়াপক ইট বৃষ্টি।

* জানা গিয়েছে, জনতাকে ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করতে হয় পুলিশকে। এই ঘটনায় কয়েকজন গ্রামবাসী আহত হয়েছেন। ইটের আঘাতে চার-পাঁচ জন পুলিশ কর্মীও জখম হয়েছেন। বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে পুলিশ। ওই সেন্টার থেকে ওই ভিলেজ পুলিশ ও মহিলাকে উদ্ধার করে নিয়ে যায় পুলিশ।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

দলের সহ-সভাপতিকে ‘হেনস্থা’, হুঁশিয়ারি সোমেন মিত্রের

somen mitra, সোমেন মিত্র
সোমেন মিত্র।

মোদী সরকার রাজনৈতিক প্রতিহংসা চরিতার্থ করতে সিবিআই, ইডি-সহ কেন্দ্রীয় সংস্থাগুলিকে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে ব্য়বহার করে। ঘাসফুল শিবিরের এই অভিযোগ দীর্ঘ দিনের। তৃণমূলের বিরুদ্ধে একই অভিযোগ করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। এরাজ্য়ে কংগ্রেসের সংগঠন দুর্বল করতে ষড়যন্ত্র করা হচ্ছে বলে তিনি অভিযোগ করেছেন।

*মেটিয়াব্রুজ এলাকায় বাড়ি প্রদেশ কংগ্রেসের অন্য়তম সহ-সভাপতি মহম্মদ মোক্তারের বাড়িতে অকারণে পুলিশ হানা দিয়ে হেনস্থা করেছে বলে দাবি করেছেন সোমেন মিত্র।

*মেটিয়ুব্রুজ এলাকায় তৃণমূল কংগ্রেসের দুই গোষ্ঠীর মধ্য়ে সংঘর্ষের ঘটনা ঘটে। কংগ্রেসের দাবি, তৃণমূলে-তৃণমূলে গন্ডগোলের জেরে কংগ্রেস নেতাকে ফাঁসিয়ে দেওয়া হচ্ছে।

*সোমেনবাবুর অভিযোগ, “বৃহস্পতিবার গভীর রাতে পুলিশ সাধারণ অপরাধীর মত মোক্তারের বাড়ির দরজা ভাঙে। তাঁকে ও তাঁর পরিবারকে হেনস্থা করেছে।”

*তাঁর হুঁশিয়ারি, “অকারণে এভাবে হয়রানি করা হলে বৃহত্তর আন্দোলেন পথে নামবে কংগ্রেস। পারলে পুলিশ প্রশাসন আন্দোলন রুখে দেখাক।”

বাংলার সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal kolkata today latest news update 10 july 2020 mamata banerjee jagdeep dhankar vc meeting tmc bjp dilip ghosh corona kolkata news politics

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com