বড় খবর

কলকাতায় বন্ধ হচ্ছে উড়ান পরিষেবা-গলাকাটা দেহ নিয়ে শহর ভ্রমণ ক্যাব চালকের-তৃণমূল,এসইউসি সংঘর্ষে মৃত ২-‘বাংলায় বেকারত্ব অনেকটাই কম’-মৃত্যু রহস্য বীরভূমে

আজ রাজ্যের সব গুরুত্বপূর্ণ খবরগুলি পড়তে থাকুন এক এক করে…

এক নজরে বাংলার গুরুত্বপূর্ণ খবর

দেশের ছ’টি শহর- দিল্লি, মুম্বাই, চেন্নাই, পুনে, নাগপুর এবং আমেদাবাদ থেকে কোনও বিমান আসবে না কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরে। এদিকে, মহিলাকে খুন করে তাঁর রক্তাক্ত দেহ নিয়ে শহরের রাস্তায় ঘুরে বেড়ালেন এক অ্যাপ ক্যাবের চালক। পাশাপাশি, তৃণমূল ও এসইউসির সংঘর্ষে উত্তপ্ত কুলতুলি।অন্যদিকে, নারীঘটিত অভিযোগে পদত্যাগ করলেন বিজেপি সভাপতি। এছাড়াও মমতা জানালেন, জাতীয় নিরিখে বাংলায় বেকারত্ব অনেকটাই কম। এদিকে, বীরভূমে খুন তৃণমূল কর্মী। আজ রাজ্যের সব গুরুত্বপূর্ণ খবরগুলি পড়তে থাকুন এক এক করে…

১৯ জুলাই পর্যন্ত কলকাতায় বন্ধ উড়ান পরিষেবা

ফের বন্ধ বিমান পরিষেবা

প্রতিদিনই রেকর্ড গড়ছে করোনা। শহর থেকে জেলা লাফিয়ে লাফিয়ে ফের বাড়ছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে দেশের ছ’টি শহর- দিল্লি, মুম্বাই, চেন্নাই, পুনে, নাগপুর এবং আমেদাবাদ থেকে কোনও বিমান আসবে না কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরে এমনটাই টুইটে জানিয়েছে কলকাতা বিমানবন্দর।

* জুলাইয়ের ৬ তারিখ থেকে ১৯ তারিখ পর্যন্ত বন্ধ থাকবে উড়ান পরিষেবা।

* দু’মাস পর ২৫ মে থেকে চালু হয়েছে দেশে চালু হয়েছে অন্তর্দেশীয় উড়ান পরিষেবা। তবে বন্দে ভারত মিশন ছাড়া সমস্ত আন্তর্জাতিক উড়ান বন্ধ রয়েছে দেশে।

* শনিবার কলকাতা বিমানবন্দরের তরফে জানান হয়েছে, “৬ জুলাই থেকে ১৯ জুলাই ২০২০ পর্যন্ত কলকাতা থেকে দিল্লি, মুম্বই, পুনে, নাগপুর, চেন্নাই এবং আহমেদাবাদে কোনও উড়ান চলাচল করবে না। পরবর্তী নির্দেশ আসা না পর্যন্ত এই নির্দেশই বহাল থাকবে। যাত্রীদের অসুবিধার জন্য দুঃখিত।”

রাজ্যের অন্যান্য গুরুত্বপূর্ণ খবরগুলি পড়তে থাকুন নীচে,

ক্যাবেই মহিলার রক্তাক্ত দেহ, শহর ঘুরলেন চালক

প্রতীকী ছবি

ক্যাবের মধ্যেই মহিলাকে খুন করে তাঁর রক্তাক্ত দেহ নিয়ে শহরের রাস্তায় ঘুরে বেড়ালেন এক অ্যাপ ক্যাবের চালক। গভীর রাতে ইএম বাইপাসের ধারে দিশান হাসপাতালের পিছনে একটি খালে ওই মহিলার দেহ ফেলে দেন চালক। ঘটনাটি ঘটেছে সাদার্ন অ্যাভিনিউতে।

* পুলিশ জানায়, মুদিয়ালি এলাকায় একটি বাড়িতে পরিচারিকার কাজ করতেন ৪৫ বছরের লক্ষ্মী দাস।

* ওই একই পাড়াতে বাড়ি অ্যাপ ক্যাব চালক শিবশঙ্কর মান্নার।

* পুলিশ সূত্রের খবর, কয়েক মাস আগে শিবশঙ্করকে ক্যাবের কিস্তির টাকা মেটানোর জন্য ৩০ হাজার টাকা ধার দিয়েছিলেন লক্ষ্মী। সম্প্রতি সেই টাকা ফেরত চাইছিলেন অ্যাপ ক্যাব চালক শিবশঙ্করের কাছ থেকে।

* জানা গিয়েছে, সাদার্ন অ্যাভিনিউতে রাস্তার ধারে গাড়ি দাঁড় করিয়ে এসি চালিয়ে আচমকাই লক্ষ্মীর গলায় ধারাল অস্ত্র দিয়ে আঘাত করেন। ক্যাবের মধ্যেই মৃত্যু হয় লক্ষ্মীর। তার পর তাঁর দেহ নিয়ে শহরের রাস্তায় রাস্তায় ঘুরতে থাকেন শিবশঙ্কর।

*ভবানীপুর এলাকা থেকে শিবশঙ্করের রক্তমাখা গাড়ি উদ্ধার হয়েছে।

রাজ্যের অন্যান্য গুরুত্বপূর্ণ খবরগুলি পড়তে থাকুন নীচে,

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

তৃণমূল-এসইউসি সংঘর্ষে উত্তাল কুলতলি, মৃত দুই

প্রতীকী ছবি

তৃণমূল ও এসইউসির সংঘর্ষে উত্তপ্ত কুলতলি। অভিযোগ, শুক্রবার রাতে তৃণমূল নেতা অশ্বিনী মান্নার নেতৃত্ব কুলকুলির মৈপিঠের এসইউসির কর্মী সমর্থকদের বাড়িতে ও দোকানে হামালা চালানো হয়। স্থানীয় মানুষ পাল্টা হামলা চালিয়ে গণপিটুনি দিয়ে মেরে ফেলে অশ্বিনী মান্নাকে। এমনটাই বলা হয়।

* এদিকে, এসইউসি জেলা সম্পাদক মন্ডলীর সদস্য সুধাংশু জানাকে খুন করে ঝুলিয়ে দেওয়া হয় বলে অভিযোগ উঠেছে। যদিও অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল কংগ্রেস।

* এই ঘটনার প্রতিবাদে এদিন নানা জায়গায় বিক্ষোভ মিছিল করেছে এসইউসি।

* রবিবার জেলায় প্রতিবাদ দিবস হবে। পরশু রাজ্য স্তরে প্রতিবাদ জানানো হবে।

জাতীয় নিরিখে বাংলায় বেকারত্ব অনেকটাই কম, জানালেন মমতা

mamata banerjee
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে এর আগে মোদী সরকারকে তোপ দেগেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবার বাংলা ও দেশের বেকারত্ব ও কর্মসংস্থানের হারের তুলনা করে বিজেপি সরকারকে তথ্য দিয়ে কোণঠাসা করলেন তৃণমূল সুপ্রিমো এমনটাই মত রাজনৈতিক মহলের।

* শনিবার টুইট-পোস্টে সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকনমি-র এক রিপোর্টের তথ্য পেশ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী।

* যেখানে তিনি বলেন, “করোনাভাইরাস ও লকডাউনের জেরে গোটা দেশে কর্মসংস্থানের কঠিন পরিস্থিতিতেও জাতীয় গড়ের থেকে অনেকটাই কম পশ্চিমবঙ্গের বেকারত্বের হার।”

* সিএমআইই-এর রেকর্ড অনুযায়ী, চলতি বছরের জুনে দেশে বেকারত্বের হার ১১%।

* মমতা বন্দ্যোপাধ্যায় টুইটে বলেন, ” করোনাভাইরাস ও উম্পুনের কারণে ক্ষয়ক্ষতি মোকাবিলায় ব্যাপক অর্থনৈতিক পরিকল্পনা করেছি আমরা। যার প্রমাণ মিলছে রাজ্যের বেকারত্ব হার নিয়ে সিআইএমই-র তথ্যে।”

* রাজ্যগুলির মধ্যে বেকারত্বের হার সর্বোচ্চ হরিয়ানায়, ৩৩.৬%। দ্বিতীয় স্থানে রয়েছে বিজেপি শাসিত রাজ্য ত্রিপুরা, ২১.৩%। আর উত্তরপ্রদেশে বেকারত্বের হার ৯.৬%। পশ্চিমবঙ্গে সেখানে ৬.৫ শতাংশ।

রাজ্যের অন্যান্য গুরুত্বপূর্ণ খবরগুলি পড়তে থাকুন নীচে,

প্রতারণার দায়ে পদত্যাগ বিজেপি সভাপতির

ভয়ঙ্কর অভিযোগ উঠল বিজেপির এই নেতার বিরুদ্ধে

সহবাস এবং প্রতারণার অভিযোগ উঠেছিল দক্ষিণ কলকাতার বিজেপি সভাপতি সোমনাথ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে। নারীঘটিত লিখিত অভিযোগ দায়ের হয়েছিল হরিদেবপুর থানায়।

* দলের এক প্রাক্তন মহিলা নেত্রী তাঁর বিরুদ্ধে অভিযোগ করেছিল।

*এই অভিযোগককে কেন্দ্র করে রাজ্য-রাজনীতিতে হইচই শুরু হয়ে যায়।

* জানা গিয়েছে, সভাপতি পদ থেকে ইস্তফা দিয়েছে সোমনাথ বন্দ্যোপাধ্যায়।

* সূত্রের খবর, তাঁকে বলা হয়েছে নতুন সভাপতি মনোনীত না হওয়া পর্যন্ত কাজ চালিয়ে যেতে।

রাজ্যের অন্যান্য গুরুত্বপূর্ণ খবরগুলি পড়তে থাকুন নীচে,

বীরভূমে খুন তৃণমূল কর্মী, মৃত্যু ঘিরে রহস্য

প্রতীকী ছবি

গুলি করে তৃণমূল কর্মীকে খুনের অভিযোগ উঠল বীরভূমে। ঘটনা ঘিরে চাঞ্চল্য ছড়ায় বীরভূমের খয়রাশোলে। শনিবার সকালে স্থানীয় একটি মাঠ থেকে তৃণমূল কর্মীর নিথর দেহ উদ্ধার করা হয়।

* এলাকায় তিনি তৃণমূল কর্মী বলে পরিচিত। পরিবারের অভিযোগ, গুলি করে খুন করা হয়েছে তাঁকে।

* গুলি করে খুন না অন্য কোনও কারণ , তা স্পষ্ট করতে দেহটি ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে।

* তৃণমূলের তরফে বিজেপির দিকে অভিযোগের আঙুল তোলা হলেও, বিজেপির পক্ষ থেকে গোষ্ঠী সংঘর্ষের অভিযোগ করা হয়।

* এদিকে তৃণমূলের বক্তব্য, এর পিছনে গোষ্ঠীদ্বন্দ্বের কোনও ব্যাপার নেই । এই ঘটনায় বিজেপির ইন্ধন রয়েছে।

রাজ্যের অন্যান্য গুরুত্বপূর্ণ খবরগুলি পড়তে থাকুন নীচে,

নৌবাহিনীর অফিসার পরিচয় দিয়ে টিকটক ভিডিও, কেরালায় ধৃত বাংলার যুবক

arrest
প্রতীকী ছবি।

নৌবাহিনীর ইউনিফর্ম পরে টিকটকে ভিডিও পোস্ট করার অভিযোগে  নদিয়ার এক যুবককে পাকড়াও করল কেরালা পুলিশ। নৌবাহিনীর অফিসার পরিচয় দিয়ে ঘুরে বেড়ানোরও অভিযোগ উঠেছে ওই যুবকের বিরুদ্ধে।

* জানা যাচ্ছে, অভিযুক্ত রাজা নাথ নদিয়ার বাসিন্দা।

*গত ১৯ অক্টোবর কোচিতে পৌঁছেছিলেন রাজা নাথ। কোচিতে ওয়াটার ট্য়াঙ্ক রোডে এ ১৬০ অ্য়াপার্টমেন্টে থাকতেন।

*কোচির দোকান থেকে ইউনিফর্ম পেয়েছিলেন ওই যুবক, পুলিশ সূত্রে এমনটাই খবর।

* ভারতীয় দণ্ডবিধির ১৪০ ধারায় ওই যুবকের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে।

* যুবকের বাড়ি থেকে নৌবাহিনীর ইউনিফর্ম ও ব্য়াজ উদ্ধার করা হয়েছে।

রাজ্যের অন্যান্য গুরুত্বপূর্ণ খবরগুলি পড়তে থাকুন নীচে,

করোনা বাড়ছে কলকাতায়, বাড়ি ফিরতে চাইছেন ভিনজেলার বাস চালক-কন্ডাক্টররা

করোনার ভয়ে এবার শহর থেকে নিজভূমে ফিরতে চাইছেন ভিন জেলার থেকে আসা বাস চালক এবং কন্ডাক্টররা।

করোনা ভাইরাসের প্রকোপের মাঝেই আনলকের প্রথম পর্যায়ে শহরের যানচলাচল পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিভিন্ন জেলা থেকে সরকারি বাস এবং কন্ডাক্টরদের নিয়ে আসা হয় মহানগরে। জ্বালানির মূল্যবৃদ্ধির ফলে বেসরকারি বাস প্রাথমিকভাবে রাস্তায় না নামলেও মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারির পর শুক্রবার থেকেই স্বাভাবিক হয়েছে সেই পরিষেবা। কিন্তু সমস্যা বাড়ছে৷ কোথায়? করোনার ভয়ে এবার শহর থেকে নিজভূমে ফিরতে চাইছেন ভিন জেলার থেকে আসা বাস চালক এবং কন্ডাক্টররা।

আনলকের প্রথম পর্যায়ে যাত্রী সুবিধার্থে দক্ষিণবঙ্গ ভূতল পরিবহন (এসবিএসটিসি) থেকে ২০০টি বাস এবং উত্তরবঙ্গ ভূতল পরিবহন (এনবিএসটিসি) থেকে ১২০টি বাস শহরে নিয়ে আসে রাজ্য সরকার। এর পাশাপাশি আলিপুরদুয়ার, শিলিগুড়ি, বাঁকুড়া এবং বীরভূম নিয়ে আসা হয় মোট ২৬০ জন বাস চালক এবং কন্ডাক্টরকে। সল্টলেক স্টেডিয়ামের ডরমিটরিতে থাকছেন এরা সকলে। কিন্তু সম্প্রতি এসবিএসটিসির দুই চালকের দেহে ধরা পড়েছে করোনা ভাইরাস। এবার সেই ভয়েই কম্পিত বাকিরা।

পরিবহনের সঙ্গে যুক্ত এক কর্মী বলেন, “এখন এমন একটা সময় যখন প্রতিটা মুহুর্ত আতংকের মধ্য দিয়ে৷ আমাদের যদি করোনা পরীক্ষা না করা হয় তাহলে বাড়ি ফিরতেও ভরসা পাচ্ছি না।” তবে কেবল করোনা ভয়েই ভীত নন পরিবহন কর্মীরা৷ তাদের অভিযোগ জেলা থেকে নিয়ে আসা হলেও অত্যন্ত নিম্মমাণের খাওয়ার দেওয়া হচ্ছে এবং বাসস্থান নিয়েও ক্ষুদ্ধ এই সকল কর্মীরা। এমনকী কলকাতার রাস্তা এবং রুটও তাদের অচেনা। সরকার থেকে সে বিষয়ে কোনরকম সাহায্যও করা হচ্ছে না তাদের এমনটাই মত ভিন জেলার বাস চালক-কন্ডাক্টরদের।

এই বিষয়টি নিয়ে তিন সরকারি আধিকারিকদের ঘেরাও করে প্রতিবাদ করেন এই কর্মীরা। এক বাস চালক বলেন, “আমি কলকাতায় এসেছি পাঁচ থেকে ছ’বার। একদিন সকালে আমাকে বলা হল একটি নির্দিষ্ট রুটে বাস চালাতে। আমার কাছে তো অসম্ভব ব্যাপার সেটা। অনেক প্রতিকূলতা নিয়ে কাজ করে চলেছি।” প্রতিবাদকারীদের হাত থেকে সরকারি আধিকারিকদের উদ্ধার করে পুলিশ।

Read in English

বাংলার সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal kolkata today latest news update 4th july 2020 bengal mamata banerjee tmc bjp cpm congress corona

Next Story
বাংলায় করোনায় রেকর্ড সংক্রমণ, একদিনে আক্রান্ত ৬৬৯coronavirus, করোনাভাইরাস, করোনা আপডেট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com